Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 

১৮ ফিলিস্তিনি আটক
অবরুদ্ধ পশ্চিমতীরে অভিযান চালিয়ে একরাতেই ১৮ জন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইলি বাহিনী।অবরুদ্ধ পশ্চিমতীর ও গাজায় প্রায়ই এমন অভিযান চালিয়ে থাকে ইসরায়েলি দখলদার বাহিনী। ফিলিস্তিনি হিসেব অনুযায়ী বর্তমানে ইসরাইলি আটক কেন্দ্রে নারী ও শিশুসহ সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন। আনাদোলু ।

সাক্ষ্য দেবেন কোহেন
ফেব্রæয়ারিতে মার্কিন কংগ্রেসের সামনে সাক্ষ্য দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত সহযোগী মাইকেল কোহেন। হাউস ডেমোক্রেটদের পক্ষ থেকে দেওয়া আমন্ত্রণে দীর্ঘসময় ধরে ট্রাম্পের আইনজীবীর দায়িত্ব পালন করা কোহেন সম্মতি দিয়েছেন। গত বছর এক তদন্তে উঠে আসে ২০১৬ সালের নির্বাচনি প্রচারণার সময় কোহেন রাশিয়ার এক নাগরিকের সঙ্গে যোগাযোগ করেন। রয়টার্স।

ফ্রান্সে দগ্ধ ২২
ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তলৌসি নগরীতে একটি আবাসিক ভবনে অগ্নিকাÐে অন্তত ২২ জন দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে দু’জনের অবস্থা আশংকাজনক। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার চারতলা বিশিষ্ট ওই ভবনে দ্রæত আগুন ছড়িয়ে পড়লে তারা দগ্ধ হয়। পাশ্ববর্তী একটি হোটেল থেকেও সবাইকে সরিয়ে নেওয়া হয়েছে। এএফপি।

মেক্সিকোয় ২১ লাশ
যুক্তরাষ্ট্র সীমান্তবর্তী মেক্সিকোর একটি শহরে সন্ত্রাসীদের দুই পক্ষের গোলাগুলিতে ২১ জন নিহত হয়েছে। তামাউলিপাস প্রদেশের সিউদাদ মিগুয়েল আলেমান শহরে বুধবার ওই লাশগুলো খুঁজে পাওয়া যায় বলে জানান স্থানীয় কর্মকর্তারা। মেক্সিকো সীমান্ত দেয়াল নির্মাণের পক্ষে সমর্থন যোগাড় করতে পরদিন বিকালে শহরটি থেকে ৯০ কিলোমিটার দূরে টেক্সাসের ম্যাকঅ্যালেন নগরী সফর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স।

আফগানিস্তানে নিহত ৩২
আফগানিস্তানের চারটি প্রদেশে তালেবানের হামলায় নিরাপত্তা বাহিনীর ৩২ সদস্য নিহত হয়েছে। বৃহস্পতিবার এ হামলা চালানো হয় বলে প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন। উত্তরের প্রদেশ কুন্দুজ, বাঘলান, তাকহার ও পশ্চিমের প্রদেশ বাদঘিসের নিরাপত্তা চৌকিগুলোতে এ হামলা চালানো হয়। এতে ১০ সেনা ও পুলিশ সদস্য নিহত হয়। আহত হয় আরো ১১ জন। নিরাপত্তা বাহিনীর পাল্টা হামলায় এখানে ২৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছে। রয়টার্স।

অচল বিমানবন্দর
জার্মানির তিন বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা ধর্মঘটে নামায় অচল হয়ে পড়েছে বিমানবন্দর। ৬৪৩টি ফ্লাইট বাতিল হয়েছে। দুর্ভোগে পড়েছে এক লাখেরও বেশি যাত্রী। বৃহস্পতিবার জার্মানির তৃতীয় বৃহত্তম বিমানবন্দর ডুসেলডর্ফসহ কোলন এবং স্টুটগার্ট বিমানবন্দরের কর্মীরা মজুরি বাড়ানোর দাবিতে ধর্মঘট করেন। ভোর ৩টায় শুরু এ ধর্মঘট মধ্যরাত পর্যন্ত চলার কথা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ