Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রহণযোগ্য ডাকসু নির্বাচনে প্রশাসন দৃঢ়প্রতিজ্ঞ

সিনেট ভবনে ঢাবি ভিসি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:৪৮ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেছেন, দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচন সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য করতে প্রশাসন দৃঢ়প্রতিজ্ঞ বলে মন্তব্য করেছেন ।
গতকাল সোমবার দুপুরের দিকে ডাকসু নির্বাচনকে সমানে রেখে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অডিটোরিয়ামে ছাত্র-ছাত্রীসহ সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে বক্তব্যে তিনি ওই কথা বলেন। এসময় ভিসি জানান, দল-মত নির্বিশেষে বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছে এবং সকলে স্বাধীনভাবে মত প্রকাশ করছে। প্রার্থীরা অবাধে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। নির্বাচনী সকল কাজ সুষ্ঠুভাবে এগিয়ে যাচ্ছে।
ভিসি আগামী ১১ মার্চ এর এ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার ব্যাপারে নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে মেনে চলার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামাল উদ্দীন, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, চিফ রিটার্নিং অফিসার প্রফেসর ড. এস এম মাহফুজুর রহমান ও রিটার্নিং অফিসারগণ, হলের প্রভোস্ট,আবাসিক ও সহকারী আবাসিক শিক্ষক, প্রক্টর ও সহকারী প্রক্টর এবং ডাকসু ও হল সংসদ নির্বাচনের প্রার্থীরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে ঢাবি ভিসি বলেন, অনেক শঙ্কা, সন্দেহ ও বিতর্কের পথপরিক্রমায় প্রায় তিন দশক পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কোনো সন্দেহ নেই, এ দীর্ঘ সময়ে জাতি যত সংখ্যক অধিকতর দক্ষ ও নেতৃত্বের গুণাবলি সমৃদ্ধ ব্যক্তিত্ব পেতে পারত তা থেকে বঞ্চিত হয়েছে। আশা করি, ভবিষ্যতে এ বঞ্চনার সংস্কৃতি থেকে আমরা বের হতে সক্ষম হব। ডাকসু নির্বাচন যাতে বিশ্ববিদ্যালয়ের একটি ‘ক্যালেন্ডার ইভেন্ট’-এ পরিণত হয় সেজন্য আমি সংশ্লিষ্ট সকল মহলের আন্তরিক সদিচ্ছা ও সদয় সহযোগিতা প্রত্যাশা করছি।
তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে ক্যাম্পাসে বিদ্যমান শান্তিপূর্ণ, সুশৃঙ্খল পরিবেশ যাতে কোনোক্রমেই বিঘ্নিত না হয় সে-বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশেষ করে প্রক্টরিয়াল টিম সতর্ক থাকবে। নির্বাচনের দিন এবং এর আগে ও পরে প্রক্টরিয়াল টিমকে বিশেষ সহয়তা প্রদানের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানানো হয়েছে।
ভিসি আরও বলেন, এ দাবি করা তুলনামূলক কঠিন যে, নির্বাচনের সকল কর্মযজ্ঞ ও আয়োজন একেবারেই ত্রুটিমুক্ত, নিখুঁত। অনিচ্ছাকৃত বিভিন্ন ভুল-ত্রুটি হয়তো রয়েছে। তবে এতটুকু জোর দিয়ে বলা যায় যে, চিফ রিটানিং অফিসার ও তাঁর টিম, হলসমূহের প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ, আমাদের সহকর্মীবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস পরিশ্রম ও আন্তরিকতায় কোনো ঘাটতি নেই। নির্বাচনের সময়ে ও নির্বাচন-উত্তরকালে যাতে বিদ্যমান শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে, তার জন্য ছাত্র-ছাত্রীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতার আহ্বান জানিয়ে ভিসি বলেন, দীর্ঘদিন পর আমাদের প্রিয় শিক্ষার্থীরা নুতন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে। যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করে গণতান্ত্রিক এ প্রক্রিয়াকে অবশ্যই জয়যুক্ত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু

৩ নভেম্বর, ২০২১
১৪ মার্চ, ২০২০
২৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ