Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পরবর্তী শুনানি ১৮ মার্চ

খালেদা জিয়ার গ্যাটকো মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

গ্যাটকো মামলায় বিএনপি চেয়ারর্পাসন খালেদা জিয়াসহ বাকি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য ১৮ মার্চ দিন ধার্য করেছেন আদালত। গতকাল বুধবার পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এ দিন ধার্য করেন। এর আগে বেলা ১২টা ৪০ মিনিটে মামলার প্রধান আসামি খালেদা জিয়াকে হুইল চেয়ারে করে কারা কর্তৃপক্ষ আদালতে হাজির করে। পরে আদালত খালেদা জিয়ার আইনজীবীদের সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির জন্য নতুন দিন ধার্য করেন।
আদালতে কার্যক্রম শেষ হয় ১টা ৭ মিনিটে। এরপর খালেদা জিয়াকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়। শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার বলেন,আগের শুনানিতে মামলার আলামতসহ প্রয়োজনীয় কাগজপত্র আমাদের দেয়ার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু আমরা এখনও সেসব নথি হাতে পাইনি। তাই আমরা শুনানি করতে পারছি না। ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনও চলছে। তাই আজকের মত আমাদের সময় দেয়া হোক। এরপর বিচারক সময় আবেদন মঞ্জুর করে অভিযোগ গঠন শুনানির জন্য এ দিন ধার্য করেন। গত ৭ ফেব্রুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোর পরিচালক শাহজাহান এম হাসিবের সময়ের আবেদন নামঞ্জুর করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।
গত ২৪ জানুয়ারি গ্যাটকো মামলার শুনানিতে বসার স্থান নিয়ে আপত্তি জানান বিএনপি চেয়ারর্পাসন খালেদা জিয়া। বিষয়টি আদালতের নজরে আনেন তার আইনজীবীরাও। এর পরিপ্রেক্ষিতে বিচারক বলেন, পরবর্তী তারিখ ৭ ফেব্রুয়ারি তার বসার স্থানটি ঠিক করে দেয়া হবে। গত ১০ জানুয়ারি এ মামলায় খালেদা জিয়াকে আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। এর আগে ২০১৬ সালে ৫ মার্চ খালেদা জিয়া আত্মসমর্পণ করলে আদালত তার জামিন মঞ্জুর করেন তেজগাঁও থানায় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে এ মামলা করেন দুদক। দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের সাবেক নয় মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। প্রসঙ্গত, খালেদা জিয়া দুদকের করা দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদন্ডে দন্ডিত হয়েছেন। এ দন্ড নিয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ