Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নাকচ পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া (কেপি) ও বালুচিস্তান প্রদেশে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা নিয়ে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির বক্তব্য নাকচ করে দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। এই ধরনের দায়িত্বহীন বক্তব্যকে স্পষ্ট হস্তক্ষেপ হিসেবে উল্লেখ করেন তিনি। এক টুইটবার্তায় কোরেশি বলেন: আমরা প্রেসিডেন্ট আশরাফ ঘানির টুইট প্রত্যাখ্যান করছি। এ ধরনের দায়িত্বহীন বিবৃতি স্পষ্ট হস্তক্ষেপের শামিল। এসএএম।


প্রতিদ্ব›িদ্বতা করবেন
ইনকিলাব ডেস্ক : থাই জান্তা প্রধান প্রয়ুত চ্যান-ও-চা শুক্রবার বলেছেন, তিনি মার্চ মাসে দেশটিতে অনুষ্ঠেয় প্রধানমন্ত্রী নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন। তার এই সিদ্ধান্তের ফলে ক্যুয়ের মাধ্যমে ক্ষমতা দখলের পর সেনাবাহিনী চার বছরের বেশি সময় রাজনীতির উপর যে প্রভাব বিস্তার করেছে মার্চ মাসের ওই নির্বাচনে তা বজায় থাকবে বলে মনে করা হচ্ছে।এএফপি।


নিহতের সংখ্যা ১৫৭
ইনকিলাব ডেস্ক : ব্রুাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস গেরাইস রাজ্যে একটি খনির বাঁধ ভেঙ্গে যাওয়ায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৭ জনে। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে ১৮২ জন। প্রায় দুই সপ্তাহে আগে এই দুর্ঘটনা ঘটে। দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানায়। গত ২৫ জানুয়ারি ব্রুমাদিনহো শহরে বাঁধটি ভেঙ্গে পড়ার পর কর্দমাক্ত খনির বর্জ্যরে নিচে বহু লোক চাপা পড়ে আছে। দুই সপ্তাহ ধরে তল্লাশি চালিয়ে ও যাদের খুঁজে পাওয়া যায়নি ধারণা করা হচ্ছে তারাও ধ্বংস স্তুপের নিচে চাপা পড়ে আছে। তাদের বেঁচে থাকার কোন সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। রয়টার্স।


১০ মাওবাদী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের ছত্তিশগড়ের বিজাপুর জেলায় যৌথ বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ১০ মাওবাদী নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে মাওবাদীদের একটি প্রশিক্ষণ শিবিরে এই অভিযান পরিচালনা করা হয়। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১টায় বনের মধ্যে অবস্থিত ওই প্রশিক্ষণ শিবিরে মাওবাদী বিরোধী অভিযানে নামে নিরাপত্তা বাহিনীর একটি যৌথ দল। স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) ও ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) সমন্বিতভাবে এই অভিযান চালায়। এনডিটিভি।

 

বিশ্বযুদ্ধের বোমা
ইনকিলাব ডেস্ক : ইতালির রোম শহরে অবস্থিত চামপিনো বিমানবন্দর থেকে ৭৫ কেজি ওজনের তিনটি বোমা উদ্ধার করা হয়েছে। আফফারি ইতালিয়ানি আইটি সুত্র জানিয়েছে, বৃহস্পতিবার সকালে বিমানবন্দর এলাকায় মেরামত কাজ করতে গিয়ে শ্রমিকরা মাটির নিচে এই বোমাগুলোর সন্ধান পায়। বোমা তিনটি জার্মানের তৈরী। এগুলো দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ব্যবহৃত হয়েছিল বলে জানানো হয়েছে। রয়টার্স।

 

তুষারধসে নিখোঁজ ১০
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে তুষারধসে ছয় পুলিশসহ অন্তত ১০ জন নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার কুলগাম জেলার শ্রীনগরের ন্যাশনাল হাইওয়ের পাশে অবস্থিত একটি পুলিশ ফাঁড়ির ওপর তুষার ধসের ঘটনা ঘটে। বরফ চাপা থেকে ১০ জন বের হয়ে আসলেও এখনো ১০ জন আটকা পড়ে আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদের মধ্যে ছয় পুলিশ সদস্যের পাশাপাশি দমকল বাহিনীর দুইজন ও আরো দুজন বেসামরিক নাগরিক রয়েছে। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে কর্তৃপক্ষ। এর আগে বৃহস্পতিবার তুষারধসে সম্ভাব্য ক্ষয়ক্ষতির আশঙ্কায় ৭৮টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

 

পদক কেড়ে নেবে
ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশের অতিরিক্ত মহাপরিচালকসহ (ডিজি) পাঁচ আইপিএস কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ভারতের কেন্দ্রীয় সরকার। শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে কেড়ে নেয়া হতে পারে তাদের যাবতীয় পুরস্কার ও মেডেল। পশ্চিমবঙ্গ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক বীরেন্দ্র ও অনুজ শর্মা, মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বিনীত গোয়েল, কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার সুপ্রতীম সরকার এবং বিধাননগরের কমিশনার জ্ঞানবন্ত সিংহের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ