Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বাঁধ ধসে নিহত ৯

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের দক্ষিণপূর্ব অঞ্চলে একটি আকরিক লোহার খনির কাছে বাঁধ ভেঙে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন। শুক্রবার স্থানীয় সময় দুপুরের ওই ঘটনায় আরও প্রায় ৩০০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে। কর্মকর্তারা জানান, মিনাইস গেরাইস রাজ্যের ব্রুমাদিনোর ওই বাঁধটি ধসে পড়ার পর কাছাকাছি এলাকাগুলোতেও কাদাপানি ছড়িয়ে পড়ে; চাপা পড়ে অসংখ্য ভবন ও যানবাহন। বিবিসি


রজার স্টোন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘদিনের রাজনৈতিক সহযোগী ও মিত্র রজার স্টোনকে ফ্লোরিডায় গ্রেপ্তার করেছে গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন বিশেষ তদন্ত কর্মকর্তা রবার্ট মুলারের রাশিয়া বিষয়ক তদন্তের আওতায় ৭ টি অভিযোগে স্টোনকে গ্রেপ্তার করা হয়েছে। ফোর্ট লডারডেল শহরের আদালতে শুক্রবারই তাকে হাজির করার কথা রয়েছে বলে জানিয়েছে। বিবিসি।


কড়াকড়ি আরোপ
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণার বড় ধরনের কড়াকাড়ি আরোপ করেছে দেশটির সামরিক সরকার। রাজনৈতিক দলগুলো অভিযোগ করছে, এতে করে মত প্রকাশের স্বাধীনতা খর্ব হবে এবং তরুণ ভোটারদের সরাসরি প্রভাবিত করবে। বেশ কয়েকবার নির্বাচনের তারিখ পেছানোর পর আগামী ২৪ মার্চ ভোটরে দিন ঘোষণা করেছে থাইল্যান্ডের সামরিক সরকার। গার্ডিয়ান।


আল্পসে সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : ফ্রান্স ও ইতালির মধ্যকার সীমান্তে আল্পস পর্বতে একটি হেলিকপ্টার ও একটি ছোট বিমানের সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। শুক্রবার রাতে ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, আয়োস্তা উপত্যকার লা তুইলে এলাকার রুতোর হিমবাহের ওপরে এই সংঘর্ষটি কখন ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি। বিবিসি।


বিনামূল্যে গাঁজা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে চলমান অচলাবস্থার কারণে দেশটির বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রায় আট লাখ কর্মী বেতন পাচ্ছেন না। এতে আর্থিক সংকটে পড়া চাকরিজীবীদের বিনামূল্যে গাঁজা দিচ্ছে দেশটির গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘বাডট্রেডার’। ফেসবুকে পোস্ট দিয়ে প্রতিষ্ঠানটি জানায়, বাডট্রেডার বিনামূল্যে ওই সব কর্মীদের গাঁজা দেবে এবং অবশ্যই তা ব্যবহারবিধি মেনে নির্দিষ্ট পরিমাণ দেয়া হবে। ইন্ডিয়া টাইমস।


ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় নিজেদের বসতবাড়িতে ফেরার অধিকার দাবিতে ফিলিস্তিনিদের সাপ্তাহিক বিক্ষোভে ইসরাইলি গুলিতে একজন নিহত হয়েছেন। শুক্রবার অন্তত ১০ হাজার বিক্ষোভকারী ইসরাইলি সীমান্তে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। কেউ কেউ ইহুদি সেনাদের দিকে পাথর ছুড়েও মারেন। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র বলেন, আমাদের সেনারা দাঙ্গা ছত্রভঙ্গ করে দেয়ার মাধ্যম ব্যবহার করেছে। রয়টার্স।

প.বঙ্গে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো ৬ জন। দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার বীরভুমের দুবরাজপুর থানার অন্তর্গত গোপালপুর গ্রামের সিউড়ি-দুর্গাপুর রোডের ওপর এ দুর্ঘটনা ঘটে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ