Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দায় স্বীকার আইএসের
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে গির্জায় বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। রোববারের প্রার্থনাসভা চলার সময়ে ফিলিপাইনের একটি ক্যাথলিক চার্চে দু’টি বোমা বিস্ফোরণ ঘটে। এতে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এর পরই ওই হামলার দায় স্বীকার করে বার্তা সংস্থা আমাক-এ একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে ওই হামলাকে আত্মঘাতী বলে বর্ণনা করা হয়েছে। রয়টার্স।


ছাদ ধসে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : পেরুতে একটি বিয়ের অনুষ্ঠান চলাকালে ভবনের দেয়াল ও ছাদ ধসে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে আরও ৩৪ জন। রোববারের এ ঘটনায় আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, ২৭ জানুয়ারি রবিবার হোটেলটিতে বিয়ের অনুষ্ঠান চলছিল। এক পর্যায়ে হঠাৎ করেই ভবনের দেয়াল ও ছাদ ধসে পড়ে। এতে ধসে পড়া স্থাপনার নিচে চাপা পড়ে হতাহতের ঘটনা ঘটে। সাউথ চায়না মর্নিং পোস্ট।


৮ বেসামরিক নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের উত্তরপশ্চিমাঞ্চলীয় হাজ্জাহ প্রদেশে বাস্তুচ্যুতদের একটি ক্যাম্পে গোলার আঘাতে আট বেসামরিক নিহত ও আরও ৩০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। শনিবার এ হামলা হলেও কারা গোলাবর্ষণ করেছে জাতিসংঘের বিবৃতিতে সে সম্পর্কে কিছু বলা হয়নি। এ রকম একটি হামলা কখনোই সমর্থনযোগ্য হতে পারে না।” হুতিরা ইয়েমেনের রাজধানী সানাসহ দেশটির প্রধান শহরগুলোর নিয়ন্ত্রণ ধরে রেখেছে। রয়টার্স।


উপহার নিলামে
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ পর্যন্ত পাওয়া বিভিন্ন উপহার নিমালে বিক্রি করা হচ্ছে। তাঁর স্বপ্নের ‘নামামি গঙ্গে’ প্রকল্পে খরচ করার জন্য উপহার বিক্রি করে টাকা সংগ্রহ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর দফতরের উদ্যোগে এই নিলাম শুরু হয়েছে রোববার। নয়া দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট-এ নিলাম অনুষ্ঠিত হচ্ছে।২০০ টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত সর্বনিম্ম দামের উপহার সামগ্রির ক্যাটালগ দেখে অনলাইনেও নিলামে অংশ নেয়া যাবে। ইন্টারনেট।


২৫ লাখ রুপি
ইনকিলাব ডেস্ক : মিথ্যা যৌন হয়রানির অভিযোগে মামলা করার হুমকি দেয়ায় ভারতে একজন নারী উদ্যোক্তা ও তার স্বামীকে ২৫ লাখ রুপি জরিমানা করেছে আদালত। ওই উদ্যোক্তার নাম নেহা গান্ধীর। তিনি হরিয়ানাভিত্তিক ফিল গুড ইন্ডিয়া কোম্পানির স্বত্বাধিকারী। মুম্বইভিত্তিক সাপাত অ্যান্ড কোম্পানির সঙ্গে ব্যবসার ট্রেডমার্ক নিয়ে আইনি লড়াই চলছিল তার। ওই মামলায় কোর্ট রিসিভারের বিরুদ্ধে মিথ্যা যৌন হয়রানির অভিযোগে মামলা করার হুমকি দেন তিনি। ওয়েবসাইট।


ভারতীয় বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের রাজধানী লক্ষেèৗ থেকে ৩২২ কিলোমিটার দূরে কুশিনগর নামক এলাকায় ভারতীয় বিমান বাহিনীর একটি জাগুয়ার যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়েছে। সোমবার এ দুর্ঘটনা ঘটে। বিমানটি বিধ্বস্ত হলেও ভেতর থেকে সফলবাবে বের হয়ে আসতে সক্ষম হয়েছেন পাইলট। এনডিটিভি।


বুকরিনায় নিহত ১০
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ বুকরিনা ফাসোয় জঙ্গি হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে দুই জন। স্থানীয় সময় রোববার রাতে সিকিরি গ্রামে সশস্ত্র ১০ জঙ্গি ঢুকে পড়ে। এরপর এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। তাতেই দশজন নিহত হয়। স্থানীয় প্রশাসন জানিয়েছে, হামলাকারীরা গোটা গ্রামকে তছনছ করে। পালানোরর আগে বিভিন্ন দোকানে আগুন ধরিয়ে দেয়। এরপর মোটরবাইকে করে পালিয়ে যায়। অতীতেও সিকিরিতে বহু হামলা হয়েছে। গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ