Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুশফিক-ডেলপোর্টের ব্যাটে চিটাগংয়ের ১৭৪

আন্দ্রে রাসেলের হ্যাটট্রিক

স্পোটর্স রিপোর্টার, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১:২৭ পিএম | আপডেট : ৩:২৭ পিএম, ৩০ জানুয়ারি, ২০১৯

বৃষ্টির কারণে বিপিএলের এই পর্বে আগের ম্যাচগুলোর তুলনায় গতকাল বোলাররা সুবিধা পেয়েছে বেশি। রানবন্যার চট্টগ্রামে একদিনে দেখা মিলেছে দুটি লো স্কোরিং ম্যাচের। তবে আজ মেঘ নেই, ঝলমলে রোদ্দুর খেলা করছে চট্টগ্রামের আকাশে। তবে বাতাস রয়েছে। আছে আদ্রতা। ব্যাটিং সহায়ক হবে বলেই মনে করা হচ্ছে সাগরিকার উইকেট।

বুধবার বিপিএলের প্রথম ম্যাচে সেমিফাইনাল নিশ্চিতের লড়াইয়ে চিটাগং ভাইকিংসের মুখোমুখি ঢাকা ডায়নামাইটস। বাটসম্যানদের সুবিধা নিতে টস জিতে ব্যাটিংই বেছে নিলেন স্বাগতিক অধিনায়ক মুশফিকুর রহিম। টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন বলে জানালেন ঢাকা দলপতি সাকিব আল হাসানও।

নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে চিটাগং তুলেছে ১৭৪ রান। ফিফটি তুলে নিয়েছেন ডেলপোর্ট, সেদিকেই এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিমও। তবে তাকেসহ শেষ ওভারে ডেলপোর্ট আর শানাকাকে ফিরিয়ে আসরের তৃতীয় হ্যাটট্রিক তুলে নিয়েছেন আন্দ্রে রাসেল।

ব্যাট করতে নেমে কিছুটা সাবধানী শুরু করলেও সময় বাড়ার সাথে সাথে হাত খুলে মেরেছেন মোহাম্মদ শাহজাদ। তবে ভয়ঙ্কর এই আফগানিকে নিজের দ্বিতীয় বলেই তুলে নিয়েছেন সুনিল নারাইন। ১৫ বলে ৩টি চার ও একটি ছক্কায় ২১ রানে ধরা পড়েন উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে।

অপর প্রান্তে দেখে শুনে বাট করছেন কামেরন ডেলপোর্ট। সুযোগ পেলেই মেরেছন। আর তাতে সফলও হয়েছেন। ফিফটি তুলে আছেন ৪৯ বলে ৬১ রান নিয়ে। তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা মুশফিকের কাছ থেকেও পাচ্ছেন পূর্ণ সহযোগীতা। তবে এর মাঝে বিদায় নিয়েছেন ইয়াসির আলী (২০ বলে ১৯)। এবারও শিকারী সেই নারাইন।

এ পর্যন্ত ভালোই চলছিল সবকিছু, চিটাগাংও দেখাচ্ছিলো বড় সংগ্রহের আশা। তবে শেষ ওভারে সবকিছু ওলট পালট করে দিলেন রাসেল।

ক্যারিবিয়ান অলরাউন্ডারের প্রথম বলে বাউন্ডারি সীমানায় ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে মুশফিক করেন ৪৩ রান। তার ২৪ বলের ইনিংসে ছিল চারটি চার আর দুটি ছক্কা। আন্দ্রে রাসেলের পরের বলেই বিদায় নেন ৭১ রান করা দেলপোর্ট। তার ৫৭ বলের ইনিংসে ছিল ৫টি চার আর ৪টি ছক্কার মার। ভাঙে ডেলপোর্টের সঙ্গে ৪৬ বলে ৭৯ রানের জুটি। রাসেল তার তৃতীয় বলে ফিরিয়ে দেন দাসুন শানাকাকে। হ্যাটট্রিক পূর্ণ করেন এই ক্যারিবীয়ান। সিকান্দার রাজা ৬ আর মোসাদ্দেক হোসেন ১ রানে অপরাজিত থাকেন।

বিপিএলের এই মৌসুমে এটি তৃতীয় হ্যাটট্রিক। এর আগে মিরপুরে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রংপুর রাইডার্সের স্পিনার আলিস আল ইসলাম এবং খুলনা টাইটান্সের বিপক্ষে এই সাগরিকায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানী পেসার ওয়াহাব রিয়াজ করেন হ্যাটট্রিক।

ঢাকার দলপতি সাকিব ৩ ওভারে ২০, অ্যান্ড্রু বির্চ ৪ ওভারে ৩৫, রুবেল হোসেন ৪ ওভারে ৪২ রান দিয়ে কোনো উইকেট পাননি। সুনীল নারাইন ৪ ওভারে ২০ রান দিয়ে পান দুটি উইকেট। আন্দ্রে রাসেল ৪ ওভারে ৩৮ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট।

ঢাকা থেকে টানা জয়ের ধারায় থেকে চট্টগ্রামে পা রেখেছিল দল দুটি। কিন্তু ভাগ্যের ফেরে ঘরের মাঠে তিন ম্যাচ খেলে এখন পর্যন্ত একটিও জয়ের দেখা পায়নি চিটাগং, একই অবস্থায় ডায়নামাইটদেরও। টানা চার জয়ে ঢাকা পর্ব শুরু করা সাকিবের দল একটি ম্যাচ খেলেছে সাগরিকায়, রংপুর রাইডার্সের বিপক্ষে হেরেছে ৮ উইকেটে।

জয়ের খোঁজে থাকা দল দুটির আজকের ম্যাচে রয়েছে বেশ কিছু পরিবর্তন। ঢাকার তিনটি আর চট্টগ্রামের দুটি। তবে স্বাগতিক শিবিরের জন্য খারাপ ফবর হচ্ছে, আজও খেলতে পারছেন না ইনজুরিতে থাকা দলটির কাণ্ডারী রবার্ট ফ্রাইলিঙ্ক। 

আজ জিতলে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে ঢাকার। তবে হেরে গেলেও সুযোগ থাকছে সাকিবের দলটি। কিন্তু হেরে গেলে শঙ্কায় পড়ে যাবে চিটাগংয়ের শেষ চারের আশা। ১০ ম্যাচ খেলে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে চিটাগং আছে পয়েন্ট টেবিলের তিনে। এক ম্যাচ কম খেলে ৫ জয়ে ঢাকার সংগ্রহ ১০।

একাদশ :

ঢাকা ডায়নামাইটস : সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, শুভাগত হোম, রনি তালুকদার, মিজানুর রহমান, মাহমুদুল হোসেন, আন্দ্রে রাসেল, কায়রন পোলার্ড, সুনিল নারাইন, আন্দ্রে বির্চ।

চিটাগয় ভাইকিংস : মোহাম্মদ শাহজাদ, ক্যামেরন ডেলপোর্ট, মুশফিকুর রহিম (অধিনায়ক), সিকান্দার রাজা, মোসাদ্দেক হোসেন, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, সৈয়দ খালেদ আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, দাসুন শানাকা, নাজমুল হোসেন মিলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ