Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মীরসরাই মহামায়া-- লেক-পাহাড়ের অপরূপ মেলবন্ধন

মীরসরাই (চট্টগ্রাম) থেকে ইমাম হোসেন | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম লেক মীরসরাইয়ের মহামায়া। নৈসর্গিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি। ছোট ছোট সবুজ পাহাড় আর মাঝখানে স্বচ্ছ পানির লেক। যেখানে গিরি-লেক মিলনস্থলে ছায়া হয়ে দিগন্তে মিশে গেছে নীল আকাশ। এ যেন শিল্পীর ক্যানভাসে কল্পনার রঙে আঁকা ছবি।
মীরসরাইয়ের এই সৌন্দর্যকে দেশের সীমানা পেরিয়ে পৃথিবীর মানুষের কাছে আরও সহজে পরিচয় করিয়ে দিতে এবং দেশের পর্যটন শিল্পকে আরও একধাপ এগিয়ে নেয়ার লক্ষ্যে বর্তমানে এখানে নির্মিত হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম লেক মহামায়া মহা প্রকল্প। যেখানে অসংখ্য পাহাড়ের বুক চিরে আসা ছোট-বড় অসংখ্য পাহাড়ি ছড়ার মিলন মোহনায় রয়েছে স্বচ্ছ সবুজ পানির লেক। পাহাড়ি ঝরনা প্রবাহ হতে সৃষ্ট এই লেক সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে।
মীরসরাই উপজেলায় প্রাকৃৃতিক সৌন্দযের্রও আঁধার মহামায়া লেক টিলা ও পাহাড়ের ভাঁজে ভাঁজে বয়ে চলা এ লেক ভ্রমণ পিয়াসী মানুষদের আকৃষ্ট করে। লেকের স্বচ্ছ পানি ও পাহাড়ের গা বেয়ে নেমে আসা ঝর্ণাধারা; যেন প্রকৃতির এক মায়াবী কন্যা। চট্টগ্রাম শহর থেকে ৪৫ কি. মি. উত্তরে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের পাশে মীরসরাই উপজেলার ৮নং দুর্গাপুর ইউনিয়ন অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম এ কৃত্রিম লেকটি।
স্বচ্ছ পানির লেক, ঠান্ডা পানির ঝর্ণা, সবুজ পাহাড় আর নীলাকাশসহ সব মায়াই আছে মহামায়া লেকে। মহামায়া লেককে কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে ইকোপার্ক। আছে রাবার ড্যাম। কাজের ব্যস্ততা ভুলে প্রকৃতির সাথে অবকাশ কাটানোর জন্য শান্ত ও কোলাহল মুক্ত খুব সুন্দর একটা স্থান। ১১ বর্গ কি.মি. বিশাল এই লেকে আপনি ইচ্ছামত নৌকা দিয়ে ঘুরতে পারবেন। ঝর্ণাতে গিয়ে সময় কাটাতে পারবেন সর্বোপরি লেকের সবুজ পরিবেশ আপনাকে মুগ্ধ করবে। আর নৌকা দিয়ে লেকে ঘুরাঘুরির করার সময় আপনার চোখে পড়বে মহামায়ার সৌন্দর্য এবং পাহাড়ের অপরূপ মেলবন্ধন আপনাকেই হাতছানি দিয়ে ডাকছে। লেকের চারিধারে বড়শি প্রতিযোগিদের অবস্থান চোখে পড়ার মতো। লেকের পাহাড়ে চাষিদের বিভিন্ন ধরণের ফলজ, ঔষধি, বনজ, সবজি চাষ, লেকে মাছ চাষ অতিথি পাখিদের আনাগোনা আপনাকে বাংলার চিরচরিত গ্রামীণ দৃশ্যপট মুগ্ধ করবেই।
ঢাকা থেকে পর্যটক দম্পতি ইকবাল-শাবনুর দুই শিশু সন্তানকে নিয়ে মহামায়া লেকে বেড়াতে এসেছেন। তারা জানিয়েছেন, এ লেক শুধু মুদ্ধ করে নাই কবি জীবনান্দ দাশের বনলতা সেন কবিতার মতো মনে হয়েছে। তারা বার বার সময় কাটাতে এখানে আসবেন বলে জানান।
কুমিল্লা চৌদ্দগ্রাম থেকে আসা আলী আকবর তার বন্ধুদের নিয়ে প্রথম বারের মত লেক দেখতে এসে অভিভূত হোন। চট্টগ্রামের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান মহামায়া লেক ভ্রমণের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তারা বলেন, নৌকা দিয়ে লেকের স্বচ্ছ পানিতে ঘুরতে গিয়ে লেক-পাহাড়ের অপরূপ মেলবন্ধন তাদেরকে বার বার ফিরে আসার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ