Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

২ লাশ শনাক্ত
ইনকিলাব ডেস্ক : উত্তর-পূর্ব থাইল্যান্ডে গত মাসে পাওয়া বিকৃত দুটি লাশ থাইল্যান্ডের বিশিষ্ট রাজতন্ত্রবিরোধী সুরাচাই সায়ে-দানের দুই সহযোগীর বলে নিশ্চিত করেছে পুলিশ। মেকং নদীর ধারে এই দুজনের লাশ পাওয়া গিয়েছিল। তাদের মুখ বিকৃত করা ছিল এবং তাদের পেট চিরে কংক্রিটের বøক ভরে দেওয়া হয়েছিল। এই দুজন ও জনাব সুরাচাই একটি গোষ্ঠীর সদস্য ছিলেন। ২০১৪ সালে থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানের পর গোষ্ঠীটি লাওসে নির্বাসনে চলে যায়। বিবিসি।

মার্কিন সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে যুদ্ধমিশন পরিচালনা করতে গিয়ে আমেরিকার আরো এক সেনা মারা গেছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এ খবর নিশ্চিত করেছে। মঙ্গলবার এক বিবৃতিতে পেন্টাগন ওই সেনা মারা যাওয়ার কথা জানায়। পেন্টাগন বলেছে, শত্রুদের ছোট অস্ত্রের গুলিতে মারা গেছে আমেরিকার এ সেনা। তবে নিহত সেনার বিস্তারিত পরিচয় জানানো হয় নি এবং এ সেনা মার্কিন বাহিনীর কোন শাখায় কর্মরত ছিল তাও বলা হয়নি। পার্সটুডে।

মোসাদের গুপ্তচর আটক
ইনকিলাব ডেস্ক : লেবাননের দক্ষিণাঞ্চলীয় সিদোন শহরে গাড়িবোমা হামলায় জড়িত থাকার অভিযোগে মোসাদের এক এজেন্টকে আটক করা হয়েছে। ২০১৮ সালের ১৪ জানুয়ারি লেবাননে অবস্থানরত হামাস নেতা মোহাম্মাদ হামদানকে হত্যা প্রচেষ্টা চালায় মোসাদ। ওই হামলায় হামাস নেতা গুরুতর আহত হন। এতে তিনি প্রাণে রক্ষা পেলেও পায়ে মারাত্মক আঘাত পান। রাজধানী বৈরুত থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত সিদোন শহরে শারহাবিল এলাকা থেকে ২১ জানুয়ারি মোসাদের এজেন্ট হুসেইন আহমাদ বাত্তোকে আটক করা হয়েছে। জেরুজালেম টাইমস।

অস্ট্রেলিয়ান নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : চীনে একজন চীনা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক নিখোঁজ হয়েছেন। ইয়াং হেংজুন নামের নিখোঁজ ওই লেখকের বিষয়ে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া। হেংজুনের এক বন্ধু জানিয়েছে, হেংজুন একজন বøগার ও চীনের প্রাক্তন কূটনীতিক। গত শনিবার নিউ ইয়র্ক থেকে গুয়াংঝু যাওয়ার পর থেকে তার আর খোঁজ পাওয়া যাচ্ছে না। ফেং চংগি নামের সিডনির শিক্ষক ওই বন্ধু জানান, তার আশঙ্কা হেংজুনকে চীনা কর্তৃপক্ষ আটক করেছে। বিবিসি।

গাজায় হতাহত ৩
ইনকিলাব ডেস্ক : এক সেনা সদস্যের হেলমেটে গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার জেরে ফিলিস্তিনের পূর্বাঞ্চলীয় গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। গাজার হামাস নিয়ন্ত্রিত প্রশাসনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ইসরাইলের বিমান হামলায় মাহমুদ আল নাবাহিন (২৪) নামে এক ফিলিস্তিনি নিহত ও অপর দুইজন আহত হয়েছে। আহতদের একজনের অবস্থা গুরুতর। আল-জাজিরা।

বোমারু বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় তুষারঝড়ে পারমাণবিক শক্তিসম্পন্ন একটি বিমান বিধ্বস্ত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার রাশিয়ার উত্তরাঞ্চলে এই দুর্ঘটনা ঘটে। তবে সেসময় বিমানটিতে কোনও অস্ত্র ছিলো না বলে দাবি তাদের। রুশ বার্তা সংস্থার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা জানায়, তুপোলেভ-২২এমথ্রি নামের সুপারসনিক ওই বোমারু বিমানের চারজন আরোহীর দুইজন তাৎক্ষণিত নিহত হয়েছেন। হাসপাতাল নিয়ে যাওয়ার পর প্রাণ হারান আরও একজন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ