Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রমিকদের দাবি না মানলে লাগাতার কর্মসূচি সংবাদ সম্মেলনে আইবিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

গার্মেন্টস শিল্পে ঘোষিত ন্যূনতম মজুরি নিয়ে অসন্তোষকে কেন্দ্র করে শ্রমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তি এবং গণহারে চাকরিচ্যুত শ্রমিকদের পুনর্বহাল করার দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। গার্মেন্টস শ্রমিকদের দাবি না মানলে লাগাতার কর্মসূচির ঘোষনাও দেন বক্তারা। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির মহাসচিব সালাউদ্দিন স্বপন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, আমরা বিশ্বাস করি সরকার অবিলম্বে আমাদের দাবি বাস্তবায়ন করবে। অন্যথায় আইবিসি নিজস্ব অবস্থান থেকে প্রয়োজনে আন্তর্জাতিক সংগঠনসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বিষয়টি উত্থাপন করতে বাধ্য হবে যা দেশের জন্য মঙ্গলজনক হবে না। এ সময় যে সব দাবি তুলে ধরা হয় তা হলো-সব মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃত শ্রমিকদের মুক্তি, চাকরিচ্যুত সব শ্রমিকদের কাজে পুর্নবহাল, শ্রমিকদের বিরুদ্ধে সব ধরনের নিপীড়ন-নির্যাতন বন্ধ করা ও মজুরি গ্রেড প্রকাশের পর থেকে প্রোডাকশনের নামে টার্গেট দিয়ে চলমান শ্রমিক হয়রানি বন্ধ করা।
সংবাদ সম্মেলনে বক্তারা জানান, আইবিসি উল্লিখিত দাবি নিয়ে আগামী ২৬ ফেব্রæয়ারি শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়া হবে। দাবিগুলো বাস্তবায়ন না করলে আইবিসি লাগাতার কর্মসূচি ঘোষণা করবে। এসময় উপস্থিত ছিলেন-আইবিসির চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিন, আইবিসির সাবেক মহাসচিব মো. তৌহিদুর রহমান, কুতুবউদ্দিন আহমেদ, বাবুল আক্তার, আইবিসির কেন্দ্রীয় নেত্রী নাজমা আক্তার, কেন্দ্রীয় নেতা জেড এম কামরুল আনাম, রুহুল আমিন, নজরুল ইসলাম প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ