Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানি গায়ক রাহাত খানকে অর্থ পাচারের অভিযোগে নোটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৮:২৪ পিএম

জনপ্রিয় পাকিস্তানি সঙ্গীত শিল্পী রাহাত ফতেহ আলী খানের বিরুদ্ধে বিদেশী মুদ্রা পাচারের অভিযোগে তাকে নোটিশ দিয়েছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। গতকাল বুধবার দেয়া ওই নোটিশে ‘আফরিন আফরিন’ খ্যাত এই শিল্পীকে বলা হয়েছে, তিনি বৈদেশিক মুদ্রা বিনিময়ে নিয়ম লঙ্ঘন করেছেন। তাকে ২ কোটি ৬১ লাখ রুপির বিষয়ে ৪৫ দিনের মধ্যে জবাব দিতে। তা নাহলে তাকে শতকরা ৩০০ ভাগ জরিমানা করার কথা বলা হয়েছে। যদি তিনি সেই অর্থ দিতে ব্যর্থ হন তাহলে তার বিরুদ্ধে ‘লুকআউট’ নোটিশ করা হবে। ফলে তিনি ভবিষ্যতে ভারতে কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।
২০১১ সালে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অঘোষিত ১.২৪ লাখ ডলার ও অন্যান্য সরঞ্জাম সহ রাহাত ফতেহ আলী খান ও তার ম্যানেজার মারুফ আলী খানকে আটক করে ডিরেক্টরেট অব রেভিন্যু ইন্টেলিজেন্স। এ ঘটনার পর ওই মামলাটি নেয় এনফোর্সড ডিরেক্টরেট নামের কেন্দ্রীয় এজেন্সি। তারা বৈদেশিক মুদ্রা পাচারের ঘটনা তদন্ত করে থাকে। তার বিরুদ্ধে এই মামলা ২০১৪ সালে শুরু হয়। তদন্তকারী এই সংস্থা বিদেশি মুদ্রা ম্যানেজমেন্ট অ্যাক্টের আওতায় তার বিরুদ্ধে তদন্ত শুরু করে। তবে ফতেহ আলী কোনো অন্যায় করেন নি বলে দাবি করেছেন। তার দাবি, তারা একটি গ্রুপে সফর করছিলেন বলে অতো বেশি পরিমাণ অর্থ তার সঙ্গে ছিল।
খ্যাতনামা সুফি শিল্পী নুসরত ফতে আলি খানের ভাতিজা রাহাত ফতেহ আলি ২০০৩ সালে ‘পাপ’ সিনেমায় গান গেয়ে বলিউডে তার জায়গা তৈরি করেন। তিনি একটি রিয়্যালিটি শোয়ের বিচারকের ভূমিকাতেও রয়েছেন। সূত্র: জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ