Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক সপ্তাহের মধ্যে জাহালমকে পাঁচ লাখ টাকা দেয়ার নির্দেশ

ব্র্যাক ব্যাংকের আপিল শুনানি ৩১ অক্টোবর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ঋণ জালিয়াতির ২৬ মামলায় জড়িয়ে কারাভোগ করানোর ঘটনায় এক সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত জাহালমকে ৫ লাখ টাকা দেয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষকে এ অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। আপিল বিভাগের চেম্বার জাস্টিস এম. ইনায়েতুর রহিমের আদালত এ আদেশ দেন। একইসঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগ শুনানির তারিখ ধার্য করেছেন ৩১ অক্টোবর। আদেশ প্রদানকালে ব্র্যাক ব্যাংকের পক্ষে অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক)র পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।
পাটকলের নিরীহ শ্রমিক জাহালমকে আসামি করে ঋণ জালিয়াতির ২৬ মামলায় জড়ানো হয়। ব্যাংকের অর্থ আত্মসাতের মামলার তদন্ত পর্যায়ে দুদক তার তদন্ত প্রতিবেদনে জাহালমকে ‘দোষী’ সাব্যস্ত করে চার্জশিট দেয়। এ প্রেক্ষিতে জাহালম কোনো অপরাধ না করেও ৩ বছর কারাভোগ করেন। ২০১৯ সালে বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে তোলপাড় সৃষ্টি হয়। হাইকোর্টের নজরে আনা হলে আদালত তাৎক্ষণিকভাবে জাহালমকে মুক্তির নির্দেশ দেন। শুনানি শেষে আদালত ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষকে ১৫ লাখ টাকা জরিমানা করেন। দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অর্থদণ্ড না দিরেও সতর্ক করেন। এ আদেশের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ৭ আগস্ট। রায়ে হাইকোর্ট বলেন, দুদকের তদন্ত কর্মকর্তা যথাযথভাবে তার দায়িত্ব পালন করেনি। তদন্ত রিপোর্টেও এটা উঠে এসেছে। কিন্তু সব দেখে মনে হয়েছে তার কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। এখানে দুদকের ৩১ ধারা (সরল বিশ্বাসের ভুল) প্রযোজ্য। যদিও তারা অদক্ষ ও অযোগ্য। কিন্তু আমরা ওই অফিসারদের প্রতি ক্ষতিপূরণ আরোপ করছি না। এখানে সালেকের জায়গায় জাহালমকে জড়ানোর কোনো উদ্দেশ্য দেখছি না।
দুদকের বিষয়ে হাইকোর্ট আরও বলেন, দুদক একটি জাতীয় প্রতিষ্ঠান এবং দুর্নীতি দমনে গঠিত স্বাধীন কর্তৃপক্ষ। আইন ও বিধি অনুসারে তাদের তদন্ত কার্যক্রম চালাবে। ভবিষ্যতে কোনো মামলায় কোনো ব্যক্তিকে এ ধরণের ভুলভাবে যেন না জড়ানো হয় সে বিষয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে।
প্রকাশিত রায়ের পর ব্র্যাক ব্যাংক আদেশ স্থগিত চেয়ে লিভ টু আপিল করে। চেম্বার কোর্ট হাইকোর্টের আদেশের ওপর কোনো স্থগিতাদেশ না দিয়ে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে জাহালমকে ৫ লাখ টাকা পরিশোধ করতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ