Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ছাড়ার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট জিমি মোরালেসের দুর্নীতি নিয়ে তদন্ত শুরুর পর গুয়াতেমালা জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় তৈরি একটি কমিশন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। দুর্নীতিবিরোধী জাতিসংঘের ওই কমিশনের সদস্যদের ২৪ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে, সোমবার গুয়াতেমালার পররাষ্ট্র মন্ত্রী সান্দ্রা জোভেল এমনটাই জানিয়েছেন। সান্দ্রা বলেছেন, প্রেসিডেন্ট দুর্নীতির বিরুদ্ধে তার অভিযান অব্যাহত রাখবেন। বিবিসি।


আফগানিস্তানে নিহত ২৬
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দুটি অঞ্চলে আলাদা তালেবান হামলায় নিরাপত্তা বাহিনীর ২১ সদস্যসহ অন্তত ২৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৭ জন। কর্তৃপক্ষ জানায়, সোমবার তুর্কমেনিস্তানের সঙ্গে সীমান্ত সংলগ্ন পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশের দুটি নিরাপত্তা চৌকিতে তালেবান জঙ্গিরা অতর্কিত হামলা চালালে ১৪ পুলিশ এবং সরকারি বাহিনীর ৭ সদস্য নিহত হয়। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে তালেবানের ১৫ সদস্য নিহত হয়, আহত হয় আরো ১০ জন। তালেবানের এক মুখপাত্র এক বিবৃতিতে দাবি করে, হামলায় সরকারি বাহিনীর ৩৪ সদস্য নিহত হয়েছে। রয়টার্স।


৯০ লাখ মানুষ
ইনকিলাব ডেস্ক : আগমী ১০ বছরে ব্রিটেনে ৯০ লাখ মানুষ বেকার হবে। রোবট প্রযুক্তির উন্নতির কারণে দেশটির বিশাল সংখ্যক মানুষ বেকারত্বের শিকার হবে। এর মধ্যে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান, পণ্য উপাদন খাত এবং ব্যবসায়ীক সেবা খাতের কর্মীরা বেশি বেকার হবে। ব্রিটেনের কর্মসংস্থান ও পেনশন বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে ২০৩০ সালের মধ্যে ব্রিটেনে মোট ৮৮ লাখ ২০ হাজার ৫৪৫ জন চাকরিজীবী বেকার হতে পারে। বর্তমানে রোবট প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে উৎপাদন ও বিপণন প্রতিষ্ঠানগুলো রোবট ব্যবহারের দিকে ঝুঁকছে। গার্ডিয়ান।


প্লেটের দাম
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের বিলাসবহুল শহর দুবাই। এরকম ধারণা প্রচলিত আছে যে, দুবাই আর বিলাসিতা দুজনের হাত ধরাধরি করে চলে। মধ্যপ্রাচ্যের এই দেশটি বিশ্বের ধনকুবেরদের জন্য স্বর্গ হিসেবে পরিচিত। ধনীদের এই শহরে এবার বিশেষ সংখ্যার একটি নাম্বার প্লেট বিক্রি হয়েছে ২ লাখ ৪৫ হাজার ডলারে। মোহাম্মদ আলমারজুকি নামের ৩৫ বছর বয়সী এক ব্যক্তি ৮৮৮৮ সংখ্যার বিশেষ এই নাম্বার প্লেটটি কিনেছেন। তিনি একজন শখের গাড়ি সংগ্রাহক। বিবিসি।


২০ শিক্ষার্থী আহত
ইনকিলাব ডেস্ক : চীনের রাজধানী বেইজিংয়ের একটি স্কুলে হামলার ঘটনায় ২০ শিক্ষার্থী আহত হয়েছে। চীনা কর্মকর্তারা জানিয়েছেন, অজ্ঞাত এক ব্যক্তি ওই হামলা চালিয়েছে। বেইজিংয়ের শিচেং জেলার তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় সময় বেলা ১১টায় ওই হামলার ঘটনা ঘটেছে। হামলায় তিন শিশু গুরুতর আহত হয়েছে। তবে তাদের অবস্থা স্থিতিশীল। এই হামলার জন্য সন্দেহভাজন একজনকে আটক করেছে পুলিশ। তবে কি কারণে তিনি ওই হামলা চালিয়েছেন তা এখনও পরিস্কার নয়। গ্লোবাল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ