Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভেনিজুয়েলাকে ভিয়েতনাম যুদ্ধের মতো অবস্থায় ঠেলে দেয়া হচ্ছে

স্বর্ণ যাচ্ছে আমিরাত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে মার্কিন স্বীকৃতি দেয়ার সপ্তাহখানেক পর ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তার দেশকে আরেকটি ভিয়েতনাম যুদ্ধের মতো অবস্থার দিকে ঠেলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। নিজের টুইটারে মাদুরো বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের হস্তক্ষেপ প্রত্যাখ্যান করতে আমি মার্কিন জনগণের সমর্থন চাচ্ছি। কারণ তার প্রশাসন আমাদের দেশটিকে দক্ষিণ আমেরিকায় আরেকটি ভিয়েতনাম যুদ্ধের দিকে ঠেলে দিতে চাচ্ছে। সামাজিক মাধ্যম ফেসবুকে দেয়া এক ভিডিওতে মাদুরো বলেন, যদি যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে হামলা চালাতে আসে, তবে তাদের ভিয়েতনামের চেয়েও খারাপ অবস্থার মুখোমুখি হতে হবে, যা তাদের কল্পনাতীত।

এদিকে হুয়ান গুইদোর বাড়িতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিশেষ পুলিশ বাহিনীর সদস্যরা হানা দিয়েছে বলে দাবি করা হয়েছে। গুইদোর বাড়িতে বৃহস্পতিবার সকালেই পুলিশ এসে হাজির হয়। তবে তাদের উদ্দেশ্য সম্পর্কে জানতে পারেননি তিনি। ক্ষুদে বøগ টুইটারে তিনি লিখেছেন, এ মুহূর্তে আমার স্ত্রীর ফ্ল্যাটে স্পেশাল অ্যাকশন ফোর্স উপস্থিত হয়েছে। আমার মেয়ের কিছু হলে মাদুরো দায়ী থাকবেন। বৃহস্পতিবার কারাকাসের সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের গুইদো বলেন, দেশের প্রেসিডেন্ট মাদুরোকে উৎখাত করতে তিনি আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করায় তাকে ভয়ভীতি দেখানো হচ্ছে। পুলিশি হানার ওই ঘটনা এরই লক্ষণ।
‘ভেনেজুয়েলা থেকে দূরে সৈকতে অবসর কাটান মাদুরো’
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাদুরো ও তাঁর উপদেষ্টাদের নির্বাসনে চলে যাবার ডাক দিয়েছেন। ইইউ পার্লামেন্ট গুইয়াদোকে স্বীকৃতি দিয়ে মাদুরোর উপর চাপ বাড়িয়ে দিলো। ভেনেজুয়েলায় রাজনৈতিক অচলাবস্থা কাটাতে আন্তর্জাতিক উদ্যোগ আরো জোরালো হচ্ছে। তবে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর মধ্যে কেউই নিজের অবস্থান থেকে সরে দাঁড়াতে প্রস্তুত নন। গুয়াইদো মাদুরোর মদতকারী দুই প্রধান দেশ রাশিয়া ও চীনের সঙ্গে সংলাপ শুরু করেছেন বলে দাবি করেন। তার মতে, মাদুরোকে ছেড়ে বিরোধী শক্তির প্রতি সমর্থন দেখালে ভেনেজুয়েলায় এই দুই দেশের স্বার্থ অক্ষুণœ থাকবে। সোমবার মার্কিন প্রশাসন ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত পেট্রোলিয়াম আমদানির উপর নিষেধাজ্ঞা চাপানোর পর সে দেশের বিপর্যস্ত অর্থনীতি আরো চাপের মুখে পড়েছে। এই অবস্থায় মাদুরো সরকার মরিয়া হয়ে রাশিয়া, চীন ও অন্যান্য দেশের কাছে অবৈধভাবে বিপুল পরিমাণ পেট্রোলিয়াম ও দেশের কেন্দ্রীয় ব্যাংকে রাখা সোনা বিক্রি করছে। সংযুক্ত আরব আমিরাতের কাছে সোনা বিক্রির পরিকল্পনার খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স। মার্কিন প্রশাসন সব দেশের উদ্দেশ্যে এমন লেনদেন সম্পর্কে সতর্ক করে দিয়েছে। ভেনেজুয়েলা থেকে সোনা পাচার করলে সেই দেশের উপর মার্কিন নিষেধাজ্ঞা চাপানো হতে পারে বলে হুমকি দিয়েছে ওয়াশিংটন।
ইউরোপীয় পার্লামেন্ট হুয়ান গুইয়াদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ায় মাদুরোর উপর চাপ আরো বেড়ে গেল। এর আগে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও স্পেন মাদুরোর উদ্দেশ্যে আগামী সপ্তাহান্তের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন ঘোষণার ডাক দিয়েছিল। মাদুরো নিজেও বিরোধীদের সঙ্গে সংলাপে প্রস্তুত বলে জানিয়েছেন। আগাম সাধারণ নির্বাচন আয়োজনে তাঁর আপত্তি না থাকলেও নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।
জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ও বিশেষ দূত ইদ্রিস জাজাইরি ভেনেজুয়েলার উপর মার্কিন নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেছেন। তাঁর মতে, কোনো সার্বভৌম দেশে সরকার পরিবর্তনের প্রচেষ্টার ক্ষেত্রে সামরিক বা অর্থনৈতিক জোর খাটানো উচিত নয়। এর ফলে মারাত্মক মানবিক সঙ্কট দেখা দিতে পারে বলে তিনি সতর্ক করে দিয়েছেন।
মাদুরোর উপর চাপ আরো বাড়াতে মার্কিন প্রশাসন তাঁকে স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইয়াদোর ক্ষমার প্রস্তাব মেনে নেবার ডাক দিয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক টুইট বার্তায় মাদুরোকে দেশ ছেড়ে চলে যাবার প্রচ্ছন্ন প্রস্তাব দেন। তিনি লেখেন, ‘‘নিকোলাস মাদুরো ও তার প্রধান উপদেষ্টারা ভেনেজুয়েলা থেকে দূরে কোনো সৈকতে দীর্ঘ, শান্তিপূর্ণ অবসর জীবনযাপন করছেন, তিনি এমনটাই দেখতে চান।’ তাঁর মতে, মাদুরোর দ্রæত এমন সিদ্ধান্ত নেওয়া উচিত। উল্লেখ্য, গুইয়াদো মাদুরো প্রশাসনের সঙ্গে যুক্ত যে-কোনো ব্যক্তির ক্ষেত্রে এমন সাধারণ ক্ষমার প্রস্তাব দিয়েছেন।
ভেনিজুয়েলার কেন্দ্রীয় ব্যাংকের স্বর্ণ যাচ্ছে আমিরাত!
ভেনিজুয়েলার কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে ইউনাইটেড আরব আমিরাতে ১৫ টন স্বর্ণ বিক্রি করবে দেশটি। নগদ ইউরোর জন্য এ স্বর্ণ বিক্রি করা হচ্ছে। এমন পরিকল্পনা নিয়ে দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ওপেক সদস্য থাকার জন্য এমন চেষ্টা।
দেশটির রিজার্ভ থেকে মুদ্রায় ফিরতে জানুয়ারির ২৬ তারিখে ৩ টন স্বর্ণ বিক্রি করা হয়েছে। সরকারি সূত্রমতে গত বছরের শেষের দিকে ৯০০ মিলিয়ন ডলারের অপরিশোধিত স্বর্ণ তুরস্কে বিক্রি করা হয়েছে। এছাড়া পরিকল্পনার অংশ হিসেবে কারকাস থেকে ২৯ টন স্বর্ণ ফেব্রæয়ারিতে বিক্রি করা হবে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুসারে নাম না প্রকাশ করার শর্তে একটি সূত্র জানায়, নভেম্বরে ভেনিজুয়েলার কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট ও ব্যাংক অব ইংল্যান্ডের মধ্যে ১৩২ টন স্বর্ণ রফতানি করা হয়েছিল।
তেল রফতানি পতনের ফলে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মুদ্রাস্ফীতি কমাতে দেশটির রিজার্ভ থেকে স্বর্ণ বিক্রির উদ্যোগ নেন। মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করায় ভেনিজুয়েলার অর্থনীতি পতনের দিকে যাচ্ছে।
দক্ষিণ এশিয়ার দেশ ভেনিজুয়েলার সমাজতন্ত্রী সরকারের বিরুদ্ধে বিরোধীদলীয় নেতা জোয়ান গুইডোকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
এর আগে জোয়ান গুইডো বুধবার নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। এতে যুক্তরাষ্ট্র ছাড়াও বেশ কয়েকটি দক্ষিণ আমেরিকার দেশও তাকে সমর্থন জানিয়েছে। ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল সংস্থার ‘পিডিভিএসএ’ ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। সোমবার মার্কিন কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা জারি করে।
নিষেধাজ্ঞার ঘোষণার কয়েক মিনিট আগে, হুয়ান গুয়াইদো বলেন, কংগ্রেস পিডিভিএসএ এবং এর মার্কিনভিত্তিক সহায়ক কোম্পানি সিটগোর পরিচালকদের নতুন বোর্ড ঘোষণা করবে।
গুয়াইদোকে যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ পশ্চিমা দেশ সমর্থন দিয়েছে। তাদের মতে, মাদুরো নির্বাচনে কারচুপি করেছেন। মাদুরোর উচিত পদত্যাগ করে নতুন সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা। সূত্র : রয়টার্স, ইয়েনি শাফাক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ