Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জলবায়ু বাস্তুচ্যুতদের পুনর্বাসন নীতিমালা দাবি

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলবায়ু বাস্তুচ্যুতদের অভ্যন্তরীণ পুনর্বাসন নীতিমালা দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। গতকাল (মঙ্গলবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাস্তুচ্যুত বা উদ্বাস্তুদের তথ্য সংগ্রহ এবং এই ইস্যুতে দীর্ঘমেয়াদে কার্যক্রম পরিচালনার মতো জাতীয় প্রতিষ্ঠানের অভাব রয়েছে। বর্তমানে ইউএনএইচসিআর বা জাতিসংঘের অন্য কোনো সংস্থা এই ইস্যুতে কাজ করলেও জাতীয় কৌশল গ্রহণে তাদের তথ্য-উপাত্ত যথেষ্ট নির্ভরযোগ্য বলে মনে করা হয় না।
এ জন্য এই ইস্যু নিয়ে দীর্ঘমেয়াদি গবেষণা ও তথ্য স্র্রংহ করার লক্ষ্যে জাতীয় প্রতিষ্ঠান গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে বলে জানান তারা।
তারা আরো বলেন, জলবায়ু উদ্বাস্তুদের কিভাবে পুনর্বাসন করা যায় তার জন্য বাস্তুচ্যুতি জনগোষ্ঠীকে মর্যদার স্থানান্তর করতে হবে। সরকারের প্রচলিত উন্নয়ন কৌশলের বাইরে এসে জলবায়ু তাড়িত বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জন্য একটি কার্যকর ও টেকসই সমাধান খুঁজতে হবে।
জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত বেশিরভাগদের মধ্যেই শহর কেন্দ্রিক পুনর্বাসনের উদ্দেশ্যে সরকারকে পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করার আহŸান জানিয়ে তারা বলেন, এ পরিকল্পনার মধ্যে থাকতে পারে গৃহায়ন ব্যবস্থাপনা, পানি ও পয়ঃনিষ্কাশন ও কর্মসংস্থান।
তারা বলেন, জাতীয় অভ্যন্তরীণ অভিবাসন ও পুনর্বাসন নীতিমালা তখনই কার্যকর হতে পারে যদি এটা বাস্তবায়নের কৌশলসমূহ জাতীয় উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন নীতিমালায় অন্তর্ভুক্ত ও সমন্বিত করা হয়। সরকারের উচিত হবে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অভ্যন্তরীণ বাস্তুচ্যুতদের ব্যবস্থাপনা বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা।
অর্পণ, অনলাইন নলেজ সোসাইটি, ইক্যুইটি বিডি, উন্নয়ন ধারা ট্রাস্ট, উদয়ন বাংলাদেশ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ কৃষক ইউনিয়ন, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কিষাণী সভা, জাতীয় হকার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস ফেডারেশন, জাতীয় শ্রমিক জোট, ট্রেড ইউনিয়ন সেন্টার, নাগরিক সংহতি, ন্যাশনাল ডমেস্টিক উইমেন ও ওয়ার্কার্স ইউনিয়ন, পিএসআই, বিএএফএলএফ, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাঁচাতে শিখো নারী, বিপনেট-সিসিডিপি, রেডিমেট গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, লেবার রিসোর্স সেন্টার, শহীদ সেবা সংস্থা, শ্রমিক নিরাপত্তা ফোরাম, হাওড় কৃষক ও মৎস্য শ্রমিক জোট এ মানববন্ধনের অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু বাস্তুচ্যুতদের পুনর্বাসন নীতিমালা দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ