Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ১১৩তম ওরস আজ

লাখো ভক্তের উপস্থিতিতে মুখরিত মাইজভাণ্ডার

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

উপমহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল, ত্বরিকা-ই-মাইজভাণ্ডারীয়ার প্রবর্তক মাওলানা শাহসূফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ১১৩তম ওরস মাহফিল আজ বুধবার মাইজভাণ্ডার গাউসিয়া হক মনজিলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে উদযাপিত হচ্ছে। বাদ ফজর মাজারে গিলাফ চড়ানোর মাধ্যমে ওরসের আনুষ্ঠানিকতা শুরু হবে। রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করবেন গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশীন আল্লামা শাহ সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী। ওরস মাহফিল সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি কেন্দ্রিয় পর্ষদ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এ উপলক্ষে ‘শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট’ ১৪ জানুয়ারি থেকে ১০ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।

এসব কর্মসূচির মধ্যে ছিল দারিদ্য বিমোচন প্রকল্পের উদ্যোগে বেকার, পুঁজিহীন, কর্মক্ষম উদ্যোগী ব্যক্তিদের মাঝে ১৭তম পর্বে কলের লাঙ্গল, অটোরিকশা, হাঁস-মুরগীর খামার, ছাগল পালন, সেচ পাম্প, ট্যাক্সি, ধান মাড়াইয়ের মেশিন, সেলাই মেশিন, ভ্যান গাড়ি, নৌকা ও জাল ক্রয় বাবদ ১০৬ জনকে ৪১ হাজার ৮২ হাজার টাকা সহায়তা প্রদান, মাইজভাণ্ডারী একাডেমির ব্যবস্থাপনায় আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন, ওলামা সমাবেশ, মহিলাদের আত্মজিজ্ঞাসামূলক সংগঠন ‘আলোর পথে’ আয়োজিত মহিলা মাহফিল, ‘দি মেসেজ’ আয়োজিত মহিলা মাহফিল, ১২তম যুগপূর্তি শিশু-কিশোর সমাবেশ, মসজিদে মসজিদে কোরআন তেলাওয়াত ও মিলাদ মাহফিল, মেধাবৃত্তি প্রাপ্তদের মাঝে বৃত্তির অর্থ প্রদান, ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নীতি-নৈতিকতা বিষয়ে উদ্ধুকরণ অনুষ্ঠান, মাইজভাণ্ডারীর জীবনী আলোচনা ও র‌্যালী। এর অংশ হিসেবে গতকাল ফটিকছড়ি উপজেলার ৫৪টি রেজিস্টার্ড এতিমখানার শিক্ষার্থীদের জন্য একবেলা খাবার প্রদান করা হয়।

ওরস মাহফিলে ‘ইসলামের ইতিহাস ও ঐতিহ্য সম্বলিত দুর্লভ চিত্র প্রদর্শনী’, বিভিন্ন উপদেশমূলক প্রচারণার আয়োজন করা হয়েছে। মাহফিলে যোগ দিতে ইতোমধ্যে এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন রাষ্ট্রসহ, দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিপুল সংখ্যক ভক্তগণ আসতে শুরু করেছেন। আশেক ভক্তের সালাত আদায়, মিলাদ, দরূদ ও কুরআন শরিফ পাঠ এবং জিকিরের ধ্বনিতে মুখরিত দরবার প্রাঙ্গণ। ভক্তদের ইবাদত-বন্দেগী ও যাতায়াত নির্বিঘ্ন করতে প্রশাসনের তরফে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ট্রাস্টের পক্ষ থেকে যাতায়াতের জন্য বিআরটিসির বিশেষ বাস সার্ভিস চালু থাকবে। উল্লেখ্য, আজ রাতে মিলাদ, আখেরী মুনাজাত এবং তাবারুক বিতরণের মাধ্যমে মাহফিল শেষ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ওরস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ