Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘বিআইডব্লিউটিসিকে আন্তরিক হতে হবে’

চীন থেকে আরো ২৬টি জাহাজ আনছে সরকার

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) তাদের বহরে আরও ২৬টি জাহাজ যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি’র চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী।
গতকাল রোববার চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের সরকারি অনুমোদন দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলোও আনা হবে। রোববার নৌ পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিএসসি’র পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন দেয়া হয়। নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি’র চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। সভায় উপস্থিত ছিলেন, পরিচালনা পর্ষদের সদস্য নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ্ইয়া সৈয়দ, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপদেষ্টা মো. সাইফুল আলম হামিদী, বিএসসি’র নির্বাহী পরিচালক (অর্থ) মো. হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ ও স্বতন্ত্র পরিচালক মো. আবদুর কুদ্দুস।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি’র চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী জানান, চীন থেকে ইতোমধ্যে ছয়টি জাহাজ বাংলাদেশ কিনেছে। এর মধ্যে তিনটি জাহাজ এসেছে, বাকি তিনটি আসবে ফেব্রুয়ারিতে। ছয়টির মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার, যার প্রতিটির ধারণক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন। বাকি তিনটি অয়েল ট্যাঙ্কার, ধারণক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন। তিনি বলেন, নতুন করে যে ছয়টি জাহাজ কেনার অনুমোদন দেয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে, দুটি মাদার ট্যাঙ্কার, যার প্রতিটির ধারণক্ষমতা ১ লাখ থেকে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন, দুটি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার প্রডাক্ট অয়েল ট্যাঙ্কার ও দুটি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার বাল্ক ক্যারিয়ার।
এদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) অফিসে কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময়কালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেনে, ফেরি সেক্টর একটি সেবামূলক খাত। ফেরিপথে যাত্রী ও যানবাহন পারাপার এবং নৌপথে জাহাজ চলাচলের ক্ষেত্রে বিআইডব্লিউটিসির কর্মকর্তাদের আরো বেশি আন্তরিকতা ও দক্ষতার সাথে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। সরকারের উন্নয়নের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। সেক্ষেত্রে সকলকে দক্ষতার পরিচয় দিতে হবে। এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ ও বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মফিজুল হক বক্তব্য রাখেন। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর মতো উদ্যোমী হয়ে আমরা কাজ করতে চেষ্টা করব। উন্নয়নের ক্ষেত্রে দলবাজি করা যাবে না। কাউকে প্রশ্রয় দেয়া হবে না। সকলকে সম্মিলিতভাবে দেশের উন্নয়নে কাজ করতে হবে। মতবিনিময় সভায় জানানো হয়, বিআইডব্লিউটিসি ৮টি ফেরি রুটে ৫০টি ফেরির মাধ্যমে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) ১৫ লাখ ২৯ হাজার গাড়ি এবং এক কোটি ১০ লাখ ২৭ হাজার যাত্রী পরিবহন করেছে। বিআইডব্লিউটিসি আরো ১৯টি রুটে ফেরি চালানোর পরিকল্পনা করেছে। সভায় আরো জানানো হয়, বিআইডব্লিউটিসি ২০০৯-২০১৮ সাল পর্যন্ত দশ বছরে ১৯টি ফেরি, ৪টি সি-ট্রাক, ১২টি ওয়াটার বাস, দু’টি যাত্রীবাহী জাহাজ ও ৪টি কন্টেইনারবাহী জাহাজ সংগ্রহ করেছে। আরো ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাজ আনছে সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ