Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ০.৩ শতাংশ কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ২:২৫ পিএম

বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ০.৩ শতাংশ কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঋণের প্রবৃদ্ধি ১৬.৫ শতাংশ নির্ধারণ করে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করলো বাংলাদেশ ব্যাংক। এই অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণপ্রবৃদ্ধি ছিল ১৬.৮ শতাংশ। আজ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করেন।

তিনি বলেন, চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮ শতাংশ নির্ধারণ করা হলেও তার লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। তবে, এবার অর্থবছরের দ্বিতীয়ার্ধের বেসরকারি খাতের যে ঋণ প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

কেন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি তার ব্যাখ্যায় গভর্নর জানান, চলতি অর্থবছরের প্রথমার্ধের শেষ দিকে এসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। তবে, নতুন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। রিজার্ভ চুরির ঘটনায় মামলা দায়ের প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক গভর্নর বলেন, ৩০শে জানুয়ারির মধ্যে মামলা দায়ের করা হবে বলে এরই মধ্যে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। তবে, কার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে এবং কত টাকা ক্ষতিপূরণ চাওয়া হবে তা শিগগিরই জানানো হবে।।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুদ্রানীতি

৩০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ