Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দায়িত্ব পেল হিজবুল্লাহ
ইনকিলাব ডেস্ক : আট মাসের অচলাবস্থার পর লেবাননের নতুন জোট সরকারের স্বাস্থ্যমন্ত্রীর পদ পেয়েছে হিজবুল্লাহ। এই পদ পাওয়ার মাধ্যমে মন্ত্রিসভার সর্বমোট তিনটি পদ দখল করেছে ইরান সমর্থিত সংগঠন হিজবুল্লাহ। সোমবার পদ পাওয়ার পর জানায়, নিজেদের স্বার্থে তারা কখনও রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করবে না হিজবুল্লাহ। নতুন জোট সরকারে সম্পৃক্ত হওয়ায় পদটি বেছে নিয়েছে তারা। তবে যাকে মনোনয়ন দেওয়া হয়েছে তিনি সংগঠনটির সদস্য নন। রয়টার্স।


বিশ্ব হিন্দু পরিষদ
ইনকিলাব ডেস্ক : ১৫২৭ সালে ভারতের অযোধ্যায় নির্মিত বাবরি মসজিদের জায়গায় দেশটির লোকসভা নির্বাচনের আগেই রামমন্দির নির্মাণের জন্য গত এক বছর ধরেই জোর দাবি জানিয়ে আসছিল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। এজন্য তারা নির্বাচনের আগেই অধ্যাদেশ জারির জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি অনবরত চাপও দিয়ে আসছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে কিছুটা পিছু হটেছে সংগঠনটি। তারা জানিয়েছে অযোধ্যায় রামমন্দির নির্মাণ হবে লোকসভা নির্বাচনের পর। এনডিটিভি।

তরুণী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়া দিল্লিতে এক নারীকে ধর্ষণের অভিযোগে ১৯ বছর বয়সী অপর এক তরুণীকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ভুক্তভোগী নারীকে কৃত্রিম পুরুষাঙ্গ অর্থাৎ ‘সেক্স টয়’র মাধ্যমে ধর্ষণ করেছেন। তিনি জানিয়েছেন, অভিযুক্ত তরুণী কোমরে বেল্ট বেঁধে তাতে কৃত্রিম পুরুষাঙ্গ লাগিয়ে তাকে ধর্ষণ করে। ওই তরুণীর বিরুদ্ধে ভারতীয় ধর্ষণ সংক্রান্ত আইনে মামলা দায়ের করা হয়েছে। ইন্ডিয়া টুডে।


৪০তম স্যাটেলাইট
ইনকিলাব ডেস্ক : ভারত ৪০তম কমিউনিকেশন স্যাটেলাইট জিএসএটি-৩১ সফলভাবে উৎক্ষেপণ করেছে। বুধবার সকালে ফরাসি গুয়ানা থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। কোরোর এরিয়ান লঞ্চ কমপ্লেক্স থেকে উৎক্ষেপণের ৪২ মিনিটের মধ্যে জিএসএটি-৩১ কক্ষপথে অবস্থান নেয়। উৎক্ষেপণ কেন্দ্রটি দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে। যেখান থেকে স্থানীয় সময় রাত আড়াইটায় এটি উৎক্ষেপণ করা হয়। দি ইকোনমিক্যাল টাইমস।


অভিনেত্রীর আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : আত্মহত্যা করেছেন তেলেগু সিরিয়াল ‘পবিত্র বন্ধম’ ছবির অভিনেত্রী নাগা ঝাঁসি। হায়দরাবাদের শ্রীনগর কলোনিতে মঙ্গলবার তার বাসভবনে আত্মহত্যা করেন নাগা। এতে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে তার ফ্লাটের সিলিংয়ে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয় নাগা ঝাঁসিকে। দ্রুত তাকে সেকান্দারাবাদে গান্ধী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে তিনি মারা গেছেন। ঘটনাস্থল থেকে পুলিশ আত্মহত্যার একটি চিরকুট ও একটি মোবাইল ফোন উদ্ধার করেছে। এ নিয়ে আরো তদন্ত করছে তারা। টাইমস অব ইন্ডিয়া।


চার শিশুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের স্ট্যাফোর্ড শহরের একটি বাড়িতে আগুন লেগে চার শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবারের ওই ঘটনায় দুজন প্রাপ্তবয়স্কসহ এক দুধের শিশু আহত হয়েছে। প্রতিবেশিরা জানিয়েছেন, ওই বাড়িতে আগুন লাগার পর তারা চিৎকার শুনতে পান। স্ট্যাফোর্ডশায়ারের পুলিশ জানিয়েছে, অগ্নিকান্ডে নিহত শিশুদের বয়স তিন থেকে আট বছরের মধ্যে। ওই অগ্নিকান্ডে আহত শিশু ও দুই প্রাপ্তবয়স্ক ব্যক্তি এখন হাসপাতালে ভর্তি আছেন। তবে তাদের আঘাত প্রাণঘাতী নয়। নিহতদের শিশুরা হচ্ছে রাইলি হল্ট (৮), কিগান ইউনিট (৬), টিলি রোজ ইউনিট (৪) ও ওলি ইউনিট (৩)। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ