Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশংসনীয় পদক্ষেপ বিমান বাহিনীর

ক্রু-যাত্রীদের সুরক্ষায় মুন্সিয়ানার ছাপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইয়ে যাওয়ার কথা ছিল বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৪৭ ফ্লাইটের। কিন্তু এক যাত্রী ছিনতাইয়ের চেষ্টা করলে দ্রুত বিমানটিকে অবতরণ করাতে বাধ্য হন পাইলটরা। বিমানে থাকা ক্রুসহ সকল যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথম দেড় ঘন্টা সোচ্চার ভূমিকা পালন করেন বিমান বাহিনীর একদল চৌকষ কর্মকর্তা ও সদস্যরা। পরে সকলের প্রচেষ্টায় শ্বাসরুদ্ধকর পরিস্থিতির দ্রুত সমাপ্তি ঘটানো সম্ভব হয়। ক্রু-যাত্রীদের সুরক্ষায় বিমান বাহিনীর এমন পদক্ষেপ ছিল প্রশংসনীয়।
বিমান বাহিনী সূত্র জানায়, ঘটনার পর চট্টগ্রামের টিসি টাওয়ারে কর্মরত বিমান বাহিনীর এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের মাধ্যমে বিমান বাহিনী জহুরুল হকের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে বিমান ছিনতাইয়ের প্রচেষ্টা অবহিত করা হয়। পরে একদল চৌকষ সদস্য ঘটনাস্থলে পৌছে পরিস্থিতির নিয়ন্ত্রণ গ্রহণ করেন। বিমান বাহিনীর সদস্যরা অন্যান্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে বিমানটির চারপাশে নিরাপত্তা বলয় তৈরি করে। ওই সময় ছিনতাই চেষ্টাকারীর সাথে যোগাযোগের চেষ্টা করা হলে সে কেবল প্রধানমন্ত্রীকে তার দাবির বিষয়টি জানাবে বলে বিমানবাহিনীসহ নিরাপত্তা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানায়।
বিমান বাহিনী সূত্র আরো জানায়, যখন পুরো দেশবাসী অজানা আতঙ্কে দিশেহারা, ঠিক সে সময়ে বিমান বাহিনীর প্রশিক্ষিত একজন চৌকষ কর্মকর্তা জীবনের ঝুঁকি নিয়ে ককপিটের জানালা দিয়ে পাইলটদের বাইরে বের করে আনেন। তখন ছিনতাই চেষ্টাকারীর সাথে আলাপ চলতে থাকলে সে অন্য দুই জিম্মিকে ছেড়ে দিতে রাজী হয়। এ সময় ছিনতাইকারীকে বারবার আত্মসমর্পণের অনুরোধ করে ব্যর্থ হয়ে সেনাবাহিনীর কমান্ডো দল বিমানের ভেতরে প্রবেশ করে তাকে নিস্ক্রিয় করে।
চকবাজারের গভীর ট্রাজেডির ক্ষত শেষ না হতেই এমন অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টি হলে অন্যান্য সংস্থার সাথে দ্রুততর সময়ে যুগোপযোগী, সাহসী ও পেশাদার পদক্ষেপের মাধ্যমে একটি অনাকাঙ্খিত পরিস্থিতি থেকে জাতিকে রক্ষা করতে সক্ষম হয়। বাংলাদেশ বিমান বাহিনী যে কোন মূল্যে দেশ ও জাতিকে রক্ষা করতে সদা প্রস্তুত এবং সর্বদা সচেষ্ট ভূমিকা রাখতে প্রস্তুত বলে ওই সূত্র জানিয়েছে।



 

Show all comments
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৭ এএম says : 0
    আমরা রহস্যগুলোর সমাধান চাই। গতকালকের কন্ট্রাডিক্টরি বিষয়গুলো খেলাসা করুন মাননীয় মন্ত্রী।
    Total Reply(0) Reply
  • রাশিদুল ইসলাম ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৮ এএম says : 0
    ছিনতাইকারী এক নারীকে জিম্মি করে আট লাখ টাকা মুক্তিপন চেয়েছে।ছিনতাইকারী পাইলটকে পিস্তল দেখিয়ে বিমান জব্দ করল! পাইলট উপায় না পেয়ে ছিনতাইকারীকে একটি ঘুমের টেবলেট খাওয়ার জন্য অনুরোধ করে পাইলট এবং ছিনতাইকারীও তাতে রাজি হয়। অত:পর ছিনতাইকারী ঘুমিয়ে পড়লে চট্টগ্রামে বিমানটি অবতরণ করে পাইলট! তারপর পুলিশ, র‍্যাব, সেনাবাহিনীরা গিয়ে পাইলট সহ সকল যাত্রীকে নিরাপদে নামিয়ে নিয়ে আসে! কিছুক্ষণ পর ছিনতাইকারীর ঘুম ভাঙ্গলে সে কাউকে খুঁজে না পেয়ে মাতালের মতো হয়ে যায়, একবার বলে আমি প্রেমে ব্যর্ত হয়েছি আর আরেকবার বলে তার প্রধানমন্ত্রী সাথে কথা বলবে! কিন্তু পলিশ বলে "জানালা দিয়ে তোর বুকটা বেরকর শালা তোকে গুলি করবো"! ছিনতাইকারীও তা করে এবং পুলিশ আরেকটি বড় বিপদ থেকে দেশকে রক্ষা করতে সক্ষম হয়!
    Total Reply(0) Reply
  • Farhan Khan ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৮ এএম says : 0
    এতো বড় ছিনতাইয়ের ঘটনা ঘটে গেল অথচ কোন ফোনালাপ ফাঁস হলো না। ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে ফোনালাপ ফাঁস ঐতিহ্য
    Total Reply(0) Reply
  • Mujibur Rahman ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৯ এএম says : 0
    চকবাজারে জনগণকে অগ্নিহত্যার সরকারের দায় থেকে দৃষ্টি ফেরানোর জন্য আবারো একটা বিমান ছিনতায়ের নাটক সাজানো হলো ! ১) একজন মাত্র কেন ছিনতাইকারী ? ৯৯% ছিনতাইতে অধিক ছিনতাইকারী থাকে ! ২) কিভাবে পিস্তল সহ বিমানে উঠলো , এতো চেক করার পরও ! ইচ্ছা করেই কি উঠতে দিতে হয়েছে ? ৩) রিপোর্টে এসেছে বিমানের ভিতর নাকি ছোট বিস্ফোরণ হয়েছিল বোমা দিয়ে! কিভাবে সে এগুলো বিমানে উঠলো ? এতো চেকিং করার পরও ? ৪) ছিনতাইকারী কেন কিছু দাবি করে নাই ? ৫) ছিনতাইকারী কেন সব যাত্রীকে ছেড়ে দিলো ? কোনো প্রকার হুমকি বা বাধা ছাড়াই অবলীলায় সব যাত্রী বের হয়ে গেছে ! কি করে সম্ভব ? ৬) ছিনতাইকারীকে ধরে বের করে আনার খবর ও ছবি ইতিমধ্যে সংবাদ মাদ্ধমে বের হয়ে গেছে। অথচ কেন তাকে আবার হত্যা করা হলো ? কথা প্রকাশ না করার জন্য ? অন্নান্য সব জঙ্গি নাটকের মতো সব জঙ্গিদের যেভাবে মেরে ফেলা হয় যাতে কথা নাটক ফাঁস না হয়ে যায় , একইভাবে এটাও হলো ! ৭) কেন ছিনতাইকারী এতো এতসব যাত্রীদের আক্রমণ করে নাই , অথচ খেলনার পিস্তলের জোরে কমান্ড বাহিনীকে আক্রমণ করেছে ? বাঙালির সমষ্টিক বুদ্ধিজ্ঞানকে এতই হাদারাম মনে করে এরা ?
    Total Reply(0) Reply
  • Tamim Mia ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১০ এএম says : 0
    আজ সিমলার প্রেমে ব্যার্থ হয়ে বিমান ছিনতাই করলো,কালকে যদি কেউ সানাই এর প্রেমে ব্যার্থ হয়ে স্যাটেলাইট ছিনতাই করে,তার দায়ভার কে নিবে ?
    Total Reply(0) Reply
  • মোঃ রাসেল ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১০ এএম says : 0
    এই বিমান ছিনতাইয়ের বিষয় দিয়ে সরকার প্রধান হয়ত চকবাজার আর পিলখানা ট্রাজেডি আমাদের ভুলিয়ে রাখতে চাচ্ছে। তবে বিচার একদিন হবে,সে দিনটির অপেক্ষা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ