Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হলে ভোটকেন্দ্র বাতিলের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে হলে ভোটকেন্দ্র স্থাপনের সিদ্ধান্তে বিক্ষুব্ধ হয়ে ওঠেছে ছাত্রসংগঠনগুলো। হলে ভোটকেন্দ্র বাতিলের দাবিতে গতকাল (বুধবার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে তারা। ভোট কেন্দ্র নিয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে কর্মসূচি পালন করেছে বাম ছাত্রসংগঠনগুলো। সিন্ডিকেটের সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার দাবিতে বিরোধী সংগঠনগুলোর সাথে আলোচনা করে একসাথে আন্দোলনের পরিকল্পনা করছেন ডাকসু নির্বাচন নিয়ে আলোচিত কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা। অন্যদিকে হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনের দাবিকে ‘বিভ্রান্তির চেষ্টা’ উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করে সরকার সমর্থক ছাত্র সংগঠনগুলোর জোট ‘ছাত্র সংগ্রাম পরিষদ’। তাৎক্ষণিক নিন্দা জানালেও কর্মসূচি নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি ছাত্রদল। 

প্রশাসন ছাত্রলীগের পক্ষে : গতকাল সকাল ১১টায় হলে ভোটকেন্দ্র স্থাপনে সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলন করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। সিন্ডিকেটের সিদ্ধান্তকে অগণতান্ত্রিক উল্লেখ করে এর তীব্র নিন্দা জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। লিখিত বক্তব্যে সংগঠনটির ঢাবি শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও হলগুলোতে ভয়ভীতি ও দখলারিত্বের পরিবেশ পুরোমাত্রায় বিদ্যমান। বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল অধিকাংশ সংগঠন অনুষদে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানালেও হলে ভোটকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়ে প্রশাসন ছাত্রলীগের পক্ষে অবস্থান নিয়েছে বলে অভিযোগ করেন তিনি। সালমান সিদ্দিকী বলেন, প্রশাসন সুষ্ঠু নির্বাচনের দিকে এগোচ্ছে না। এ সময় নির্বাচনের নামে ‘নাটকের’ বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে বলেও জানান তিনি। সংবাদ সম্মেলন থেকে তিন দফা দাবি জানানো হয়। দাবিগুলো হল, ভোটকেন্দ্র আবাসিক হলের পরিবর্তে নিকটস্থ একাডেমিক ভবনগুলোতে স্থাপন করা, ভীতিমুক্ত পরিবেশে নির্বাচন অনুষ্ঠান করা এবং প্রথম বর্ষ থেকেই মেধার ভিত্তিতে হলে বৈধ সিটের ব্যবস্থা করা।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ৩ ফেব্রুয়ারি হলে ভোটকেন্দ্র করার সিন্ডিকেটের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার দাবিতে বিশ্ববিদ্যালয় ভিসি বরাবর স্মারক লিপি দেবে এবং প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে। এছাড়াও প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে পরবর্তী কর্মসূচি নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেয়া হবে বলে ইনকিলাবকে নিশ্চিত করেছেন জোটের বিশ্ববিদ্যালয় শাখা সমন্বয়ক সালমান সিদ্দিকি।
প্রগতিশীল জোটের বিক্ষোভ: একই ইস্যুতে গতকাল সন্ধ্যা ৭ টায় ক্যাম্পাসে প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি টিএসসি থেকে শুরু হয় শাহসুন নাহার হল, ভিসি চত্বর, বিজয় একাত্তর হল, কেন্দ্রীয় লাইব্রেরী এলাকা ঘুরে আবার টিএসসিতে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন জোটের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় নেতৃবৃন্দ।
এদিকে হলের বাইরে ভোটকেন্দ্র দেয়ার বিরোধী সংগঠনগুলোর দাবির বিরোধিতা করেছে সরকার দলীয় ছাত্র সংগঠনগুলোর জোট ‘ছাত্র সংগ্রাম পরিষদ’। বুধবার জোটের পক্ষ থেকে এক জরুরি সভায় পোলিং বুথ বাইরে করার দাবিটিকে ‘বিভ্রান্তির চেষ্টা’ উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করা হয়। এতে উপস্থিত ছিলেন, ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, ঢাবি সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন, বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) এর কেন্দ্রীয় ও বিশ^বিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক। পরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর প্রায় ৬৫ শতাংশ হলে অবস্থান করে। বিজ্ঞপ্তিতে পোলিং বুথ হলের অভ্যন্তরে হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় শতবর্ষের এ নিয়ে বিভ্রান্তি সৃষ্টির মাধ্যমে আবাসিক হলগুলোর সাধারণ শিক্ষার্থীদের গণতান্ত্রিক মূল্যবোধ,সহিষ্ণুতার সংস্কৃতি ও স্বপ্নের ক্যাম্পাসের জন্য সম্মিলিত প্রয়াসকে অপমান করা হচ্ছে বলে দাবি করা হয়। বিজ্ঞপ্তিতে হলের সামষ্টিক কার্যক্রম সিসিটিভির আওতাভূক্ত এবং ডাকসু নির্বাচন সামনে রেখে ছাত্রসংগঠনগুলোর দাবির আলোকে নির্বাচনী আচরণবিধি প্রণীত হয়েছে বলে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু

৩ নভেম্বর, ২০২১
১৪ মার্চ, ২০২০
২৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ