Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে অস্থিতিশীলতা বাড়বে

কানাডীয় প্রতিনিধিকে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এ অঞ্চলে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা দেখা দিতে পারে। তাই দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট কেবল মিয়ানামার ও বাংলাদেশের সমস্যা নয়। এ সঙ্কট এই অঞ্চলের অন্যান্য দেশের জন্যও সমস্যার কারণ হতে পারে। ফলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে। দ্রুত এ সমস্যা সমাধান করতে হবে।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে’র সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের একথা বলেন তিনি। ড. মোমেন বলেন, রাখাইনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে এখনও সেখানকার বাসিন্দারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে।
তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের জন্য যা যা করা দরকার সব আমরা করবো। এ কাজে কানাডা আমাদের সহযোগিতা করছে। শুক্রবার পাঁচদিনের সফরে সস্ত্রীক বাংলাদেশে আসেন বব রে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা চালিয়ে সমাধান বের করা ও সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে সিরিজ বৈঠক ছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ