Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রানপাহাড়ে পিষ্ট বাংলাদেশ

তৃতীয় ওয়ানডে, ডানেডিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৩৮ এএম

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের এটি শেষ ওয়ানডে। ‘প্রস্তুতির মঞ্চে’ আগের দুই ম্যাচে দারুণ বোলিংয়ে অল্প রানের পুঁজি মাত্র ৪ ব্যাটসম্যান মিলেই টপকে যান। বোলারদের অনুশলনে ঘাটতি না হলেও বাটসম্যানদের প্রস্তুতিটা পুষিয়ে নিতে এই ম্যাচে আগে ব্যাট করার ইচ্ছা আগের দিনই পোষন করেছিল নিউজিল্যান্ড। সে ইচ্ছা পূরণ হয়েছে বেশ ভালো ভাবেই। আজ টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠালেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফিই। সেখানেই করেছেন ভুল। 

কেবল কলিন মানরো ছাড়া অবদান রেখেছেন দলের আর সবাই। শুরুর ধাক্কা সামলে দলকে টানলেন হেনরি নিকোলাস। নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানে পৌঁছানোর দিন রস টেইলর খেললেন দায়িত্ব নিয়ে। ইনিংসের সর্বোচ্চ ৬৯ রানের পথে টেইলর উঠে গেছেন দেশের হয়ে ওয়ানডে রানের চূড়ায়। তাদের পর ফিফটি পেলেন এই ম্যাচে অধিনায়কত্ব করা টম ল্যাথামও। তাদের দেওয়া ভিতের উপর ঝড় তুলেন জিমি নিশাম, শেষটায় তান্ডব চালিয়ে কলিন ডি গ্র্যান্ডহোম দলকে নিয়ে গেলেন চূড়ায়।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে আগে ব্যাট করে ৩৩০ রান করেছে ৬ উইকেট হারানো নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডকে প্রথমবার হারাতে তাই কঠিন চ্যালেঞ্জই পাড়ি দিতে হবে বাংলাদেশকে।

জবাবে ১৫ ওভারে ৬১ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ। সাব্বির ব্যাট করছেন ১৬ রান নিয়ে, তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন সাইফউদ্দিন।

মোহাম্মদ মিঠুন নেই। ব্যাটিংয়ের দায়িত্বটুকু আজও নিতে পারেনি টপ অর্ডার। পারেন নি তামিম (০), লিটন (১), সৌম্য (০)। চেষ্টা করেও পারেন নি এই ম্যাচে অনিশ্চয়তায় থাকা মুশফিকও। পাজোরে বাথা নিয়েই নেমেছিলেন, তবে লম্বা করতে পারেন নি ইনিংস, থেমেছেন ১৭ রানে।

কিছুটা লড়াইয়ের আভাস ছিল মাহমুদউল্লার ব্যাটেও, সেটিও আলোর মুখ দেখেনি। বাজে শটে ফিরেছেন ১৬ রানে ক্যাচ দিয়ে।

প্রথম দুই ম্যাচে আগে আগে ব্যাট করে ভুগতে হয়েছিল। শুরুর এক ঘন্টাতেই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ। শেষ ম্যাচে টস জিতে তাই আগে ফিল্ডিং বেছে পরিস্থিতি বদলাতে চেয়েছিলেন মাশরাফি। তিনি নিজে আর মোহাম্মদ সাইফুদ্দিন করেন আঁটসাঁটও বোলিং, মাঝের ওভারে রান আটকে দেওয়ার কাজ করেন মিরাজও।

তবে বাকি দুই পেসার রুবেল হোসেন আর মুস্তাফিজুর রহমানের দেদারসে রান বিলানোর দিনে ভুগেছে বাংলাদেশ। মুস্তাফিজ তো ১০ ওভারে ৯৩ রান দিয়ে কাটিয়েছেন ক্যারিয়ারের সবচেয়ে বাজে দিন। রুবেল ৯ ওভারে দেন ৬৪ রান।

ইনিংসের প্রথম ২৫ ওভারে কিউইদের রান ছিল ১২০। পরের ২৫ ওভারে এসেছে ২১০।

ব্যাটিং উইকেট ও ছোটো সীমানার এই মাঠের সবশেষ ওয়ানডেতে ইংল্যান্ডের ৩৩৫ রান তাড়ায় জিতেছিল নিউজিল্যান্ড। সেটিই এখন বাংলাদেশের সামনে প্রেরণা!

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ৩৩০/৬ (গাপটিল ২৯, মানরো ৮, নিকোলস ৬৪, টেইলর ৬৯, ল্যাথাম ৫৯, নিশাম ৩৭, ডি গ্র্যান্ডহোম ৩৭*, স্যান্টনার ১৬*; মাশরাফি ১০-১-৫১-১, মুস্তাফিজ ১০-০-৯৩-২, রুবেল ৯-০-৬৪-১, সাইফ ১০-০-৪৮-১, মিরাজ ৯-০-৪৩-১, মাহমুদউল্লাহ ২-০-২৮-০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ