Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘বাড়ি দিছিলাম কার মাথায়’

কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেয়ে দুদকের কঠিন বিচার চাইলেন জাহালম

গাজীপুর ও টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

হাইকোর্টের নির্দেশে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে দুর্নীতি দমন কমিশন (দুদক)’র মামলার ভুল আসামি টাঙ্গাইলের জাহালম মুক্তি পেয়েছেন। গত রোববার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটের দিকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে তিনি মুক্তি পান। রাতেই তিনি ভাই বড় ভাই শাহনূর মিয়ার সাথে গ্রামের বাড়ি টাঙ্গাইলের উদ্দেশ্যে রওয়ানা দেন।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জানান, রাত ১২টা ৪৬ মিনিটে উচ্চ আদালতের আদেশের কপি এ কারাগারে পৌঁছে। পরে যাচাই বাছাই শেষে রাত ১২টা ৫৬মিনিটের দিকে জাহালমকে মুক্তি দেয়া হয়। তিনি আরো জানান, ২০১৬ সালের ২৭ মে জাহালমকে এ কারাগারে পাঠানো হয়েছিল।
মুক্তি লাভের পর এক প্রতিক্রিয়ায় জাহালম বলেন, দুদুকের ভুলে তিনি বিনা কারণে তিন বছর জেল খেটেছেন। তাই দুদকের কঠিন বিচার চাই। সঠিক তদন্ত করে যেন আসামি ধরা হয় এই আহবান জানান তিনি। এসময় তার ভাই সাহানুর মিয়া বলেন, যাদের ভুলের কারণে তার ভাই জেল খেটেছে তাদের বিচার এবং ক্ষতিপূরণ চাই। কারা ফটক থেকে ভাই জাহালম বেরিয়ে আসায় খুশিতে তিনি কান্নায় ভেঙে পড়েন। পরে একটি মাইক্রোবাস দিয়ে তিনি কারা এলাকা ত্যাগ করেন।
জানা গেছে, গত রোববার হাইকোর্ট দুদকের দায়ের করা মামলায় কারাগারে থাকা ভুল আসামি টাঙ্গাইলের জাহালমকে সব মামলা থেকে অব্যাহতি দিয়েছেন। হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে তাকে রবিবারই মুক্তি দিতে ডিআইজি প্রিজন্সকে নির্দেশ দেন উচ্চ আদালত।
এদিকে, আনন্দের বন্যা বয়ে যাচ্ছে টাঙ্গাইলের জাহালমের বাড়িতে। কারাগার থেকে ভাই শাহানূরের সঙ্গে ভোররাত ৪টায় গ্রামের বাড়িতে আসেন জাহালম। এসময় রাতের আঁধারে মোবাইলের আলোয় জাহালমকে দেখেই ছুটে আসেন মা মনোয়ারা। কান্নায় ভেঙে পড়েন তিনিসহ স্বজনরা।পরে ছেলের কপালে চুমু দিয়ে আক্ষেপ করে বলেন, ‘কার মাথায় বাড়ি দিছিলাম যে আমার এত বড় সর্বনাশ করছিল।’
এ সময় আহাজারি করেন জাহালমের ভাই-বোন ও স্বজনরা। পরে কারামুক্ত জাহালমকে দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তোলেন। অপরদিকে গতকাল সকাল থেকেই জাহালমকে একনজর দেখতে ভীড় করে গ্রামের মানুষ। ধুবুরিয়া গ্রাম ছাড়াও আশপাশের গ্রামের লোকজনের ঢল নামে জাহালমের বাড়িতে। জাহালম ও তার পরিবারের সদস্যরা অমানবিক এই ঘটনার বিচার এবং ক্ষতিপুরণ দাবি করেছে প্রধানমন্ত্রীর কাছে। জাহালম বলেন, জেলে অনেক কষ্ট করেছি। অপরাধ না করেই জেল খেটেছি এটা মানতে কষ্ট পেয়েছি। আমি প্রধানমন্ত্রীর কাছে এই ঘটনার বিচার চাই। সেই সাথে আমাকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার আবেদনও জানান।
এর আগে, গত ২৮ জানুয়ারি ২৬ মামলায় ভুল আসামি জেলে থাকার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের প্রতিনিধি ও মামলার বাদীসহ চারজনকে তলব করেছিলেন হাইকোর্ট। এ বিষয়ে একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন উপস্থানের পর স্বতঃপ্রণোদিত হয়ে বিচারপতি নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ ওই আদেশ দেন। দুদকের চেয়ারম্যানের প্রতিনিধি, মামলার বাদী, স্বরাষ্ট্র সচিবের একজন প্রতিনিধি ও আইন সচিবের একজন প্রতিনিধিকে উপস্থিত থেকে এ ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়। এ পরিপ্রেক্ষিতে গত রোববার সকালে ওই চারজন হাইকোর্টে হাজির হন।



 

Show all comments
  • Arman Sakib ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    এক মহিষ জঙ্গলের দিকে দৌড়াচ্ছে! পিছন থেকে শিয়াল তাকে লক্ষ করে বলল! কিরে মহিষ দৌড়াচ্ছিস কেন? মহিষ উত্তর দিল! জঙ্গলে পুলিশ এসেছে হাতি ধরতে! শিয়াল বলল তাহলে তুই দৌড়াচ্ছিস কেন? মহিষ আরে ভাই শিয়ালঃ এটা বাংলাদেশ.. ইউরোপ না! একবার ধরে জেলে নিলে ২০ বছর কেটে যাবে প্রমাণ করতে.. যে আমি হাতি না! এই কথা শুনে শিয়াল ও দৌড়!
    Total Reply(0) Reply
  • Md Shobuj Sharker ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    জাহার আলমকে ১০লক্ষ টাকা ক্ষতি পুরোন দিতে বলছেন অনেকে। তাকে তিন বছরের জন্য ৩ কোটি টাকা দিয়েও তার ক্ষতি পুরন দেওয়া সম্ভব নয়। এ তিন বছরে তার মায়ের কত ফোঁটা চোখের জল পড়েছে বলতে পারেন। সে কতদিন পেট পুরে খেতে পায়নি, কতদিন সে তার মাকে মা বলে ডাকতে পারেনি। যাদের কারণে এ সব হয়েছে তাদের কে উপযুক্ত শাস্তি দেওয়া হক ও তাদের কাছ থেকে ৩ কোটি টাকা জরিমানা নিয়ে জাহার আলমকে দিয়ে দেওয়া হক।
    Total Reply(0) Reply
  • Sofiul Alom ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    যারা তদন্ত করেছে তাদেরও ছবি ছাপান। তাদের অর্থসম্পদের বিস্তারিত জানতে চাই।
    Total Reply(0) Reply
  • Zubayer Rahman ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    আরো একটি জজ মিয়া নাটক সাজানোর চেষ্টা হয়েছিলো।
    Total Reply(0) Reply
  • Sanaul Karim ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    ব্যাংকের কর্মকর্তাদের ভুল সাক্ষীর কারণে পুলিশ ইনকোয়ারি ভুল তথ্যের কারণে তিন বছর নিরপরাধ ব্যক্তিকে জেল খাটতে হল? যাদের ভুলের কারণে তার জীবন থেকে তিনটি বছর চলে গেছে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাষ্ট্রের প্রতি অনুরোধ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Shazzadul Islam Sahil ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    দুদক এক জঘন্য অপরাধ করেছে! জড়িত দুদক কর্মকর্তাদের বিচার ও ছেলেটির জন্য ক্ষতিপূরুনের জোরালো দাবি করছি!
    Total Reply(0) Reply
  • Manik Khan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    জাহালম যতদিন জেল খাটলো,দুদকের কর্মকর্তাগনকে ততোদিন জেল খাটানো উচিত
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, সংবিধানে বলা আছে, কাউকে বিনা বিচারে আটক রাখা যাবে না। আমাদের দেশের জেলখানাগুলোতে দুই-তৃতীয়াংশ মানুষ বিনা বিচারে আটক রয়েছে। কিন্তু তাদের কোনো বিচার হয় নাই। এদের মধ্যে বড় সংখ্যক একটা মানুষ কোনো অপরাধ না করেই জেলখানায় আটক আছেন।
    Total Reply(0) Reply
  • Mohammed Anwar Hossain ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    তাকে যোগ্য ক্ষতিপূরণ দেয়া হোক এবং প্রকৃত আসামীদের বিচার করা হোক।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    নির্দোষ জাহালমের ৩ বছর হাজতবাসই প্রমান করে দেশে আইনের শাসন নেই!
    Total Reply(0) Reply
  • najib shahriar ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    Anti Corruption commission must catch real culprits as soon as possible
    Total Reply(0) Reply
  • Ghotok Ferdous ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    ৩ টি বৎসর! মনে পড়ে যায়, সৈয়দ মুজতবা আলীর সেই বিখ্যাত লেখা। বহু বৎসর বিনা অপরাধে জেলখানায় আটক কয়েদী। নিজের নাম ভুলে গিয়েছিল, মনে ছিল শুধু তার জেলখানার সিরিয়াল নম্বর। কেউ নাম জিজ্ঞেস করলে বলতো, "আমি-ই তো সেই এক চল্লিশ নম্বর।"
    Total Reply(0) Reply
  • Jasim Uddin ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    দুদকের করা সব মামলা থেকে নিরীহ জাহালমকে অব্যাহতি দিয়ে আজই, এর জন্য দুদকের দৃষ্টান্তমূলক শাস্তি ও 1092 দিনের ক্ষতিপূরণ দেওয়া হোক জাহালমকে। ধন্যবাদ হাইকোর্টকে
    Total Reply(0) Reply
  • abir ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    বিনা দোষে জেল খাটলো জাহালম,মানসিক শাস্তি ভোগ করতে হোল তাঁর গোটা পরিবারকে। এমন চরম দুঃখজনক পরিস্থিতির শিকার যেন আর কোন পরিবারকে হতে না হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষ সতর্ক হতে অনুরোধ জানাই।দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও জাহালমকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Md.Nadim Rasel ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    কে দায়ী ? বিচার হবে কি? পাবে কি তার হারানো ৩ বছর ? দায়ভার কার ? না বিচারের বাণী নড়বে কাঁদেনি তবে সময়টা তো আর ফিরে পাবে না। শাস্তি নিশ্চিত করা উচিত যাদের জন্য এমন হল। অপেক্ষায় রইলাম।
    Total Reply(0) Reply
  • Mohsin Alam ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    পুরাই আবেগ আল্পুত হয়ে পড়লাম। এক ভাই তার আপন ভাই এর জন্য কি না করতে পারে। ধন্যবাদ জানাই তাদের কে যারা এই অসহায় মানুষকে নির্দোষ প্রমাণের জন্য কাজ করেছেন।
    Total Reply(0) Reply
  • Arifuzzaman Ridoy ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    হৃদয় বিদারক ! উপযুক্ত ক্ষতিপূরণ দিয়ে তাদের কষ্ট এবং ঋণের বোজা দূর করা উচিত.. সেই সাথে গাঞ্জাখোর দুদক কর্মচারীদের শাস্তির আওতায় আনা উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ