Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আমদানিকৃত ১৩০ কন্টেইনার মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করছে কাস্টম

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আমদানিকৃত মেয়াদোত্তীর্ণ নিলাম অযোগ্য পণ্য সিটি কর্পোরেশনের হালিশহর আবর্জনাগারে ফেলে ধ্বংস করছে কাস্টম হাউস কর্তৃপক্ষ। গতকাল (সোমবার) এমন ১৭ কন্টেইনার পণ্য ধ্বংস করা হয়। আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১৩০ কন্টেইনার পণ্য ধ্বংস করা হবে।
চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার তপন চন্দ্র দে জানান, এসব পণ্য জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতির দিক বিবেচনা করা ধ্বংস করা হচ্ছে। এ লক্ষ্যে বন্দর, পুলিশ, পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট সব সংস্থার প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠন করে কন্টেইনার বাছাই করা হয়েছে। তিনি জানান, প্রথম দিন প্রায় এক বছর আগে আমদানি করা পচা-গলা আপেল, কমলা ইত্যাদি ফল এবং পাঁচ-ছয় বছর আগে আনা ব্যবহার অযোগ্য পণ্যসামগ্রী ধ্বংস করা হয়েছে।
আমদানি করা পণ্য জাহাজ থেকে বন্দর ইয়ার্ডে নামার ৩০ দিনের মধ্যে সরবরাহ নিতে হয়। এ সময়ের মধ্যে আমদানিকারক সরবরাহ না নিলে কাস্টম হাউস কর্তৃপক্ষ নোটিশ ইস্যু করে। এর ১৫ দিন পর ওই পণ্য নিলামে তোলা হয়। তবে দীর্ঘসূত্রতার কারণে বছরের পর বছর নিলাম প্রক্রিয়া আটকে থাকে। গতকাল পর্যন্ত বন্দরে নিলামযোগ্য কন্টেইনার ছিল ৬ হাজার ৬৫৪টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধ্বংস করছে কাস্টম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ