Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাহালমের ঘটনা দুঃখজনক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

আসামি না হয়েও দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় পাটকল শ্রমিক জাহালমের তিন বছর জেল খাটার ঘটনা এবং আদালতের নির্দেশে তাকে মুক্তি দেয়ার পর আইনন্ত্রী আনিসুল হক বলেছেন, জাহালামের বিষয়ে দুদক শিগগিরই ‘সিরিয়াস’ পদক্ষেপ নেবে। গতকাল সচিবালয়ে জাতিসংঘের বিভিন্ন সংস্থার একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, দুদুকের মামলায় জাহালমের ব্যাপারে যেটা হয়েছে অত্যন্ত দুঃখজনক। আমি এটার তীব্র ভাষায় নিন্দা করি।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমি মনে করি যে, দুর্নীতি দমন কমিশন এ রকম একটা ঘটনার ব্যাপারে অবহিত হয়েছে, তারা এ ব্যাপারে অত্যন্ত দ্রæত সিরিয়াস পদক্ষেপ নেবে। জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, মানবাধিকার নিয়ে আমরা আমাদের অভিমত ও কমিটমেন্ট ব্যক্ত করেছি। আমি বলেছি শেখ হাসিনার সরকার বিশ্বাস করে বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠা সরকারের অন্যতম লক্ষ্য এবং এটা সরকার সব সময় করে যাচ্ছে। যার কারণে আজকে মানবাধিকার পরিস্থিতি অনেক উন্নত। মানবাধিকার লঙ্ঘন যারা করবে, তাদের ব্যাপারে এই সরকারের অবস্থান পরিষ্কার, তাদেরকে আইনের আওতায় আনা হবে।
বৈঠক প্রসঙ্গে জানাতে গিয়ে মন্ত্রী বলেন, যেসব আইন হলে ভালো হয়, যেসব আইনের ব্যাপারে তাদের কিছু বক্তব্য আছে, সেসব নিয়ে উনারা কথা বলেছেন। এভিডেন্স অ্যাক্ট, এন্টি ডিসক্রিমিনেশন অ্যাক্ট- এগুলো কবে হবে। এগুলোর ব্যাপারে কী পদক্ষেপ নিয়েছি তা জানতে চেয়েছেন। আমরা বলেছি, এভিডেন্স অ্যাক্ট নিয়ে আমরা কাজ করছি, এন্টি ডিসক্রিমিনেশন অ্যাক্টের ব্যাপারে আগামী মাসে সভা করব। বিশ্বে এ ধরনের আইনের মধ্যে কি আছে জানার চেষ্টা করব। তিনি বলেন, আমি ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে স্পষ্টভাবে সরকারের অবস্থান তুলে করেছি। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ