Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

পুরোহিতের জেল

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে চার নারীকে যৌন নির্যাতনের অভিযোগে আদালত শুক্রবার এক খ্রিস্টান পুরোহিতকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছে। ওই নারীদের মধ্যে সে একজনকে মাত্র নয় বছর বয়স থেকে নির্যাতন করে আসছিল। ওই পাদ্রি এদের একজনকে দেয়ার জন্যে এক লাখ ইউরো আত্মসাৎ করে। ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলে কোলমান ফৌজদারি আদালতে রুদ্ধদ্বার কক্ষে এই রায় ঘোষণা করা হয়। শুক্রবার রাতে রায়টি প্রকাশ করা হয়। এএফপি।


শিশু পর্নো চক্র
ইনকিলাব ডেস্ক : জার্মান শহর ডেটমল্ডের একটি ক্যাম্পে ১০ বছরেরও বেশি সময় ধরে কমপক্ষে ২৩ শিশুকে যৌন নিপীড়ন করা হয়েছে। এ ঘটনায় জার্মান পুলিশ তিন ব্যক্তিকে আটক করেছে। তাছাড়া জব্দ করা হয়েছে প্রায় ১৩ হাজার ডিজিটাল পর্নো ভিডিও। নিপীড়নের শিকার ২৩ শিশুর বয়স ৪ থেকে ১৩ বছর। তবে আরও অনেক শিশু তাদের এই অপরাধের শিকার হতে পারে বলেও আশঙ্কা করছেন তারা। ডয়েচেভেলে।


তুরস্কের জনসংখ্যা
ইনকিলাব ডেস্ক : বিগত বছরগুলোর চেয়ে তুরস্কের জনসংখ্যা বেড়েছে। নতুন আদমশুমারীতে তুরস্কের মোট জনসংখ্যা বলা হয়েছে ৮২ মিলিয়ন ৩ লাখ ৮৮২ হাজার। তুরস্কের কেন্দ্রীয় পরিসংখ্যান অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে আগের বছরের তুলনায় একলাখ তিরানব্বই হাজার তিনশত সাতান্নজন বেড়েছে। নতুন এ হিসেব মতে, সবমিলিয়ে তুরস্কের জনসংখ্যা এখন ৮২ মিলিয়ন ৩ লাখ ৮৮২ হাজারে পৌঁছেছে। টিআরটি।


হামলায় নিহত ১
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ-পূর্ব ইরানে আধাসামরিক বাহিনী বাসিজের একটি ঘাঁটিতে সন্ত্রাসী হামলার ঘটনায় অন্তত ১ জন নিহত ও ৫ জন আহত হয়েছে। হামলার বিস্তারিত জানায়নি তারা। কারা এ হামলা করেছে তাও নিশ্চিত হওয়া যায়নি। সিস্তান-বেলুচিস্তান প্রদেশের নিক শাহর শহরে হামলাটি হয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম। শহরটিতে দীর্ঘদিন ধরেই মাদক চোরাকারবারি ও সুন্নি জঙ্গিদের তৎপরতা বিদ্যমান। রয়টার্স।


২৩ বছর পর
ইনকিলাব ডেস্ক : হেলিকপ্টার থেকে ঝুলিয়ে দেওয়া বাক্সে করে তিন সহযোগীসহ জেল থেকে পালানো চিলির সাবেক গেরিলা নেতা পেট্রিসিয়া অর্টিজ মন্টিনিগ্রো ২৩ বছর পর দেশে ফিরেছেন। অগস্তো পিনোশের স্বৈরশাসনের বিরুদ্ধে অস্ত্র হাতে লড়াই করা এ বামপন্থি গেরিলা ১৯৯৬ সালে সান্তিয়াগোর জেল থেকে পালিয়েই দেশ ছেড়েছিলেন। এক পুলিশ সদস্যকে হত্যার অভিযোগে ১৯৯১ সালে তার ১০ বছরের কারাদন্ড হয়েছিল। গত বছর চিলির সর্বোচ্চ আদালত এ গেরিলা নেতার গ্রেপ্তারি পরোয়ানা উঠিয়ে নেয়। বিবিসি।

৬.৫ মাত্রার ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মেক্সিকো ও গুয়েতেমালায় শুক্রবার ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে তিন জন আহত হয়েছেন, ক্ষতি হয়েছে অনেক স্থাপনার। দেশটির কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। মেক্সিকোর জাতীয় ভূমিকম্প সংস্থা জানিয়েছে, দেশটির চাইপাস রাজ্যের সিউদাদ হিদালগো থেকে ৩৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ৬২ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ