Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নয় মাস পর নিজ বাড়িতে দুই শতাধিক পরিবার

হত্যাকান্ডের জের

লোহাগড়া( নড়াইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নড়াইলের লোহাগড়ায় একটি হত্যাকান্ডের জের ধরে উপজেলার মল্লিকপুর ইউনিয়নের পার-মল্লিকপুর গ্রামের বাড়ি ছাড়া দুই শতাধিক পরিবার দীর্ঘ ৯ মাস পর ফিরে এলো নিজ নিজ বাড়িতে। এসব পরিবারের পুরুষ সদস্যরা হত্যাকান্ডের আসামি হয়ে প্রথমে পুলিশ এবং পরে প্রতিপক্ষের ভয়ে গ্রামছাড়া হয়ে যায়। তবে দীর্ঘদিন বাড়িছাড়া এসব পরিবারের বসতভিটা ছাড়া ব্যবহার উপযোগী কোন আসবাবপত্র এমনকি কারো কারো বসত উপযোগি ঘর পর্যন্ত নেই। তারপরও দীর্ঘদিন পর পরিবার-পরিজন নিয়ে নিজ ভিটায় ফিরতে পেরে তারা সবাই খুশি। গত শনিবার বিকালে জেলা পুলিশ প্রশাসনের উদ্যোগে পারমল্লিকপুর গ্রামের বিবদমান দুই গ্রুপের বিরোধ নিরসনকল্পে স্থানীয় ফুটবল মাঠে এক ‘সম্প্রীতির বন্ধন’ বিষয়ক এক সভার আয়োজন করা হয়।
জানা গেছে, উপজেলার পার মল্লিকপুর গ্রামে দীর্ঘদিন যাবৎ বিবদমান মাতুব্বর হেমায়েত হোসেন হিমু ও ইউপি মেম্বর উজ্জ্বল ঠাকুর গ্রুপের মধ্যে গ্রামের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২০১৮ সালে এক সংঘর্ষে উজ্জ্বল ঠাকুর সমর্থক খায়ের মৃধা নামে এক যুবক নিহত হয়। এ ঘটনায় নিহতের বোন রেক্সোনা বেগম বাদি হয়ে লোহাগড়া থানায় ৫১ জনের বিরুদ্ধে মামলা করে। এ ঘটনায় আসামি পক্ষের ২শ’৫০ টি পরিবার বাড়ি ছাড়া হয় । বাড়ির সদস্যদের অনুপস্থিতিতে তাদের বাড়িঘর ভাঙচুর এবং মূল্যবান আসবাবপত্র, গরু-ছাগল ও জমির ফসল লুটপাট করে নিয়ে যায় প্রতিপক্ষরা। বাড়িছাড়া এসব পরিবারের সদস্যরা এই দীর্ঘদিন আত্মীয় স্বজনের বাড়ি অথবা বিভিন্ন এলাকায় বাসা ভাড়া করে বসবাস করে আসছিলো। আসামিরা জামিন পাওয়ার পরও তারা বাড়ি ফিরতে পারে নাই।
বাড়ি ছাড়া এসব পরিবারের দুরাবস্থার খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচরিত হওয়ার পর দীর্ঘদিন পর প্রশাসনের টনক নড়ে। অবশেষে প্রশাসনের উদ্যোগে এসব বাড়িছাড়া পরিবারগুলি নিজবাড়িতে ফিরতে পারায় তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে ।
এ ব্যাপারে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা বলেন , এরপর থেকে পারমল্লিকপুর গ্রাম হবে শান্তিপূর্ণ সহাবস্থানের মডেল। পুলিশ সুপার জসিমউদ্দিন জানান, আসামি ও বাদি পক্ষ যাতে সামাজিকভাবে এবং শান্তিপূর্ণভাবে নিজ গ্রামে বসবাস করতে পরে এ জন্য আজকের এই সম্প্রীতির বন্ধন করে দু’পক্ষের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে।
মল্লিকপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সৈয়দ শামসুল হক কচির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার জসিমউদ্দিন পিপিএম,পুলিশ সুপারের সহধর্মীনি নাহিদা চৌধুরী সুমী, অতিরিক্ত পুলিশ সুপার শরফুদ্দিন, লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) এম এম আরাফাত হোসেন, লোহাগড়া থানার ওসি প্রবীর বিশ্বাস, উপজেলা আ’লীগের সভাপতি শিকদার আব্দুল হান্নান রুনু, মল্লিকপুর ইউপির চেয়ারম্যান শিকদার মোস্তফা কামাল, সাবেক চেয়ারম্যান সাহিদুর রহমান, এবং বিবদমান দুই গ্রুপের মাতুব্বর উজ্বল ঠাকুর ও হিমায়েত হোসেন হিমু।উভয় পক্ষের বক্তব্যে শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ তৈরি হওয়ায় সন্ধ্যায় উপস্থিত প্রশাসনিক কর্মকর্তারা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা দীর্ঘদিন বাড়িছাড়া পরিবারের সদস্যদের সাথে নিয়ে স্ব স্ব বাড়িতে তুলে দেন।



 

Show all comments
  • Ba Babul ২৮ জানুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    পুলিশকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • সাদ বিন জাফর ২৮ জানুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    ভালো খবর। বিবাদ মিটে যাওয়া ভালো।
    Total Reply(0) Reply
  • মনির হোসেন ২৮ জানুয়ারি, ২০১৯, ২:০১ এএম says : 0
    প্রশাসন দারুণ একটি প্রশংসা পাওয়ার মতো উদ্যোগ নিয়েছে। শান্তিতে বসবাস করুক েএটাই কাম্য।
    Total Reply(0) Reply
  • নূর মোহামমাদ ২৮ জানুয়ারি, ২০১৯, ২:০২ এএম says : 0
    এবার বোঝ খুনাখুনির কি ঠেলা। শিক্ষা হলে আরও কখনও খুনাখুনিতে যাবে এরা।
    Total Reply(0) Reply
  • সাবান মাহমুদ ২৮ জানুয়ারি, ২০১৯, ২:০৩ এএম says : 0
    এবার অন্তত শান্তিতে বসবাস করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যাকান্ড

২২ এপ্রিল, ২০২২
৯ ডিসেম্বর, ২০২১
৩ ডিসেম্বর, ২০২১
১৪ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ