Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিস্থিতির শিকার মানুষগুলোকে দোষারোপ করা যাবে না

নাগরিকত্ব বিল নিয়ে মুখ খুললেন ভারতের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে উত্তর-পূর্ব ভারত জুড়ে প্রতিবাদের মধ্যেই দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বলেছেন, ভারতীয় নাগরিকত্ব প্রদানের মধ্যে দিয়েই নির্যাতনের শিকার হয়ে এদেশে আগত মানুষেরা ন্যায়বিচার পাবে। বৃহস্পতিবার ভারতের সংসদের বাজেট (যৌথ) অধিবেশনের প্রথম দিন বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট বলেন, কেন্দ্রে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার সমাজে অবিচার ও বঞ্চনার ব্যাপকতা সম্পর্কে যথেষ্ট সচেতন ছিল এবং সামাজিক ও অর্থনৈতিক ন্যায়বিচার সুনিশ্চিত করতে আইনি প্রক্রিয়া সংস্কারের জন্য কাজ করে আসছে।’ তিনি আরও বলেন, ‘যারা নির্যাতিত এবং ভারতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে সেই সব ব্যক্তিদের ভারতীয় নাগরিকত্ব পেতে এই নাগরিকত্ব (সংশোধনী) বিল অনেক সহায়তা করবে। এই মানুষগুলো পরিস্থিতির শিকার, তাই এদেরকে কোনভাবেই দোষারোপ করা যাবে না।’

উল্লেখ্য, প্রস্তাবিত নাগরিকত্ব (সংশোধনী) বিলটিতে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে পর্যন্ত তিন রাষ্ট্র থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্শি ও খ্রিস্টান-এই ছয়টি স¤প্রদায়ের নাগরিকদের ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে ভারতে আসাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে। সেক্ষেত্রে পূর্ববর্তী ১২ বছরের বদলে মাত্র ৬ বছর দেশে বসবাস করলেই তারা নাগরিকত্ব পেয়ে যাবেন, এমনকি এ সম্পর্কিত কোন নথি না থাকলেও। ইতিমধ্যেই গত ৮ জানুয়ারি ভারতের লোকসভায় পাস হয়েছে এই বিলটি। যদিও রাজ্যসভায় তা এখনও পাস হয়নি। বিতর্কিত এই বিলটিকে কেন্দ্র করেই গত প্রায় এক মাস ধরে আসামসহ উত্তরপূর্ব ভারতে বিক্ষোভ, প্রতিবাদ চলছে। এমনকি এই বিলের প্রতিবাদে আসামে বিজেপি জোট সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে আসাম গণ পরিষদ। পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ