Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের বিরুদ্ধে ‘পরিবেশ সন্ত্রাসে’র অভিযোগ

জাতিসংঘে বিচার চাইবে পাকিস্তান

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:১১ পিএম | আপডেট : ১২:৪১ পিএম, ২ মার্চ, ২০১৯

নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের জঙ্গলে বোমা ফেলে 'গাছ হত্যা'কে পরিবেশ সন্ত্রাস আখ্যা দিয়ে এর বিরুদ্ধে জাতিসংঘের কাছে বিচার চাইবে পাকিস্তান। ভারতের বিমান হামলার ফলে পাকিস্তানের সংরক্ষিত বনাঞ্চলের অনেকগুলো পাইন গাছ মারা যাওয়ায় এমন বিচার চাওয়ার পরিকল্পনা করছে দেশটি। শুক্রবার সরকারের একজন মন্ত্রীর বরাত দিয়ে এই খবর জানিয়েছে আল জাজিরা।
গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে পার্বত্য বনাঞ্চল এলাকায় বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। ভারতীয় কাশ্মির সীমান্তের প্রায় ৪০ কিলোমিটার ভিতরে প্রবেশ করে এই হামলা করা হয়। ভারতের দাবি, হামলায় জইশ-ই- মোহাম্মদের ৩শ’ জঙ্গি নিহত হয়েছে। তবে পাকিস্তান ভারতের এই দাবি অস্বীকার করেছে।
পাকিস্তান জানায়, ভারতের হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি কিন্তু তাদের পাহাড়ি পাইন গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।
পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম বলেন, ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের সংরক্ষিত বনাঞ্চলে বোমা মেরেছে। সরকার এই ঘটনায় পরিবেশগত ক্ষতি এবং এর প্রভাব পর্যবেক্ষণ করে দেখছে। এই পর্যবেক্ষণের ফলাফলের ওপর নির্ভর করে পরবর্তীতে জাতিসংঘ এবং অন্য ফোরামগুলোতে ভারতের বিরুদ্ধে অভিযোগ করা হবে।
পরিবেশ সন্ত্রাসের ফলে কী ঘটতে পারে এমন প্রশ্নের জবাবে রয়টার্সকে আসলাম বলেন, ভারতের এই হামলার ফলে কয়েক ডজন পাইন গাছ মারা গেছে এবং ওই জায়গায় পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে।
রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসলামাবাদের অভিযোগ করছে দিল্লি যুদ্ধবিমান থেকে বোমা নিক্ষেপ করে জঙ্গলের ভেতরে যে বহু গাছ হত্যা করেছে সেটি প্যারিস জলবায়ু চুক্তির লঙ্ঘন।
গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে হামলা চালানো হয়। এর প্রতিশোধ নিতেই গত ২৬ ফেব্রুয়ারি ভোররাতে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণ ক্যাম্পে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী।

এর একদিন পরই গেল বুধবার ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করার দাবি করে পাকিস্তান। কিন্তু শুরুতে পাকিস্তানের এই দাবি প্রত্যাখ্যান করলেও পরে ভারত আটকে পড়া ওই পাইলটের কথা স্বীকার করে তাকে দেশে ফেরত চায় দিল্লি।
পাকিস্তানের কারাগারে ৬০ ঘণ্টা বন্দি থাকার পর গতকাল শুক্রবার রাত ৯টা ২১ মিনিটে তাকে ভারতের হাতে সমর্পণ করে পাকিস্তানি রেঞ্জার্সরা। এর ফলে দুই পরাশক্তির মধ্যে চলা এই উত্তেজনা কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ