Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে যোগ দিলেন সংরক্ষিত আসনের ৪৯ নারী এমপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২৯ পিএম

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত ৪৯জন নারী এমপি সংসদের অধিবেশনে যোগ দিয়েছেন। রোববার চলতি সংসদের প্রথম অধিবেশনের ১৫তম কার্যদিবসে তারা যোগ দেন। এদের মধ্যে ৩ জন বিগত সময়ে সংরক্ষিত ও নির্বাচিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করলেও বাকী ৪৬ জনই নতুন।
সংসদ অধিবেশনে যোগদান উপলক্ষ্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশন চলাকালে তাদেরকে স্বাগত জানিয়ে বলেন, আমি তাদেরকে আন্তরিকভাবে স্বাগত ও অভিনন্দন জানাচ্ছি। স্পিকার বলেন, আশা করি তারা সংসদীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন। তাদের অংগ্রহণের মধ্য দিয়ে সংসদ আরও প্রাণবন্ত ও কার্যকর হবে। এক সম্পূরক প্রশ্নের ফাঁকে সাবেক শ্রম প্রতিমন্ত্রী ও কিশোরগঞ্জ-৩ আসনের এমপি মুজিবুল হক চুন্নু তার ব্যক্তিগত পক্ষ থেকে জাতীয় সংসদে আসা নারী সংসদ এমপিদের অভিনন্দন জানান।
বাংলাদশের সংবিধানের সাধারণত সংরক্ষিত নারী আসনের এমপি হিসেবে ক্ষমতাসীন দলের মনোনিত প্রার্থীরাই নির্বাচিত হতেন। আলোচনার মাধ্যমে কখনো কখনো বিরোধীদলের নারী প্রার্থীদেরকেও কয়েকটা আসন দেয়ার নজির আছে। তবে সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী, ২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে নির্ধারণ করা হয় যে, সংসদের সংরক্ষিত নারী আসনে একটি দল থেকে নির্দিষ্ট সংখ্যক নারী সংসদ সদস্যকে সুযোগ দেয়া হবে, এবং তা হবে সংসদে ওই দলের কতজন প্রতিনিধি রয়েছে তার অনুপাতে। অর্থাৎ একটি রাজনৈতিক দলের ৬ জন যদি নির্বাচিত এমপি হন, তাহলে ওই দল থেকে একজন প্রার্থী সংরক্ষিত নারী আসনের এমপি হবেন।
গত বুধবার তারা সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত এমপি হিসেবে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন। ওই দিন স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদের শপথ কক্ষে সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্যদের শপথ পড়ান। এরআগে গত রোববার নির্বাচিত ৪৯ জনের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। নতুন নির্বাচিতদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন ও স্বতন্ত্র ১ জন রয়েছেন। দলগুলোর প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে বন্টন হওয়া মহিলা আসনে বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ আছে। কিন্তু দলটির পক্ষ থেকে নির্বাচিতরা এখনও শপথ না নেয়ায় তাদের নারী আসনটি স্থগিত রয়েছে।

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১৮ পিএম says : 0
    প্রথমেই যখন নির্বাচন কমিশন ৪৯ জন বৈধ্য নারী এমপিদের তালিকা পত্রিকায় প্রকাশ করে তখন আমি বিভিন্ন সোসাল মিডিয়াতে দেখেছি এবং আমি নিজেও মন্তব্য করেছি সেই তালিকার জনৈক এক নারী এমপিকে নিয়ে। তিনি একজন রাজাকারের মেয়ে হিসাবে পরিচিত এবং তিনি আওয়ামী লীগের পক্ষের এমপি!!! এটা নিয়ে এত আলোচনার পরও আমাদের নেত্রী শেখ হাসিনা এবিষয়ে কোন মন্তব্য করেন নি এবং কোন পদক্ষেপ নেন নি!!! এরপর স্যোসাল মিডিয়াও বেশিদূর না গিয়ে চুপ মেরে যায়। কিন্তু এটা এমন একটা বিষয় যে, এক চৌবাচ্চা দুধের মধ্যে এক ফোটা চনার মত তাই না??? যাহবার সেটা হয়েগেছে তবে নিন্দুকেরা বলছে, দেশ রাজা পুলিশ তাই তাঁরা যখন তাদের তদন্তের তালিকা সরাসরি প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন তখন কিভাবে এই মহিলার জীবন বিত্যান্ত পুলিশের নজর থেকে এড়িয়ে গেল??? নিন্দুকদের আরো প্রশ্ন স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি, ‘তাহলে এটা কি পুলিশই বানিজ্য’???? নিন্দুকেরা আরো বলছে, যখন বিষয়টা প্রচারিত হয় তখন এটা সংশোধন করার সুযোগ ছিল কিন্তু সেটাও করা হয়নি কেন এটাও তাদের প্রশ্ন। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে কথায় ও কর্মে সত্য ভাবে মুক্তিযুদ্ধের পক্ষে থাকার ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশ মত অপশক্তিকে প্রতিহত করার শক্তি প্রদান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ