Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অভিবাসী কর্মীদের ক্ষতিপূরণ আদায়ে কাজ করছে সরকার-অভিবাসী সংলাপে বক্তারা

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অভিবাসী বাংলাদেশি শ্রমিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার, শ্রমিক গ্রহণকারী রাষ্ট্র, রিক্রুটিং এজন্সিসহ সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কর্মক্ষেত্রে পেশাগত সুরক্ষাকে শ্রমিকের মানবাধিকার হিসেবে বিবেচনা করে এ বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ জরুরি। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ এন্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন আয়োজিত এক সংলাপে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। ‘অভিবাসী বাংলাদেশি শ্রমিকদের পেশাগত নিরাপত্তা’ বিষয়ক সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মনিটরিং ও এনফোরসমেন্ট সেলের প্রধান যুগ্ম সচিব মো. আকরাম হোসেন। গবেষণাপত্র উপস্থাপন করেন আয়োজক প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক এ আর চৌধুরী রিপন। অনুষ্ঠানে শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ অভিবাসী শ্রমিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে করণীয় সর্ম্পকে বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন। এতে ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দা রোযানা রশীদ এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ডান চার্চ এইড এর কান্ট্রি ডাইরেক্টর হাসিনা হক নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওশির ভাইস চেয়ারপার্সন ড. এস এম মোর্শেদ। প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আকরাম হোসেন বলেন, কর্মীদের কর্মক্ষেত্রে সুরক্ষা নিশ্চিত করা ও দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ে সরকার দৃঢ়ভাবে কাজ করছে। অনেক ক্ষেত্রে দুর্ঘটনায় শ্রমিকের ক্ষতিপূরণ বাবদ ৮০/৯০ লক্ষ টাকাও আমাদের দূতাবাস আদায় করতে সমর্থন হয়েছে।
তবে আনডকুমেন্টেট কর্মীদেও ক্ষেত্রে এই ক্ষতিপূরণ আদায় কষ্টসাধ্য হয়ে যায়। মন্ত্রণালয়ের টার্সফোর্স বিমান বন্দরসহ বিভিন্ন জায়গায় অবৈধভাবে কর্মী প্রেরণকারী ব্যক্তিদের গ্রেফতারের অভিযান অব্যাহত রেখেছে। কাজ করছে। অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, অভিবাসী শ্রমিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ঝুঁকিপূর্ণ কাজে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ নিরুৎসাহিত করতে হবে। গত ১২ বছরে ২৭২৬৫ জন অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। তিনি আরো বলেন পেশাগত দুর্ঘটনার ভিকটিমদের জন্য হেলপ লাইন চালূু, শ্রমিক কর্তৃক অনৈতিক ইন্সুরেন্স ক্লেইমের জন্য দুর্ঘটনা না ঘটানো, বিদেশে বাংলাদেশি শ্রমিকদের পেশাগত দুর্ঘটনার তথ্য সংরক্ষণ এবং দুর্ঘটনা পরবর্তী সেবা ও আইন সহায়তা নিশ্চিতকরণে কূটনৈতিক মিশনগুলোর সক্রিয় ভূমিকা পালনের সুপারিশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিবাসী কর্মীদের ক্ষতিপূরণ আদায়ে কাজ করছে সরকার-অভিবাসী সংলাপে বক্তারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ