Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

পুরো টাকা জমা দিয়ে হজযাত্রা নিশ্চিত করুন নিবন্ধন শুরু আজ : প্রেস ব্রিফিংয়ে -হাব মহাসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আগামী ২০ মার্চের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়ে হজযাত্রী নিশ্চিত করুন। আজ রোববার থেকে প্রাক-নিবন্ধনধারী হজে গমনেচ্ছুদের চূড়ান্ত নিবন্ধন শুরু হবে। মধ্যস্বত্বভোগী দালালদের কাছে নয় ; সরাসরি হজ এজেন্সীর কাছে সর্বনিন্ম হজ প্যাকেজের টাকা জমা দিতে হবে। দালাল ও ফড়িয়াদের কাছে হজের টাকা জমা দিলে হজযাত্রীরা বিপদে পড়েন। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম বন্ধে ধর্ম মন্ত্রণালয় ও হাবের উদ্যোগের পাশাপাশি হজে গমনেচ্ছুদের সচেতন হতে হবে।
নগরীর একটি হোটেলে গতকাল শনিবার বেসরকারী হজ প্যাকেজ (২০১৯) ঘোষণাকালে হজ এজেন্সীস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম একথা বলেন। ব্রিফিংয়ে স্বাগত বক্তব্য রাখেন হাব সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া। আরো উপস্থিত ছিলেন, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, সহ-সভাপতি আব্দুস সালাম আরেফ, যুগ্ম-মহাসচিব রুহুল আমিন মিন্টু, হাব নেতা এ এস এম ইব্রাহিম, ওয়াহিদুল আলম, আলহাজ মাওলানা মোহাম্মদ শাহাদাত হোসাইন, খাদেম দুলাল, আব্দুল হামিদ, রফিকুল ইসলাম, আটাবের উপ-মহাসচিব নূরুল আলম শাহীন, মো. আনোয়ার হোসাইন,
প্রেস ব্রিফিংয়ে বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর সর্বনিন্ম হজ প্যাকেজ ৩ লাখ ৪৫ হাজার ৮শ টাকা ঘোষণা করা হয়। সর্বোচ্চ হজ প্যাকেজের কোনো নিদির্ষ্ট অঙ্কের টাকা নির্ধারণ করা হয়নি। নিবন্ধনের সময়ে হজযাত্রীদের বিমান ভাড়া বাবদ ১ লাখ ২৮ হাজার টাকা এবং সউদী আরবে বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন ফি ১৪ হাজার ৬শ ৪৫ টাকাসহ ১ লাখ ৪২ হাজার ৬শ ৪৬ টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হবে। আগামী ২০ মার্চের মধ্যে হজের পুরো টাকা স্ব স্ব হজ এজেন্সীর কাছে জমা দিতে হবে।
হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ২০০১ সন থেকে মক্কা-মদিনায় হজযাত্রীদের ১% বাড়ী ভাড়ার শত শত কোটি টাকা জমা নেয়া হয়েছে। ধর্ম মন্ত্রণালয় ভুলক্রমে মদিনার বাড়ী ভাড়াও জমা নিয়েছে মূলত: মদিনায় কোনো হজযাত্রীর ১% বাড়ী ভাড়া করা হয়নি। এসব জমাকৃত অর্থ হজ এজেন্সীগুলোকে ফেরত দিতে হবে। চলতি বছর উল্লেখিত বিষয়টি ধরা পড়ায় এবার শুধু মক্কায় হজযাত্রীদের বাড়ী ভাড়ার ১% অর্থ জমা নেয়া হচ্ছে। এক প্রশ্নের জবাবে হাব মহাসচিব তসলিম বলেন, কম টাকায় হজ করানোর প্রলোভন থেকে হজযাত্রীদের সর্তক থাকতে হবে। গত বছরের চেয়ে চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া ১০ হাজার ১শ’ ৫২ টাকা কম নির্ধারণ করায় ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহকে আন্তরিক অভিনন্দন জানান হাব মহাসচিব। তিনি বলেন, এবার সরকার সিদ্ধান্ত দিয়েছে ৪৫ দিনের বেশি হজ টিকিট বিক্রি করতে পারবে না। বিমান গত হজ মৌসুমে হজ এজেন্সীগুলোর কাছে সরাসরি হজ টিকিট বিক্রি করেছে। এবার সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সকে সরাসরি হজ এজেন্সীগুলোর কাছে হজ টিকিট বিক্রি করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ