Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

১৮০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১৮০ কোটি ডলারের সমরাস্ত্র কিনছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। ইয়েমেনের নিরীহ মানুষের ওপর ভয়াবহ আগ্রাসন পরিচালনায় সউদী আরবের প্রধান সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে আমিরাত। সোমবার আবুধাবি সামরিক প্রদর্শনীর দ্বিতীয় দিনে সমরাস্ত্র কেনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনী আগামী বৃহস্পতিবার শেষ হবে। পার্সটুডে।

রাজস্থান ছাড়ার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তানি নাগরিকদের রাজস্থান ছাড়তে নির্দেশ জারি করেছে স্থানীয় প্রশাসন। সোমবার ভারতের উত্তরাঞ্চলীয় এই প্রদেশের বিকানার জেলা ম্যাজিস্ট্রেট এই নির্দেশনা জারি করেন। সোমবার ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ১৪৪ ধারা অনুযায়ী বেশ কিছু নির্দেশ জারি করে বিকানার জেলা প্রশাসন। টাইমস অব ইন্ডিয়া।

২ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : মিসরের রাজধানী কায়রোর কেন্দ্রস্থলে আল আজহার মসজিদের কাছে বিস্ফোরণে দুই পুলিশ নিহত ও তিন বেসামরিক আহত হয়েছেন। সোমবার পুলিশ ধাওয়া করে এক জঙ্গিকে আটক করার পর তার কাছে থাকা একটি বোমার বিস্ফোরণ ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার কায়রোর পশ্চিমাংশে পুলিশের টহল দলের ওপর হামলার চেষ্টার ঘটনায় জড়িতদের খোঁজে তল্লাশির সময় পুলিশ এই জঙ্গির পিছু নিয়েছিল বলে বিবৃতিতে বলা হয়েছে। রয়টার্স।
মুক্ত হচ্ছেন ২১০০

ইনকিলাব ডেস্ক : সউদী কারাগারে বন্দি দুই হাজার ১শ’র বেশি পাকিস্তানিকে অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। পাকিস্তান সফরকালে তিনি এ নির্দেশ দেন। সে দেশের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি এক টুইটার বার্তায় যুবরাজের বন্দি-মুক্তির নির্দেশ সম্পর্কে নিশ্চিত করেন। সউদী আরবসহ মধ্যপ্রাচ্যজুড়ে বিভিন্ন দেশে কাজ করতে গিয়ে জেলে আটক হয়ে আছে হাজার হাজার পাকিস্তানি। ডন।

দুটি যুদ্ধ বিমান

ইনকিলাব ডেস্ক : ভারতীয় বিমান বাহিনীর দু’টি বিমানের মুখোমুখি সংঘর্ষে মাঝ আকাশেই ভেঙ্গে পড়েছে দুটি বিমান। দেশটির বিমান বাহিনীর সূর্যকিরণ অ্যারোবেটিক্স টিমের দুটি বিমানের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। মহড়া দিতে গিয়ে ভেঙ্গেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। বিমানবাহিনী সূত্রের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, এ ঘটনায় একজন পাইলট নিহত হয়েছেন। বাকি দু’জন পাইলট চিকিৎসাধীন। জানা গেছে, বেঙ্গালুরুর আকাশে বড়সড় বিমান দুর্ঘটনা ঘটে। মাঝ আকাশেই দুর্ঘটনার শিকার হয় বিমানবাহিনীর দুটি বিমান। এনডিটিভি।
জরুরি অবস্থা চ্যালেঞ্জ
করে ১৬ রাজ্যে মামলা

ইনকিলাব ডেস্ক : মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার তহবিল যোগাতে জরুরি অবস্থা জারির ঘটনায় যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ১৬টি অঙ্গরাজ্য। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ১৬ অঙ্গরাজ্য জোটবদ্ধ হয়ে সোমবার নর্দার্ন ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ায় এই মামলা করেছে। রয়টার্স জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান রয়েছে এ মামলার বাদীপক্ষে। এই রাজ্যগুলোর মধ্যে ম্যারিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান রিপাবলিকান পার্টির নেতা। বাকি গভর্নররা সবাই ডেমোক্রেটিক পার্টির। ট্রাম্পের জরুরি অবস্থা জারির আদেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চাওয়া হয়েছে মামলার আর্জিতে। অবৈধ অভিবাসন রুখতে সীমান্তে ‘যে কোনো মূল্যে’ স্থায়ী বেড়া নির্মাণ ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। কিন্তু এ কাজের জন্য তার চাহিদা অনুযায়ী ৫৭০ কোটি ডলার দিতে রাজি হচ্ছিল না মার্কিন কংগ্রেস। এই পরিস্থিতিতে কংগ্রেসকে এড়িয়ে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য গত শুক্রবার জাতীয় জরুরি অবস্থা জারির ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ”বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ