Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

কানাডায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : কানাডার রাজধানীতে শুক্রবার একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত ও অন্তত ২৩ জন আহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা এ কথা জানান। বিকেলের ব্যস্ত সময়ে মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে বাসস্ট্যান্ডের সাথে সজোরে ধাক্কা খেলে এ দুর্ঘটনা ঘটে। দমকল কর্মীরা মইয়ের সাহায্যে আহতদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে। প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদ মাধ্যমকে জানায়, ওসি ট্রান্সপো রুট ২৬৯ বাসটি শহরের প্রাণকেন্দ্রে নিয়ন্ত্রণ হারিয়ে বাসস্ট্যান্ডের সাথে সজোরে ধাক্কা খায়। এএফপি।

বুরকিনায় নিহত ১২
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে জঙ্গি হামলায় ১২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। জঙ্গি সহিংসতা দমনে দেশটির লড়াই চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটেই বৃহস্পতিবার এ হামলা চালানো হয়। শুক্রবার কর্মকর্তারা এ কথা জানান। পশ্চিম আফ্রিকার এ দেশ গত বছরের শেষের দিকে অনেক প্রদেশে জরুরি অবস্থা জারি এবং বৃহস্পতিবার দেশটির সেনা প্রধানকে বরখাস্ত করে। শুক্রবার রাতে নিরাপত্তা মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে বলা হয়, সর্বশেষ সহিংসতায় বন্দুকধারীরা দিনের বেলায় গ্রামের একটি বাজারে হামলা চালায়। এএফপি।

হাত-পা বাঁধা লাশ
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের প্যারিসে সিন নদীতে হাত-পা বাঁধা অজ্ঞাত এক যুবকের লাশ পাওয়া গেছে। গত বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় প্যারিস ৮ এরিয়ার তুইলরি গার্ডেনের কাছাকাছি কনকর্ড সেতুর নিচ থেকে লাশটি উদ্ধার করে পুলিশ। উদ্ধারের সময় যুবকের হাত দুটি পেছনের দিক থেকে বৈদ্যুতিক তারের দ্বারা বাঁধা ছিলো এবং শরীর এতটাই গলিত ও বিকৃত ছিল মৃতদেহ পুরুষ কি নারী শনাক্ত করা দুষ্কর ছিল। এএফপি।

মেজরসহ নিহত ৩
ইনকিলাব ডেস্ক : জম্মু-কাশ্মীরে এক বিস্ফোরণে ভারতীয় সেনাবাহিনীর একজন মেজর ও এক সেনা নিহত হয়েছে। শুক্রবার রাজৌরি জেলার নিয়ন্ত্রণ রেখায় এই বিস্ফোরণ ঘটে। পৃথক ঘটনায় স্নাইপার রাইফেলের গুলিতে এক সেনা কুলী নিহত হয়েছে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে সীমান্তে পুঁতে রাখা ই¤েপ্রাভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে মেজরসহ দুজনের মৃত্যু হয়েছে। সন্দেহ করা হচ্ছে এসব বিস্ফোরক পাকিস্তানি সন্ত্রাসীরা পুঁতে রেখেছে। হিন্দুস্তান টাইমস।

কুকুরের গুলিতে
ইনকিলাব ডেস্ক : শিকারে বেরিয়ে মর্মান্তিক পরিণতি বরণ করতে হলো যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটি ফুটবল দলের সাবেক এক খেলোয়াড়ের। নিজের পোষ্য কুকুরের ভুল গুলিতে পা হারাতে হলো এই খেলোয়াড়কে। ২৯ বছর বয়সী ম্যাট ব্রাঞ্চ বন্ধুদের সঙ্গে নিয়ে হাঁস এবং হরিণ শিকারের জন্য বেরিয়ে ছিলেন সম্প্রতি। বাসা থেকে সঙ্গে নিয়ে যাওয়া লেব্রাডর প্রজাতির তার পোষ্য একটি কুকুর হঠাৎ ঝাঁপিয়ে পড়ে পাশে রাখা তার বন্দুকের ওপর। আর মুহূর্তের মধ্যে বন্দুক থেকে বেরিয়ে যায় একটি গুলি; বিদ্ধ হয় ব্রাঞ্চের পায়ে। সাবেক এই খেলোয়াড়ের বন্ধু মিকাহ হেকফর্ড বলেন, ‘বন্দুকের গুলির আওয়াজ পাওয়া যায়। সবাই একে অন্যের দিকে তাকিয়ে দেখছিল। আমি প্রথমে যেটা দেখেছি, সেটা হলো ম্যাট।’ ওয়েবসাইট।

সামরিক ঘাঁটি
ইনকিলাব ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (সিএআর)-এ সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার কথা বিবেচনা করছে রাশিয়া। এরইমধ্যে এক চুক্তির আওতায় দেশটির সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে রুশ সেনারা। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রী ম্যারি নোয়েলে কোইয়ারা রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে জানান, গত আগস্ট মাসে মস্কো ও বাংগুইয়ের মধ্যে সই হওয়া চুক্তির আওতায় তার দেশে রুশ ঘাঁটি প্রতিষ্ঠা করা সম্ভব। কোইয়ারা বলেন, আমরা সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলিনি। তবে ওই চুক্তির আওতায় সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার সম্ভাবনা বাদ দেওয়া হয়নি। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ