Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারকদের শপথ থেকে নিভৃত হওয়ার সুযোগ নেই

বৃহত্তর ময়মনসিংহ উৎসব অনুষ্ঠানে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বিচারকগণ সমাজের বিবেক হিসেবে আইন অনুযায়ী তাদের দায়িত্ব পালনে যে শপথ নিয়েছেন তা থেকে নিভৃত হওয়ার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিচারক ও আইনজীবী কারোরই দায়িত্ব পালনে কোনো অবহেলা কাম্য নয় উল্লেখ আরো বলেন, সরকারি খরচে আইনি সহায়তার পাশাপাশি সকল আইনজীবীকে অন্তত দুইটি মামলা বিনা খরচে পরিচালনা করা উচিত। 

গতকাল শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান অডিটোরিয়ামে বৃহত্তর ময়মনসিংহ উৎসব-২০১৯ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ময়মনসিংহ সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতি এ্ই অনুষ্ঠানের আয়োজন করে।
প্রধান বিচারপতি বলেন, আইন পেশার সুমহান মর্যাদা রক্ষা করতে সকল অনিয়মের বিরুদ্ধে বার ও বেঞ্চকে সোচ্চার হতে হবে। তিনি বলেন, আইনজীবীদের মেধা, প্রজ্ঞা, দক্ষতা এবং পরিশ্রম আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখছে। আইনজীবী ও বিচারকদের সমন্বিত প্রচেষ্টায় বিচারবিভাগ এগিয় যাবে। প্রধান বিচারপতি বলেন, বিচারক ও আইনজীবীদের পরস্পরের প্রতি আস্থা সু-সম্পর্ক ব্যবস্থার গুণগত মান বৃদ্ধি করে। মামলার নেয়ার আগে আইনজীবীদের মামলার গুণাগুণ যাচাই-বাছাই করে আইনি বিচারপ্রার্থীকে পরামর্শ দেয়ার পরামর্শ দেন তিনি। আইনজীবীদেরকে সময় মেনে চলতে আহŸান জানিয়েছেন আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামান। তিনি বলেন, ১০টার প্রোগ্রাম ১২টায় করা যাবে না। আইনজীবীরা সময় মেইন্টেন না করলে পেশায় সফল হওয়া যাবে না। বিচারপতি নুরুজ্জামান বলেন, আমিও আগে আইনজীবী ছিলাম। তাই বলছি ভালো আইনজীবী না হলে ভালো নেতাও হতে পারবেন না। বারেও না বাইরেও না। তিনি বলেন, আইনজীবী সমিতি দিয়ে কিছু করা যাবে না। আগে নিজের পেশাকে প্রাধান্য দিতে হবে।
সংগঠনের সভাপতি এ কে এম ফজলুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মোস্তফা জামান ইসলাম, জাহাঙ্গীর হোসেন, বিচারপতি বদরুজ্জামান, বিচারপতি মো. আমীর হোসেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, সিনিযর আইনজীবী আফজাল এইচ খান, এ এম আমিন উদ্দিন, শাহ মঞ্জুরুল হক ও শরীফ ইউ আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শপথ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ