Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের সঙ্গে উত্তেজনা আর বাড়াতে চায় না ভারত

চীনে সুষমা স্বরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, পাকিস্তানের সঙ্গে বর্তমান উত্তেজনাকর পরিস্থিতির আর অবনতি দেখতে চায় না তারা। দেশটি দায়িত্ব ও সংযমের সঙ্গে কাজ অব্যাহত রাখতে চায় বলেও জানিযেছেন তিনি। বুধবার চীনের ওঝেন শহরে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ত্রিদেশীয় বৈঠকে তিনি এ কথা বলেন।
দুই দেশের মধ্যে যখন ব্যাপক উত্তেজনা বিরাজ করছে ঠিক তখনি এ খবর এলো। সুষমা স্বরাজ আরও বলেছেন, পাকিস্তান ভিত্তিক জয়শে মোহাম্মদ আবারও হামলা চালাতে পারে এই আশঙ্কায় মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে সীমিত আকারে আক্রমণ চালানো হয়েছে। ওই হামলায় তিনশ’র বেশি সন্ত্রাসী নিহত হয়েছে বলে এর আগে ভারত দাবি করেছে।
তবে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র আসিফ গফুর বলেছেন, ভারতীয় বিমান আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানে ঢুকেছিল সত্যি, কিন্তু তাড়া খেয়ে পালিয়ে গেছে এবং হতাহতের কোনো ঘটনাই ঘটেনি।
গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক গোষ্ঠী জয়শে মোহাম্মদ হামলার দায় স্বীকার করে।
এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও উত্তেজনাকর হয়ে উঠছে। বর্তমানে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।
ভারত এই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে। তবে পুলওয়ামা হামলায় পাকিস্তানের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত তাদের ওপর হামলা করলে পাকিস্তানও পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। সূত্র : পার্স টুডে।

 



 

Show all comments
  • Ali Ashraf Khan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৩ এএম says : 0
    দৃষ্টি আকর্ষণ ------------- যুদ্ধকে উস্কে দেওয়ার মত বক্তব্য তথা কর্মকাণ্ড কারই করা সমীচীন নয়।
    Total Reply(0) Reply
  • Salim Mahmud Palash ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    পাকিস্তানের উচিৎ এই সুযোগে কাশ্মীরি দের স্বাধীন করে দেওয়া
    Total Reply(0) Reply
  • উপজেলা নির্বাচনের খবর ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    পাকিস্তান হামলা চালিয়ে ভারতের দুই জঙ্গি বিমান ধ্বংস করে এবং দুই পাইলট নিহত এবং একজন ও একজন পাইলট দৃত হওয়ায় যুদ্ধ শেষ?
    Total Reply(0) Reply
  • Sk Nazmul Shahadat Nayan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৫ এএম says : 0
    অল্পতে শেষ। এ আবার কেমন প্রভাব দেখালে বাপু। এতই যখন ক্ষমতা তো ওদের সাথে ১ মাস যুদ্ধ করে দেখাও তো। ভাবছো আমরা ইতিহাস বুঝি না জানিও না। আমরা সব বুঝি কিন্তু কিছু বলি না।কারণ আমার শিক্ষক শিখিয়ে গেছেন সবার সাথে বন্ধুত্ব কারও সাথে শত্রুতা নয়।
    Total Reply(0) Reply
  • Maolana Toriqul Islam ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৫ এএম says : 0
    কেন চাওনা! সবকে যে টেলিফোন করে যানাও পাকিস্তানের ৩০০জঙ্গি মেরেছি,এই ডিজিটাল যুগে মানুষকে টেলিফোন করতে হয় হায়রে নাটক ভারতের!!!!
    Total Reply(0) Reply
  • Mohd Shah Jahan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    Dirty communal politician just intend to win next coming election at any cost
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    So wishfull way tension were created and now to be cool down or tenses minimize... ""ভারত আর উত্তেজনা বাড়াতে চায় না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, তার দায়িত্বশীলতা ও সংযমের সঙ্গে কাজ করবে।"""
    Total Reply(0) Reply
  • Khan Mohammad Alamgir ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৭ এএম says : 0
    ভারতের দেহ বড় মাগার কলিজা ছোট ! তাই ভারত পৃথিবীর কারো সাথে না পারলেও শুধু বাংলাদেশ আর ভুটানের সাথেই পারে ! আসুন আমরা তর্ক না করে ভারত ভাগাভাগি করে মিমাংসা করে দেই... আযাদ কাশ্মীর ও জম্মু কাশ্মীর মিলিয়ে আলাদা রাষ্ট্র আর যদি উভয় কাশ্মীরিরা চায় তাহলে তারা পাকিস্থানের অংশ। পশ্চিমবঙ্গ হবে বাংলাদেশের অংশ। তখন আমাদের দেশটাও হবে অনেক বড় একটা রাষ্ট্র ! ইচ্ছা করলেই কেউ আর আমাদের চোখ রাঙায়ে ধমক দিতে পারবে না। বাকী অংশ থাকবে ভারতের । তাহলে তিনটা দেশই প্রায় সমানে সমান হবে !
    Total Reply(1) Reply
    • mohammad jalal uddin ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫৯ এএম says : 4
      i agree with you
  • ডলার শেখ ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৭ এএম says : 0
    আপনাদের এতো চুলকানি কেন?কাশ্মীরদের স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সহযোগিতা করুন।
    Total Reply(0) Reply
  • ash ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:০৭ এএম says : 0
    WHY DOSE COMPLETE??? R U GUYS MAKEING DIRTY OF YOUR CLOTHS ????
    Total Reply(0) Reply
  • Osman goni ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:১৮ এএম says : 0
    Oh, duita judda biman attack o pilot atker por bharoter picutan,babura bujce ar aktu samne agaile pakistanira dhuti khule rekhe debe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ