Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছারছীনার মরহুম পীর শাহ্ সূফী আবু জাফর মোহাম্মদ ছালেহ-এর ২৯তম ইন্তেকাল বার্ষিকী পালিত

মো. আবদুর রহমান : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ছারছীনার মরহুম পীর শাহ্ সূফী আবু জাফর মোহাম্মদ ছালেহ (রহঃ) এর ২৯ তম ইন্তেকাল বার্ষিকী গত বুধবার সারাদেশে বিভিন্নভাবে পালিত হয়েছে।
ছারছীনা দরবার : ৩০ ফাল্গুন রোজ মঙ্গলবার বাদ মাগরিব শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের জামে মসজিদে ছারছীনা দারুচ্ছুন্নাত আলিয়া মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা রুহুল আমিন ছালেহির সভাপতিত্বে খতমে শবিনা আরম্ভ হয়। এরপর বাদ ফজর শিক্ষক ও ছাত্রদের সম্মিলিত কুরআন তেলাওয়াত, সকাল ১০ ঘটিকায় মর্ছিয়া, হামদ-নাত, বাদ জোহর জীবন শীর্ষক আলোচনা এবং বাদ আছর মিলাদ ক্বিয়াম ও দোয়া মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
ঢাকার দারুন্নাজাত মাদরাসা : ঢাকার ডেমরায় অবস্থিত দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসায় বাদ জোহর একটি সেমিনারের আয়োজন করা হয়। মাদরাসার অধ্যক্ষ আলহাজ আ. খ. ম. আবু বকর সিদ্দিক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবেক জেলা ও দায়রা জজ ও বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ ইউনাইটেড ঢাকা জেলার সভাপতি আলহাজ মো. ইসমাঈল মিঞা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর সাবেক ভিসি ড. আ. ফ. ম. আনোয়ারুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এ. বি. এম সিদ্দিকুর রহমান, নারায়ণগঞ্জ দারুচ্ছুন্নাত ইসলামিয়া ফাজিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা মো. আবদুল গফুর।
চাঁদপুর : গত বুধবার বাদ আছর চাঁদপুর পৌরসভার ১৩নং ওয়ার্ড মুন্সি বাড়ি রেলগেইট খানকায়ে ছালেহিয়া মোহেব্বিয়া কমপ্লেক্সে এ মাহফিল অনুষ্ঠিত হয়। জমইয়াতে হিযবুল্লাহর চাঁদপুর শহর শাখার উদ্যোগে শতাধিক খতমে কোরআন, পীর ছালেহ (রহঃ)-এর জীবনী শীর্ষক আলোচনা, হামদ-নাত ও ইসলামী গজল পরিবেশন, মিলাদ-কিয়াম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া মোনাজাত করেন সংগঠনের শহর শাখার সভাপতি ও চাঁদপুর দারুচ্ছুন্নাত দীনিয়া মাদরাসার মুদীর আলহাজ মাওলানা মো. সাইফুদ্দিন খন্দকার।
বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের প্রভাষক মাওলানা মো.আল-আমিন, আনোয়ারা ইসলাম দাখিল মাদরাসার সুপার মুফতি মো.জিয়াউদ্দিন খন্দকার, আনোয়ারা মতিউর মহিলা মাদরাসার পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রহমান গাজী, জেলা যুব হিযবুল্লাহর সাবেক সভাপতি মুফতি এস.এম. জাকির, জেলা ছাত্র হিযবুল্লাহর সাবেক সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ।
এছাড়াও চাঁদপুর দারুচ্ছুন্নাত দীনিয়া মাদরাসার শিক্ষক মাওলানা মো. জাহিদুল ইসলামের সঞ্চালনায় মিলাদ-কিয়াম পরিচালনা করেন মাওলানা মো. জসিম উদ্দিন খন্দকার। উপস্থিত ছিলেন দাসাদী কামিল মাদরাসার সহকারী অধ্যাপক মাওলানা আব্দুস সাত্তার, জেলা কাজী সমিতির নেতা মাওলানা আব্দুল মতিন, আলহাজ মো. তবিউল্লাহ খলিফা, মাওলানা আব্দুল হান্নান নিজামী, বিভিন্ন মাদরাসার শিক্ষক, মসজিদের ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
চট্টগ্রাম : স্থানীয় খানকায়ে নেছারিয়া ছালেহিয়ায় চট্টগ্রাম জমইয়তে হিযবুল্লাহ কর্তৃক আয়োজিত ইন্তেকাল বার্ষিকী মাহফিল আসর নামাজ বাদ শুরু হয়েছে পবিত্র কুরআন তিলাওয়াত ও নাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাধ্যমে। মাহফিলের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ হযরত মাওলানা হাফেজ ড. রুহুল আমিন (মেঝো জামাতা, ছারছীনা পীর সাহেব হুজুর)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর কেন্দ্রীয় নায়েবে আমীর ও দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক আল্লামা কবি রুহুল আমিন খান। এছাড়াও আরো চট্টগ্রাম এর স্বনামধন্য ওলামায়ে কেরাম উপস্থিত ছিলেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনার মরহুম পীর শাহ্ সূফী আবু জাফর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ