Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়

সংবাদ সম্মেলনে ইসি মাহবুব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি। অংশগ্রহণমূলক না হলে ভোটারদের উৎসাহও থাকে না।
গতকাল বৃহস্পতিবার দুপুরে নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ঢাকা সিটি কর্পোরেশনের এই নির্বাচন অপূর্ণাঙ্গ নির্বাচন। এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন তারা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। এ জন্যই আমি এটা অপূর্ণাঙ্গ নির্বাচন বলছি। ডিএনসিসির মেয়র উপনির্বাচন হয়েছে। এছাড়া নতুন এ সিটির ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দু’টি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেয়া হয়েছে। মাহবুব তালুকদার বলেন, রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না। তিনি বলেন, আমি মগবাজারস্থ ইস্পাহানি স্কুল ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। কিন্তু সেখানে সরকারদলীয় মেয়র পদের পোলিং এজেন্ট ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্ট সেখানে ছিল না। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ওই স্কুলের পাঁচটি ভোটকেন্দ্রে মাত্র ৩৮৫ জন ভোট দিয়েছেন। পাঁচটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৪১৩ জন। তিনি বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনগত হতে হবে। কোনো প্রকার পক্ষপাতিত্ব বা শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের আসা-যাওয়ার পথে পূর্ণ নিরাপত্তা দেবে। ভোটাররা নিজেদের ইচ্ছা অনুযায়ী ভোট দেবেন। রাজনৈতিক অবস্থা যা-ই হোক না কেন নির্বাচনী ব্যবস্থা যেন তাতে প্রভাবান্বিত না করে এটাই প্রত্যাশা।
সিটি কর্পোরেশনের এই নির্বাচনকে মাহবুব তালুকদার অপূর্ণাঙ্গ বলে আখ্যায়িত করে বলেন, এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন, তারা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন।



 

Show all comments
  • Nannu chowhan ১ মার্চ, ২০১৯, ৯:১০ এএম says : 0
    Salam apnake,apni eakmatro bekti jini naki voy vitir ordhe theke shob shomoy CEC dara nirbachon goli shomporke shotto o sposhtobadi boktobbo den...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ