Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

হিজবুল্লার বিরুদ্ধে
ইনকিলাব ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লার বিরুদ্ধে যুদ্ধের সামরিক মহড়া চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল। লেবানন সীমান্তের কাছাকাছি এলাকায় অনুষ্ঠিত এ মহড়া বড় ধরণের ছিল বলে জানিয়েছে ইসরাইলি দৈনিক। মহড়ায় ইহুদিবাদী ইসরাইলের পেশাদার পদাতিক বাহিনী সামরিক বিদ্যালয় এবং স্কোয়াড কমান্ডার্সের ৪৫০তম ব্যাটেলিয়নে অংশ গ্রহণ করেছে। জেরুজালেম পোস্ট।


সাহিত্য পুরস্কার জয়
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সাহিত্য জগতের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কার ‘ভিক্টোরিয়ান প্রাইজ ফর লিটারেচার’ জিতে নিলেন এক অভিবাসন প্রত্যাশী। বেহরুজ বুচানি নামের ওই অভিবাসন প্রত্যাশী একজন ইরানি কুর্দি। ২০১৩ সাল থেকে বন্দি ছিলেন পাপুয়া নিউ গিনির মানস দ্বীপের শরণার্থী আটক কেন্দ্রে। আটক কেন্দ্রে বসে বসেই বুচানি লিখেছেন ‘নো ফ্রেন্ড বাট দ্য মাউন্টেনস : রাইটিং ফ্রম মানস প্রিজন’ শীর্ষক বইটি। বিবিসি।


কর্মকর্তা মুক্ত
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে আটক রয়টার্স সাংবাদিকদের কিভাবে ‘ফাঁদে’ ফেলা হয়েছিলো সেই সাক্ষ্য দিয়ে গ্রেফতার হওয়া পুলিশ কর্মকর্তা মুক্তি পেয়েছেন। এক বছর সাজাভোগের পর তাকে মুক্তি দেওয়া হয়। বের হয়ে সাংবাদিকদের তিনি বলেন, কারাগারে থাকা সাংবাদিকদের জন্য তিনি দুঃখিত। রাখাইনে রোহিঙ্গা গণহত্যা নিয়ে অনুসন্ধানের সময় ৩২ বছর বয়সী ওয়া লোন ও ২৮ বছরের কিয়াও সোয়ে ও নামের রয়টার্সের দুই সাংবাদিককে আটক করে মিয়ানমার। রয়টার্স।


পাঁচ মিনিটেই
ইনকিলাব ডেস্ক : এটি কোনো গল্প বা উপখ্যান নয়। সিনেমা বা নাটককে হার মানাবে এই ঘটনা। বিয়ের মাত্র পাঁচ মিনিটের মধ্যেই বিচ্ছেদ! স¤প্রতি ভারতের আহমেদাবাদে এ ঘটনা ঘটেছে। গুজরাট থেকে বিয়ে করতে গিয়েছিল বরপক্ষ। সব ঠিকঠাকই ছিল। এক দিকে চলছিল বিয়ের প্রক্রিয়া, অন্যদিকে খাওয়া দাওয়া শুরু। কিন্তু বিয়ের প্রক্রিয়া শেষ হতে না হতেই খাবার নিয়ে শুরু হয়ে যায় ঝগড়া। টাইমস নাও।


২ লক্ষাধিক নিয়োগ
ইনকিলাব ডেস্ক : এটিই হয়তো বিশ্বের সবচেয়ে বড় চাকরির বিজ্ঞপ্তি। দুই সার্কুলারে নিয়োগ হবে ২ লাখ ৩০ হাজার কর্মী। এর মধ্যে প্রথম বিজ্ঞপ্তিতে ১ লাখ ৩১ হাজার ও দ্বিতীয় বিজ্ঞপ্তিতে ৯৯ হাজার। ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে রেলে নিয়োগের এমন সার্কুলার দিতে যাচ্ছে সরকার। দেশটির রেলমন্ত্রী পীযূষ গোয়েল এ ঘোষণা দিয়েছেন। আগামী দুই বছরের মধ্যে এসব নিয়োগ হবে। বর্তমানে প্রায় ১ লাখ ৩০ হাজার পদ খালি রয়েছে। আর দুই বছরের মধ্যে খালি হবে আরও প্রায় ১ লাখ। ওইসব পদে নতুন নিয়োগ দেয়া হবে। পিটিআই।


ছিটকে পড়ল বিমান
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে ছেড়ে আসা জাপান এয়ারলাইন্সের একটি বিমান শুক্রবার নারিতা বিমানবন্দরের রানওয়ে থেকে ছিটকে পড়েছে। তাৎক্ষণিকভাবে এ দুর্ঘটনার কারণ জানা যায়নি। রানওয়েটিতে তুষারাবৃত্ত থাকায় এ দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিমানটিতে যাত্রী ও ক্রু মিলে মোট ২০১ জন আরোহী ছিল। দুর্ঘটনায় তাদের কেউ মারাত্মকভাবে আহত হয়নি বলে খবরে বলা হয়েছে। এএফপি।


২ পাইলট নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতীয় বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছে। শুক্রবার সকালে ব্যাংগালুরুর ইয়ামালুরে মহড়ায় অংশ নিয়েছিল যুদ্ধবিমান মিরাজ ২০০০। রানওয়ে থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই ভেঙে পড়ে যুদ্ধবিমানটি। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ওই দুর্ঘটনা ঘটেছে। উড্ডয়নের পর পরই বিপদ বুঝে বিমান থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন দুই পাইলট। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ