Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

কানাডার প্রতি চীন

ইনকিলাব ডেস্ক : চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং টেলিকম জায়ান্ট হুয়াওয়ের সিনিয়র নির্বাহী মেং ওয়াংঝু’র ওপর আরোপিত সীমাবদ্ধতা প্রত্যাহার করে দেশে ফেরার সুযোগ করে দেওয়ার জন্য কানাডার প্রতি আহ্বান জানিয়েছেন। গত বছরের ডিসেম্বর মাসের গোড়ার দিকে আমেরিকার আহ্বানে সাড়া দিয়ে কানাডার পুলিশ মেং ওয়াংঝুকে আটক করার পর চীনের সঙ্গে কানাডা ও আমেরিকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। পার্সটুডে।

ভার্চুয়াল কবরস্থান
ইনকিলাব ডেস্ক : প্রত্যেক দিনে গড়ে প্রায় ৮ হাজার ফেসবুক ব্যবহারকারী মারা যান। চলতি শতাব্দির শেষের দিকে বিশ্বের বৃহত্তম ভার্চুয়াল কবরস্থানে পরিণত হবে ফেসবুক। কারণ এই সময়ের পরে ফেসবুকের জীবিত ব্যবহারকারীর চেয়ে মৃত মানুষের প্রোফাইল থাকবে বেশি। বিশ্বের বেশ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যমের একটি হচ্ছে ফেসবুক। টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাট, রেডিট ও অন্যান্য নামাজিক যোগাযোগ মাধ্যমেরও কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। আইএএনএস।


ঘোষণা জাপানের
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সরাসরি সাক্ষাত ও দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করবেন বলে জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। এছাড়াও সোমবার পার্লামেন্টের উদ্বোধনী ভাষণে চীনের সঙ্গে সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। একইসঙ্গে অবকাঠামো উন্নয়নেরও ঘোষণা দেন বিশ্বের তৃতীয় বৃহত্তম এই অর্থনৈতিক দেশ। এনএইচকে।


২ বৃদ্ধার মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার রাজধানী কুয়ালা লামপুরে বিনামুল্যের খাবার সংগ্রহ করতে গিয়ে প্রচন্ড ভিড় ও ধাক্কাধাক্কিতে দুই বৃদ্ধার মৃত্যু হয়েছে। সোমবার পুডু জেলার একটি বিপনি বিতানে এই ঘটনা ঘটে। এক নিরাপত্তারক্ষী জানান, মাত্র ২০০টি কুপনের জন্য সেখানে হাজির হয়েছিলেন সহস্রাধিক মানুষ। পুলিশ জানায়, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দুই বৃদ্ধার লাশ মেঝেতে পাওয়া গেছে। বিবিসি।


৪২টি অভিযোগ
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন সরকারের তদন্ত কর্মকর্তারা আরও তিনটি অর্থ পাচারের অভিযোগ এনেছেন। এ নিয়ে নাজিব রাজাকের বিরুদ্ধে তদন্তকারীদের দাখিল করা মোট অভিযোগের সংখ্যা দাঁড়াল ৪২-এ। তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর প্রথম শুনানি অনুষ্ঠিত হবে আগামী ১২ ফেব্রুয়ারি। সর্বশেষ আনীত অর্থ পাচারের তিনটি অভিযোগ প্রমাণিত হলে প্রতিটির জন্য নাজিব রাজাকের পাঁচ বছর করে কারাদন্ড হতে পারে। রয়টার্স।


তামিল নেতা
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিদ্রুপ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি পোস্ট করার জেরে দক্ষিণ ভারতে গ্রেফতার করা হয়েছে এক নেতাকে। তার পোস্ট করা ছবিতে দেখা গেছে, মোদির হাতে ভিক্ষার থালা। ভারতের সরকারের এমন পদক্ষেপকে সমালোচকরা মতপ্রকাশের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে দেখছেন। আল-জাজিরা।


কিউবায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : কিউবার রাজধানী হাভানায় শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে অন্তত তিন জন প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন আরও ১৭২ জন। সোমবার কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল এক টুইটে বলেন, রবিবারের রাতের দিকে আঘাত হানা এ টর্নেডোর কারণে হাভানার ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি বলেন, জরুরি উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে অবস্থান করছেন। বিবিসি।


৫ বছরের কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : চীনের বেসামরিক ও মানবাধিকার বিষয়ক একটি খ্যাতনামা ওয়েবসাইটের প্রতিষ্ঠাতাকে পাঁচ বছরের কারাদন্ড দেয়া হয়েছে। রাষ্ট্রের বিরুদ্ধে নাশকতাকে উস্কে দেয়ার দায়ে মঙ্গলবার এ সাজা দেয়া হয়। বিভিন্ন মানবাধিকার সংগঠন এ তথ্য জানায়। লিউ ফিউয়ি এই সিভিল রাইটস অ্যান্ড লিভলিহুড ওয়াচ ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা। তার প্রতিষ্ঠিত এ ওয়েবসাইটে বিক্ষোভ, পুলিশের নির্যাতন ও সরকারের দুর্নীতিসহ বেসামরিক ও মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন খবর পরিবেশন করা হয়। এএফপি।


সবুজের সমারোহ
ইনকিলাব ডেস্ক : দিল্লী সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কার্বন নিঃসরণ ব্যাপকভাবে কমাতে রাজধানীতে সবুজের সমারোহের হার ২২ শতাংশ থেকে বাড়িয়ে ৩৩ শতাংশে উন্নীত করনের উদ্যোগ নিয়েছে। সরকারি কর্মকর্তা ও সংবাদ মাধ্যম সূত্রে একথা জানা যায়। সরকারের একজন মুখপাত্র বলেন, রাজ্য সরকারের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত এ্যাকশন প্লানের আওতায় রাজধানীতে সবুজের সমারোহের পরিধি বাড়াতে ১০ লাখেরও বেশি গাছের চারা রোপণের পরিকল্পনা নেয়া হয়েছে। পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ