Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদা না দেয়ায় ২ মাস কাজ বন্ধ

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

পাহাড়ি সন্ত্রাসীদের দাবিকৃত চাঁদা না দেয়ার ফলে দীর্ঘ দু’মাস ধরে আট কোটি টাকার কাজ বন্ধ রয়েছে। ঠিকাদারের দাবি অস্থায়ী সেনা ক্যাম্প নির্মাণ।

ঠিকাদার সূত্রে জানা যায়, এডিবির অর্থায়নে ও এলজিইডির সিএইচটি প্রকল্পের তত্বাবধানে কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের নারানগিরি হতে হাফছড়ি খালের ওপর ৩.৩ কিলোমিটার দু’টি ব্রিজ নির্মাণ কাজ শুরু করেন গত নভেস্বর মাসে। নির্মাণ কাজ শুরুর পর পাহাড়ি কিছু সন্ত্রাসী ঠিকাদারের নিকট মোটা অংকের চাঁদা দাবি করেন। ঠিকাদার কাজের স্বার্থে দাবিকৃত কিছু টাকা পরিশোধ করার পর প্রায় সাড়ে তিন কোটি টাকার কাজ সম্পন্ন করা হয়। আবারও গত ৮ ডিসেম্ব¦র বাকি টাকার জন্য পাহাড়ি ঐ অস্ত্রধারী সন্ত্রাসীরা রাতে ঘুমান্ত অবস্থায় ঠিকাদারের নির্মাণ শ্রমিকদের ওপর হামলা চালায়। হামলা করে ২৩টি মোবাইল ও নগদ অর্থ নিয়ে যায়। হামলায় ৫/৭ জন শ্রমিক আহত হয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হয়। সন্ত্রাসীদের হামলা ও মোটা অংকের চাঁদা দাবির ফলে নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। ঠিকাদার ঘটনাটি দ্রুত উপজেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীকে অবগত করেন এবং চন্দ্রঘোনা থানায় একটি সাধারণ ডায়রি করেন। এরপর হতে অদ্যবদি কাজ বন্ধ রয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, আমি বলেছি চাঁদার কারনে যেন উন্নয়ন কাজ বন্ধ না হয়। এ ব্যাপারে ঠিকাদারকে আইনি ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ করেন। উপজেলা এলজিইডি অফিসার মো. মনিরুরল ইসলাম বলেন, চাঁদার দাবির জন্য কাজ বন্ধ রয়েছে। তবে ঠিকাদার চেষ্টা করছে সব কিছু ঠিক করে কাজ শুরু করতে।

এদিকে ঠিকাদার মো. ফারুক গতকাল রোববার জানান, গত দু’মাস পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদার দাবির ফলে আট কোটি টাকার নির্মাণ কাজ বন্ধ রয়েছে। আহত নির্মাণ শ্রমিকরা প্রাণের ভয়ে এবং নিরাপত্তার অভাবে কাজ করতে আসতে চাচ্ছে না। ইতোমধ্যে প্রায় সাড়ে তিন কোটি টাকার কাজ সম্পন্ন হয়েছে।

তিনি প্রশাসনের নিকট দাবি করে বলেন, সরকারি কাজ ও এলাকার উন্নয়ন স্বার্থে কাজ শেষ না হওয়া পর্যন্ত সেনা ও বিজিবি বাহিনীর একটি অস্থায়ী ক্যাম্প জরুরি। না হলে এ ব্রিজ নির্মাণ করা সম্ভব হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদা না দেয়ায় কাজ বন্ধ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ