Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বোমা মেশিন বন্ধে আরো কঠোর হবো: সিলেটে পরিবেশ ও বনমন্ত্রী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:২৫ পিএম | আপডেট : ৩:২৬ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

পরিবেশ বিধ্বংসী বালু ও পাথর কাটার মেশিন ‘বোমা মেশিন’ বন্ধে কঠোর হতে সিলেট বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর কর্মকর্তাবৃন্দের নির্দেশ দিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন।

পরিবেশ সংরক্ষণে অবৈধ ভাবে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন, পাহাড় কর্তন ও বালু উত্তোলনে যতো কঠোর হওয়া প্রয়োজন ততোটুকু কঠোর মনোভাব দেখাবেন বলে হুশিয়ারি দিয়েছেন।

শনিবার সকাল সাড়ে দশটায় সিলেটের টিলাগড়স্থ বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে সিলেট বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এমন হুশিয়ারি দিয়েছেন মন্ত্রী।

বাংলাদেশের ঢাকাসহ অন্যান্য অঞ্চল থেকে সিলেট অনেকাংশে বায়ুদূষণ মুক্ত এলাকা চিহ্নিত করে মন্ত্রী বলেন, সিলেটের পরিবেশও অন্যান্য এলাকার চেয়ে তুলনামূলকভাবে ভালো। পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করতে ক্ষতিকর ইটভাটা বন্ধে শীঘ্রই নতুন আইন প্রণয়ন করছে বর্তমান সরকার। আগামীকাল সংসদে আইনটি তোলা হতে পারে। আগামী রবিবারই ইট-ভাটা সংক্রান্ত নতুন আইনটি সংসদে পাস হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেটকে পর্যটন ক্ষেত্রে এগিয়ে নিতে বন ও পরিবেশ খাতে জনবল নিয়োগ, পদোন্নতি প্রদান এবং ডিপ্লোমা স্কেল করার আশ্বাস প্রদান করেন মন্ত্রী। সিলেট তথা সারা বাংলাদেশকে এগিয়ে নিতে ব্যপক পরিমাণ গাছ লাগাতে হবে। বনকে রক্ষা করতে হবে। বনায়নের মাধ্যমেই সুস্থ থাকবে আমাদের পরিবেশ। তিনি সিলেটবাসীসহ দেশবাসীকে বন রক্ষায় গাছ লাগানোর অনুরোধ জানান।

সিলেটের ইকোপার্কে প্রাণীর সংখ্যা নগন্য উল্লেখ করে মন্ত্রী এখানে বাঘ-হাতি-ভালুকসহ আরো প্রচুর পরিমাণ হরিণ ও অন্যান্য প্রজাতির পাখি নিয়ে আসতে কর্মকর্তাদের আহবান জানান। এতে দর্শনার্থীদের সংখ্যা বৃদ্ধি পাবে এবং তারা সন্ত্বষ্ট হবেন বলে উল্লেখ করেন মন্ত্রী। এ বিষয়ে মন্ত্রী সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ইকোপার্কের রাস্থার প্রশস্থকরণসহ অন্যান্য সমস্যার সমাধানেও সহযোগিতা করবেন বলে জানিয়েছেন মন্ত্রী।

সিলেট বন বিভাগের কর্মকর্তা মনিরুল ইসলাম এবং পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আলতাফ হোসেনের যৌথ পরিচালনায় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদসহ সিলেট বিভাগের বিভিন্ন রেঞ্জ এবং বিটের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ