Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভার্চ্যুয়াল অপরাধ প্রতিরোধে গঠিত হয় এনটিএমসি এনটিএমসি কার্যালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম

রাষ্ট্রের ষড়যন্ত্রকারী ও অপরাধীদের এখান থেকেই মনিটরিং করা হবে। দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে সকল তথ্য একই প্ল্যাটফর্মে আনতে চায় ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)। টেলিকমিউনিকেশন ডাটাহাব’র সঙ্গে ‘জাতীয় ডাটাহাব’র সংযোগ স্থাপনের মাধ্যমে যেকোনো তথ্য যাচাইয়ে কার্যকরী ভূমিকা পালন করবে। গতকাল বুধবার রাজধানীর তেজগাঁওয়ে এনটিএমসি কার্যালয়ে আইন-শৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এমন প্রস্তাবনার কথা তুলে ধরা হয়। এমন প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে বিষয়টি বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
বৈঠক শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির এই যুুগে অপরাধীরা ডিজিটাল মাধ্যমের সুযোগ নিয়ে বিভিন্ন অপকর্ম চালিয়ে আসছে। ভার্চ্যুয়াল অপরাধকে প্রতিরোধ করতেই এনটিএমসি গঠিত হয়। প্রতিষ্ঠানটিকে আরো কতোটা সমৃদ্ধ করা যায় কিংবা তাদের ঘাটতিগুলোর বিষয়ে আলোচনা করতেই আজকের বৈঠক। তাদের কাজের সুবিধার জন্য কী কী প্রয়োজন আমরা শুনেছি। তিনি বলেন, জাতীয় নিরাপত্তা তথা দেশ ও জনগণের নিরাপত্তায় এনটিএমসির সক্ষমতা বৃদ্ধিতে আমরা কাজ করে যাচ্ছি। জাতীয় পর্যায়ে সকল তথ্যের সমন্বয়ে একটা কমন প্ল্যাটফর্ম করার প্রয়োজন রয়েছে প্রতিষ্ঠানটির। সকল আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় করতেই এনটিএমসি গঠন করা হয়েছে। সংস্থাগুলোর যার যখন প্রয়োজন এখানে আসছেন এবং তথ্য নিচ্ছেন। সকলের মধ্যে চমৎকার সমন্বয় রয়েছে।
সমন্বয়ের বিষয়ে এনটিএমসির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, আমাদের এখানে বিটিআরসি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়সহ সকল বাহিনীর প্রতিনিধি রয়েছে। একটা ভুয়া ফেসবুক আইডির জন্য যদি লোকাল থানা সরাসরি ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে তাহলে সেটা ফলপ্রসু হবে না। সবার চাহিদা আমাদেরকে পাঠালে, আমরা সকলের তথ্য একসঙ্গে করে কেন্দ্রীয়ভাবে যোগাযোগ করি। যার ফলে বেশ কিছু আইডি ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে।
এনটিএমসির পরিচালক বলেন, এরই মধ্যে অনুমতিবিহীন প্রধানমন্ত্রীর নামে ভূয়া ফেসবুক আইডি ৭৫২টি, প্রধানমন্ত্রীর পরিবার বর্গের নামে মানহানিকর পোস্ট ৭১টি, মিথ্যা খবর ও জঙ্গি তৎপরতার অভিযোগে ৫৪টি, সেনাবাহিনীর নামে আইডি ৫৭৮টি, পেজ ২৭০টি, গ্রুপ ৮টি, নৌবাহিনীর নামে করা ২১টি এবং নির্বাচন কমিশনের নামে করা ১১টি আইডি বন্ধ করা হয়েছে। এছাড়া, কেন্দ্রীয়ভাবে ‘জাতীয় ডাটাহাব’ তৈরি প্রক্রিয়াধীন রয়েছে। যে ডাটাহাবে জাতীয় পরিচয়পত্র, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃৃপক্ষ (বিআরটিএ), জন্ম ও মৃত্যু নিবন্ধন, বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স (বিএফআইইউ), মোবাইল ব্যাংকিং, শিক্ষাবোর্ড, জাতীয় রাজস্ব বোর্ড, এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও আইন প্রয়োগকারী সংস্থাকে যুক্ত করা হবে।
এনটিএমসি কার্যালয়ে স্বরাষ্ট্রন্ত্রীর সাথে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি, বিজিবি ডিজি, কোস্টগার্ড ডিজি, ডিজিএফআইয়ের ডিজি, বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, এনএসআইয়ের ডিজি, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, এসবি’র প্রধান মীর শহীদুল ইসলাম, বিটিআরসির চেয়ারম্যানের প্রতিনিধি, এনআইডির প্রকল্প পরিচালক ও কারা অধিদপ্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ