Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নতুন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : গুপ্তহত্যার নীলনকশা বাস্তবায়নের অভিযোগ এনে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফ্রান্স, ডেনমার্ক ও নেদারল্যান্ডের অভিযোগকে বিবেচনায় নিয়ে ইরানের গোয়েন্দা সংস্থার একটি ইউনিট ও দুই ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও ইউনিটটি ইইউ’র সন্ত্রাসী তালিকাভুক্ত হবে এবং তাদের আর্থিক সম্পদ জব্দ করা হবে। তেহরান অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, ইরান ও ইইউ’র সম্পর্ক ক্ষতিগ্রস্থ করাই অভিযোগের উদ্দেশ্য। রয়টার্স।

হিথ্রো বিমানবন্দর
ইনকিলাব ডেস্ক : সন্দেহজনক ড্রোন উড়তে দেখার পর যুক্তরাজ্যের সবচেয়ে বড় হিথ্রো বিমানবন্দরে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় এ রির্পোট লেখা পর্যন্ত বিমানবন্দরের সবকটি রানওয়েতে বিমান চলাচল বন্ধ ছিল। লন্ডনের এই বিমানবন্দর থেকেই বেশিরভাগ ফ্লাইট পরিচালিত হয়। এর আগে বড়দিনের ছুটির আগে লন্ডনের দ্বিতীয় বৃহত্তম গ্যাটউইক বিমানবন্দরে সন্দেহজনক ড্রোন ওড়ার ঘটনায় কয়েক দফা বন্ধ থাকে বিমান চলাচল। বিবিসি।

সন্দেহজনক প্যাকেট
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ক্যানবেরায় কয়েকটি বিদেশি কনস্যুলেটে সন্দেহজনক প্যাকেট পাওয়া গেছে। দেশটির কর্তৃপক্ষ এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। বুধবার সকালে অস্ট্রেলিয়ার পুলিশ এ তথ্য নিশ্চিত করে। মেলবোর্ন মেট্রোপলিটন ফায়ার বিগ্রেড এ তথ্য নিশ্চিত করে জানায়, মেলবোর্নে কয়েকটি ঘটনা খতিয়ে দেখতে তারা পুলিশ সহায়তা করছে। কয়েকটি কনস্যুলেটে এসব সন্দেহজনক প্যাকেট পাওয়া গেছে। বিবিসি।

দায় স্বীকার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের এক উবার চালক ছয়জনকে হত্যার দায় স্বীকার করেছেন। ২০১৬ সালে মিশিগান রাজ্যে গুলি চালিয়ে নির্বিচারে ওই ছয়জনকে হত্যা করেন তিনি। জ্যাসন ডালটন (৪৮) নামের ওই উবার চালক হত্যা, হত্যাচেষ্টা ও আগ্নেয়াস্ত্রের অপরাধের দায় স্বীকার করে আদালতে আবেদন করেন। মিশিগানের কালামাজু শহরে হত্যার শিকার ওই ছয়জনের মধ্যে চারজনকে একটি রেস্টুরেন্টে এবং দুইজনকে গাড়ি লেনদেনের সময় হত্যা করেন ডালটন। বিবিসি।

কোনো কারণ নেই
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ফার্নান্ডো আজেভেদো ই সিলভা বলেছেন, তার দেশে মার্কিন ঘাঁটি করতে দেয়ার কোনো কারণ নেই। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ির বোলসোনারো তার দেশে মার্কিন ঘাঁটি খুলতে দেবেন বলে সম্প্রতি যে মন্তব্য করেছেন প্রতিরক্ষামন্ত্রীর এ বক্তব্য তার সম্পূর্ণ বিপরীত। ব্রাজিলের ভ্যালোর ইকোনোমিকোর মঙ্গলবার সংস্করণে জেনারেল ফার্নান্ডো আজেভেদোর বক্তব্য বের হয়েছে। বিবিসি।

আগুনের গোলা
ইনকিলাব ডেস্ক : রাতের পরিষ্কার আকাশ। হঠাৎ নিউজিল্যান্ডের আকাশে দেখা গেলো এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়াচ্ছে আগুনের গোলা। কিন্তু ওই আগুনের গোলার উৎস কী? সোশ্যাল মিডিয়ায় এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় যেসব ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে, আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যাচ্ছে একটি আগুনের গোলা। কিছুদূর যাওয়ার পর দুই ভাগে ভাগ হয়ে যাচ্ছে আগুনের সেই গোলা। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ