Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শুয়োর হত্যার প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : পোল্যান্ডে বন্য শুয়োর নিধনের প্রতিবাদ জানিয়ে বুধবার ওয়ারশতে হাজার হাজার বিক্ষোভকারী সমাবেশ করেছে। তারা এই নিধন বন্ধের আহ্বান জানিয়েছেন। কর্তৃপক্ষের দাবি, রোগ ছড়িয়ে পড়ার কারণে তারা বন্য শুয়োর নিধন করছে।এদিকে এ নিধনের ফলে শুয়োরের মাংস নির্ভর শিল্প ঝুঁকির মুখে পড়েছে। এছাড়া, পরিবেশবিদ ও বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন যে বন্য শুয়োর নিধনের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে। এএফপি।


বন্দুকযুদ্ধে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী কর্মকান্ডে অভিযুক্ত ৬ জন সউদী নাগরিক দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। সউদী রাজতন্ত্রের স্টেট সিকিউরিটি প্রেসিডেন্সির সরকারি মুখপাত্র বুধবার এ তথ্য জানিয়েছেন। গত মঙ্গলবার রাতে সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধের ঘটনাটি ঘটে। নিরাপত্তা বাহিনীর তিন সদস্যও এতে আহত হয়েছেন। তবে নিরাপত্তা বাহিনী দাবি করছে, তাদের ওই অভিযানে বেসামরিক কোনো নাগরিক হতাহত হয়নি আরব নিউজ।


গোপন সফর
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গোপনে ইরাক সফর করেছেন এবং দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। তবে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি। বুধবার পম্পেও মার্কিন বিমান বাহিনীর একটি বিমানে করে ইরাকের রাজধানী বাগদাদে পৌঁছান। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে যখন পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যাচ্ছে তখন তিনি ইরাক সফরে গেলেন। এর কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে গোপনে ইরাক সফর করেছেন। রয়টার্স।


গালি দিলেই শাস্তি
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে কাউকে গালি দিলেই অর্থদন্ড অথবা কারাদন্ডের শাস্তি হবে। দুই মাসে দেশটিতে অন্তত তিন ব্যক্তি গালি দেয়ার কারণে কারাভোগ করেছেন। পরে তারা জরিমানা দিয়ে মুক্ত হয়েছেন। অক্টোবরে এক ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে বান্ধবীকে ‘হাবলা’ বলায় তার নামে মামলা হয়। আর এ কারণে জরিমানা গুনতে হয় ২০ হাজার দিরহাম। তা ছাড়া চলতি মাসের শুরুতে শারজায় একটি ফুটবল ম্যাচ চলাকালীন এক ব্যক্তি তার সহকর্মীকে ‘নগণ্য’ বলায় তার বিরুদ্ধে মামলা হয়েছে। রয়টার্স।


হুতিদের ড্রোন হামলা
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের লাহাজ প্রদেশে বৃহস্পতিবার এক সামরিক কুচকাওয়াজে ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি বিদ্রোহীরা। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির সত্যতা নিশ্চিত করা যায়নি। এর আগে ড্রোন ও মিসাইল হামলা স্থগিতের ঘোষণা দেয় হুতি বিদ্রোহীরা। জাতিসংঘের মধ্যস্থতায় হুতিদের তরফ থেকে তখন এ ঘোষণা দেওয়া হলেও সম্প্রতি দেশটিতে শান্তি স্থাপনের প্রক্রিয়া কিভাবে বাস্তবায়ন করা হবে তা নিয়ে জটিলতা দেখা দেয়। রয়টার্স।


বিরোধী প্রার্থীর জয়
ইনকিলাব ডেস্ক : গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর দীর্ঘ প্রতিক্ষিত প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলীয় প্রার্থী ফেলিক্স সিসেকেদি জয়লাভ করেছেন। শুক্রবার নির্বাচন কমিশনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম। দেশটির স্বাধীন জাতীয় নির্বাচন কমিশনের (সিইএনআই) প্রধান কর্নিলে নাঙ্গা বলেন, ‘৩৮ দশমিক ৫৭ শতাংশ ভোট পাওয়ায় ফেলিক্স সিসেকেদিকে প্রাথমিকভাবে কঙ্গোর নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করা হল। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ