Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদরাসা ইহকালীন ও পরকালীন শিক্ষা দেয়

রাউজানে মশুরীখোলা দরবারের পীর

এম বেলাল উদ্দিন, রাউজান (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা নারিন্দা মশুরীখোলা দরবারের পীর মাওলানা শাহ মুহাম্মদ আহছানুজ্জামান বলেছেন, মাদরাসা শিক্ষা ইহকালীন ও পরকালীন উভয় জাহানের শিক্ষা দেয়। তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি মুসলিম পরিবার থেকে কমপক্ষে একজন করে দ্বীনি ইলম শিক্ষা অর্জন করা কর্তব্য। মাদরাসা শিক্ষা সহজে জাতি কিংবা সমাজকে যা দিতে পারে তা অন্য শিক্ষায় সহজে দেয়া সম্ভব নয়।
তিনি বলেন, বর্তমান সময়ে মাদরাসার হাজার হাজার শিক্ষার্থীরা সমানভাবে অন্য শিক্ষার সাথে প্রতিযোগিতায় টিকে মানবজাতির খেদমত করছেন। বর্তমানে মাদরাসা শিক্ষাকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। এক শ্রেণীর টকশো শিক্ষিতরা মাদরাসা শিক্ষাকে খাটো করে দেখে হেয় করতে চান, বর্তমানে সে সুযোগ নেই, কারণ মাদরাসা ছাত্ররা একদিকে আলেম, অন্যদিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ব্যারিস্টার, সরকারি বেসরকারি বড় পদে নিয়োজিত। মাদরাসা শিক্ষার্থীরা দুনিয়া ও আখেরাতের দুনোজাহানের নেয়ামত প্রাপ্ত।

তিনি গতকাল রোববার দুপুরে রাউজান হলদিয়া ইউপির এয়াছিন নগরে আহসানিয়া রহমানিয়া হাফেজিয়া সুন্নিয়া মাদরাসা ও শাহ মুহাম্মদ জিল্লুর রহমান আলী শাহ (রহ.) এতিমখানার ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির তকরির করছিলেন। বিশিষ্ট আইনজীবী রেজাউল করিম বাবরের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন বেতাগী দরবারের সাজ্জাদানশীন পীরে ত্বরিকত আলহাজ আল্লামা গোলামুর রহমান আশরাফ শাহ। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ নেতা এস এম বাবর। সংগঠক মুহাম্মদ উসমান গণীর সঞ্চালনায় উপস্তিত ছিলেন নারিন্দা পীরের ছোট শাহজাদা মাওলানা সাইফুজ্জামান এরফান, ফরহাদাবাদ দরবারের সাজ্জাদানশীন মাওলানা মাহবুবুল হক চৌধুরী ফরহাদাবাদী, বেতাগী দরবারের সাজ্জদানশীন ওবাইদুর রহমান পেঠান শাহ, মুহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, সৈয়দ মুহাম্মদ কামাল উদ্দিন ফরহাদাবাদী, শাহজাদা বদরুদ্দিন বদরু, সৈয়দ জামাল উদ্দিন ফরহাদাবাদী, সৈয়দ সরওয়ার আজম, মুহাম্মদ আলমগীর, শাহজাদা লুৎফুর রহমান, সাংবাদিক মাওলানা এম বেলাল উদ্দিন, মাওলানা আবছার, মাওলানা বাহাউদ্দিন ওমর, আলহাজ ইদিরস চৌধুরী, যুবলীগ নেতা সাব্বির, হাসেম কন্ট্রাক্টর, বখতিয়ার সওদাগর, জাকের হোসেন, নাজিম উদ্দিন মাইজভান্ডারী, মুহাম্মদ আলমগীর, মাওলানা সোলাইমান মুকবলী, মাওলানা এয়ার মোহাম্মদ প্রমুখ। প্রধান মেহমান শাহ্ আহসানুজ্জামান কে হযরত সৈয়দ আমিনুল হক ফরহাদাবাদী (রহ.) জীবনী গ্রন্থ তুলে দেন ঐ দরবারের আউলাদ শাহজাদা সৈয়দ সরওয়ার আজম।

পরে প্রধান মেহমান মাদরাসার ভিত্তি প্রস্তর ফলক উম্মোচন করে মোনাজাত পরিচালনা করেন। ফকিরপাড়া মরহুম সৈয়দ নাজিম উদ্দিনের পরিবার থেকে প্রদত্ত ৯ শতক জায়গারর উপর মাদরাসাটি নির্মিত হবে। মাহফিল শেষে দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্বি কামনা করে আখেরি মোনাজাত করেন পীরে ত্বরিকত আল্লামা গোলামুর রহমান আশরাফ শাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাউজানে মশুরীখোলা দরবারের পীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ