Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসটিআই’র অভিযান: পেট্রোল পাম্পসহ ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:১৬ পিএম

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ৮ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। বৃহষ্পতিবার (১৪ ফেব্রুয়ারি) টাঙ্গাইল ও গাজীপুর এলাকায় বিএসটিআই’র ২টি সার্ভিল্যান্স টিমের মাধ্যমে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ লঙ্ঘন করায় এ মামলা দায়ের করা হয়।

অভিযুক্ত ৮টি প্রতিষ্ঠানের মধ্যে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার পাকুল্লা বাজার এলাকার মেসার্স টাঙ্গাইল মিষ্টি মেলা, মেসার্স টাঙ্গাইল মিষ্টি মুখ, মেসার্স জয়দুর্গা মিষ্টি ভান্ডার, মেসার্স টাঙ্গাইল মিষ্টির সমাহার ও মেসার্স শ্রী শ্রী লক্ষী নারায়ন মিষ্টান্ন ভান্ডার এর দইয়ের পাতিলে ওজনে কম, ঘি পণ্যের মোড়কে ওজন, মূল্য, উৎপাদন, মেয়াদ উত্তীর্ণের তারিখ ইত্যাদি উল্লেখ না থাকায় এবং ডিজিটাল প্লাটফরম স্কেলের বিএসটিআই হতে ভেরিফিকেশন সার্টিফিকেট গ্রহণ না করে ব্যবহার করার দায়ে তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। এছাড়া বাসাইল উপজেলার করটিয়া এলাকার মেসার্স হাজী ফিলিং স্টেশনে জ¦ালানি তেল পরিমাপে কম প্রদানসহ আন্ডার গ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের মেয়াদ উত্তীর্ণ ক্যালিব্রেশন সার্টিফিকেট ব্যবহারের দায়ে মামলা দায়ের করা হয়।

গাজীপুর জেলার সদর এলাকায় বিএসটিআই’র আরেকটি সার্ভিল্যান্স টিমের মাধ্যমে মেসার্স ইউনিক টেইলার্স এন্ড বস্ত্রালয় ও মেসার্স ঢাকা টেইলার্স এন্ড বস্ত্রালয় কাপড় বিক্রয়ে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করার অপরোধে ওজন ও পরিমাপ মানদন্ড আইন লঙ্ঘিত হওয়ায় তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।

বিএসটিআই’র এ অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. রেজাউল করিম, মো. মোন্নাফ হোসেন, সঞ্জয় কুমার সরকার ও পরিদর্শক মো. লিয়াকত হোসেন, মো. রাকিবুল আলম, মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ