Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধ যুদ্ধ খেলায় ‘হিরো’ ইমরান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ২:৫৬ পিএম

ভারতের সঙ্গে যুদ্ধের দামামার মধ্যে শান্তির পক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রচেষ্টা ঘরে-বাইরে প্রশংসিত হচ্ছে। বৃহস্পতিবার দ্য ডনের খবরে এ তথ্য জানানো হয়।

আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেওয়ার যে সিদ্ধান্ত ইমরান নিয়েছেন, তার জন্য সামাজিক মাধ্যম ও মূলধারার গণমাধ্যমে ভূয়সী প্রশংসা পাচ্ছেন তিনি। এমনকি তাঁকে সত্যিকারের রাষ্ট্রনায়কও বলা হচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান গতকাল দেশটির পার্লামেন্টের যৌথ অধিবেশনে বলেন, তাঁরা শান্তি চান। আর সেই প্রত্যাশার নিদর্শন হিসেবে শুক্রবার (আজ) তাঁকে মুক্তি দেবে পাকিস্তান।

ভারতের সাবেক ক্রিকেট তারকা ও রাজনীতিবিদ নভোজিৎ সিং সিধু টুইটারে ইমরানের প্রশংসা করেছেন। তিনি ইমরানের পদক্ষেপকে মহানুভবতা বলে অভিহিত করেন। ইমরানের বন্ধুত্বের মনোভাব ভারতের কোটি কোটি মানুষের জন্য আনন্দের উপলক্ষ এনে দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের উদ্ধৃতির বরাত দিয়ে এএনআই জানায়, ইমরানের সিদ্ধান্তে তিনি খুবই খুশি। এটা বন্ধুত্বের পথের একটি ধাপ।

ভারতের প্রতিরক্ষা বিশ্লেষক ও সাবেক সেনা কর্মকর্তা অজয় শুকলা টুইটারে লিখেছেন, যুদ্ধক্ষেত্রে যা-ই ঘটুক না কেন, বোধের যুদ্ধে পাকিস্তান বড় জয় পেয়েছে।

ভারত-শাসিত জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি টুইটারে লিখেছেন, ইমরান সত্যিকারের রাষ্ট্রনায়কোচিত মনোভাব দেখিয়েছেন।

ভারতীয় ঔপন্যাসিক কৃষ্ণ প্রতাপ সিং লিখেছেন, ভারতের প্রধানমন্ত্রীকে হারিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনি ফাতিমা ভুট্টো টুইটারে লিখেছেন, ইমরানের এই পদক্ষেপ সাহসী ও মানবিক।

পাকিস্তানের জনপ্রিয় শিল্পী ফখরে আলম বলেছেন, সামরিক, রাজনৈতিক, কূটনৈতিক, নৈতিকতা ও রাষ্ট্রপরিচালনা—সব দিক দিয়েই পাকিস্তান জয়ী হলো।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।

ঘটনার ১২ দিন পর গত মঙ্গলবার ভোরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়।

বুধবার সকালে বালাকোটে হামলার বদলা নেয় পাকিস্তান। এরপর আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান। পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন দেশটির এক পাইলট।



 

Show all comments
  • Shahinur islam ১ মার্চ, ২০১৯, ৫:৪৩ পিএম says : 0
    Oporadi k mokti dewa santi aloconar Jonno protom dhap na.sorbo ucco sorbo sresto dhap.tomar deser matal joggira ki korto?Pakistan good.Imran Khan dil waila.
    Total Reply(0) Reply
  • Shahinur islam ১ মার্চ, ২০১৯, ৫:৫২ পিএম says : 0
    Pakistan good.Pakistan dil wala.oporadi k koma kore dewa sorbo sresto dil walar kaj.imran Khan mohot lok.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ