Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জলবায়ু নীতি থেকে সর্বোচ্চ দূষণকারী শিল্পকে হঠানোর দাবি

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: জার্মানিতে আসন্ন জলবায়ু পরিবর্তন কনফারেন্সকে সামনে রেখে জলবায়ু নীতি থেকে সর্বোচ্চ দূষণকারী শিল্পকে হঠানোর দাবি জানিয়েছে সুশাসনের জন্য প্রচারাভিজান (সুপ্রা)। গতকাল (শনিবার) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সর্বোচ্চ দূষণকারী প্রতিষ্ঠানকে জলবায়ু নীতি থেকে অপসারণ’ শীর্ষক এক মানববন্ধনে এ দাবি জানায় প্রতিষ্ঠানটি।
মানববন্ধনে বলা হয়, আগামী ১৬ এপ্রিল থেকে জার্মানিতে অনুষ্ঠিতব্য কনফারেন্সে প্যারিস জলবায়ু সম্মেলনের (কপ-২১) পর প্রথমবারের মতো প্যারিস চুক্তির এডহক ওয়ার্কিং কমিটির একটি সেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। যেখানে প্যারিস চুক্তির ৪ নং আর্টিকেল জাতীয়ভাবে নির্ধারিত অবদান-এর উপর দিক-নির্দেশনাসহ আরো অনেক নীতি’র পর্যালোচনা ও সম্প্রসারণ আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হবে।
মানববন্ধনে বক্তারা জলবায়ু নীতি থেকে সর্বোচ্চ দূষণকারী শিল্প যেমন তেল, কয়লা ও গ্যাসের মতো বৈশ্বিক শিল্পকে হঠানোর দাবি জানিয়ে বলেন, এ ধরনের শিল্প পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ কেননা এসব শিল্প বাতাসে অধিক মাত্রায় কার্ব-ডাই-অক্সাইড ছড়াচ্ছে। যার ফলে বৈশ্বিক উষ্ণতার সাথে সাথে সাগরপৃষ্ঠ উপরে চলে আসছে। ফলশ্রæতিতে পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলছে। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশসহ উপকূলীয় দেশসমূহ সাংঘাতিক বিপর্যয়ের সম্মুখীন হয়ে পড়ছে। সাম্প্রতিককালে বাংলাদেশের বেশক’টি অঞ্চলে মরুকরণ প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তাছাড়া ঝড়, জলোচ্ছ¡াসসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ প্রতিনিয়ত ঘটছে ও ঋতুপ্রবাহের স্বাভাবিক গতিরও পরিবর্তন ঘটছে যাতে করে জনজীবন মারাত্মক হুমকীর সম্মুখীন হচ্ছে।
প্যারিস চুক্তির প্রসঙ্গ টেনে বক্তারা বলেন, বড় দূষণকারীদের থেকে হস্তক্ষেপ করার জন্য ধন্যবাদ পেলেও জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় প্যারিস চুক্তি যথেষ্ট এগোতে পারেনি। বক্তারা আরো বলেন, আমরা সরকারের কাছে আহবান জানাচ্ছি জার্মানির বন শহরে অনুষ্ঠিত হতে যাওয়া জলবায়ু পরিবর্তন কনফারেন্সে যেন বড় দূষণকারীদেরকে প্রতিহত করার বিষয়ে তারা পদক্ষেপ গ্রহণ করেন যাতে করে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় উচ্চাভিলাষী ও সুদৃঢ় পদক্ষেপের পথ সুগম হয়।
মানববন্ধনে সমমনা সংগঠনের প্রতিনিধিবৃন্দ সংহতি প্রকাশ করে অংশগ্রহণ করেন এবং তাদের বক্তব্য তুলে ধরেন। কর্মসূচিতে বিভিন্ন সমমনা সংগঠনের প্রায় ১০০ জন প্রতিনিধি (ছাত্র, শিক্ষক, মানবাধিকার কর্মী, জলবায়ু অধিকার কর্মীসহ) অংশগ্রহণ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু নীতি থেকে সর্বোচ্চ দূষণকারী শিল্পকে হঠানোর দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ